শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা হাটহাজারীতে

হাটহাজারীতে শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা

চট্টগ্রাম : হাটহাজারীতে “আমিই পারি” শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে-পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে ক্যাম্পেইন প্রচারাভিযান বিষয়ক এক কর্মশালা অনুিষ্ঠত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রেসক্লাব-হাটহাজারী এর আয়োজনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হাটহাজারী এরিয়া প্রোগাম এর সহযোগিতায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কনফারেন্স রুমে দিনব্যাপী কর্মশালায় হাটহাজারীতে ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিক অংশগ্রহণ করে।

আরো পড়ুন : হালিশহরে নির্মিত হচ্ছে বহুতল কিচেন মার্কেট
আরো পড়ুন : জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তা পেলেন জাতীয় শুদ্ধাচার পুরষ্কার

হাটহাজারী প্রেসক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় হাটহাজারী এরিয়া প্রোগ্রামের কার্যক্রম তুলে শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এপি ম্যানেজার ফ্রান্সিস মন্ডল। ”আমিই পারি” শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে- পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে” এই ক্যাম্পেইন প্রচারাভিযান বিষয়ক মূল কার্যক্রম উপস্থাপন করেন প্রোগ্রাম অফিসার আবদুল হামিদ।

তার বক্তব্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিশ্বাস করে শিশুর প্রতি সহিংসতা শিশুর শারীরিক ও মানসিক বিকাশকে ক্ষতিগ্রস্ত করে। এই জন্য ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ “আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে”-নামক একটি বিশ্ব প্রচারাভিযানে অংশ নিয়েছে। এর লক্ষ্য টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০৩০ (এসডিজি) অনুযায়ী-শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা, নির্যাতন, অত্যাচার, শোষণ ও পাচার বন্ধে বাংলাদেশ সরকারের উদ্যোগকে সহযোগিতা করা। এর মাধ্যমে আগামী ২০২১ সালের মধ্যে দেশের ৫০ লক্ষ শিশুকে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে শারীরিক সহিংসতা থেকে সুরক্ষা করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

উক্ত কর্মশালায় প্রথম আলো পত্রিকার প্রতিনিথি গাজী ফিরোজ শিবলী, যুগান্তর পত্রিকার প্রতিনিধি আবু তালেব সগ অন্যান্য প্রতিনিধিগণ তাদের বক্তব্যে বলেন, বিশ্বব্যাপি প্রচারাভিযানের অংশ হিসেবে বাংলাদেশেও ”আমিই পারি”
শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে- প্রচারাভিযানে ও সাংবাদিকদের স্বঃতস্ফুর্ত ও সক্রিয় অংশগ্রহন এবং নেতৃত্বদানের মাধ্যমে শিশু অধিকার সুরক্ষার ক্ষেত্রে তাঁদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পাবে। শিশুদের অধিকার সুরক্ষায় বিশেষতঃ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে তারা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে মন্তব্য করেন।

প্রেসক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া তার সমাপনী বক্তব্যে বলেন, সরকারের অংগীকারবদ্ধ এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে গ্রামের অবহেলিত সুবিধা বঞ্চিত মানুষের আকাংখিত স্বপ্নকে বাস্তবে রুপদানে ইউনিয়ন পরিষদের পাশাপাশি গ্রাম ভিত্তিক উন্নয়ন কমিটির মাধ্যমে শিশু সুরক্ষায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বলিষ্ঠ পদক্ষেপ প্রশংসার দাবী রাখে এবং এই সংগঠনের মাধ্যমে অসহায় জনগনের পক্ষে সকল ধরনের উন্নয়ন কাজ সরকারী-বেসরকারী সংগঠনের সম্পৃক্ততার মাধ্যমে উন্নয়ন কার্যক্রম ত্বরাম্বিত হবে আশাবাদ ব্যক্ত করেন।