চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে যক্ষা রোগ বিষয়ে কর্মশালায় বক্তারা
জেলা-উপজেলার সর্বত্র চিকিৎসা সেবা পাচ্ছে যক্ষ্মা রোগী

নগরীর নাসিরাবাদস্থ হোটেল লর্ডস ইন-এ বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত যক্ষা রোগ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমবিডিসি) অধ্যাপক ডা. মোঃ শামিউল ইসলাম।

চট্টগ্রাম : ‘যক্ষ্মা’ শব্দটা এসেছে ‘রাজক্ষয়’ থেকে। ক্ষয় বলার কারণ এতে রোগীরা খুব শীর্ণ (রোগা) হয়ে পডেন। ফুসফুসে যক্ষ্মা হলে হাল্কা জ্বর ও কাশি হতে পারে। কাশির সঙ্গে গলার ভিতর থেকে থুতুতে রক্তও বেরোতে পারে। মুখ না ঢেকে কাশলে যক্ষ্মা সংক্রমণিত থুতুর ফোঁটা বাতাসে ছড়ায়। আলো-বাতাসহীন অস্বাস্থ্যকর বদ্ধ পরিবেশে মাইকোব্যাক্টেরিয়াম অনেকক্ষণ বেঁচে থাকে। বাংলাদেশের প্রেক্ষাপট হিসেবে ৫-৬ মাস জ্বর থাকার ম‚ল কারণ এই টিবি। সাধারনতঃ তিন সপ্তাহের বেশি কাশি, জ্বর, কাশির সাথে কফ এবং মাঝে মাঝে রক্ত বের হওয়া, ওজন কমে যাওয়া, বুকে ব্যথা, দুর্বলতা ও ক্ষুধামন্দা ইত্যাদি ফুসফুসের যক্ষ্মার প্রধান উপসর্গ। যক্ষ্মা ফুসফুস থেকে অন্যান্য অঙ্গেও ছড়িয়ে পড়তে পারে। যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের ও বাচ্চাদের ক্ষেত্রে যক্ষা বেশি হয়। বর্তমান সরকারের আমলে জেলা-উপজেলাসহ সর্বত্র যক্ষ্মা রোগী চিকিৎসা সেবা পাচ্ছে।

আরো পড়ুন : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ ভিআইপি নয়
আরো পড়ুন : অলরাউন্ডার সাকিবের হাতে নগরের চাবি তুলে দিলেন মেয়র

বুধবার (৩১ জুলাই) নগরীর নাসিরাবাদস্থ হোটেল লর্ডস ইন-এ স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ প্রোগ্রাম আয়োজিত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

বিভাগীয় পর্যায়ে যক্ষা রোগ নিয়ন্ত্রণ বিষয়ে দিনব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমবিডিসি) অধ্যাপক ডা. মোঃ শামিউল ইসলাম। অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. সেলিম মোঃ জাহাঙ্গীর, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মোঃ মুজিবুল হক খান, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী (উপ-পরিচালক), বিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম, বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. এম.এ হাসান চৌধুরী, বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব এস.এম জাহাঙ্গীর হোসেন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী। কর্মশালায় অংশগ্রহণকারীরা যক্ষা রোগ নিয়ন্ত্রণ বিষয়ে গুরুত্বারোপ করেন। চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী ও লক্ষীপুর জেলার দুই শতাধিক বিভাগীয় চিকিৎসক কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় ক্তারা বলেন, বাতাসের মাধ্যমে যক্ষা রোগের জীবাণু ছড়ায়। যক্ষা রোগে আক্রান্ত ব্যক্তির হাঁচি বা কাশির
মাধ্যমে রোগের জীবাণু বাতাসে গিয়ে মিশে ও রোগের সংক্রমণ ঘটায়। অস্বাভাবিকভাবে ওজন হ্রাস পাওয়া, অবসাদ অনুভব করা, জ্বর , রাতে ঘাম হওয়া কাপুনী ও ক্ষুধা মন্দা। এছাড়া তিন সপ্তাহ বা এর অধিক সময় ধরে কাশি, কাশির সাথে রক্ত যাওয়া, বুকে ব্যথা অথবা শ্বাস নেয়ার সময় ও কাশির সময় ব্যথা হওয়া যক্ষার লক্ষণ। জন্মের পর পর প্রত্যেক শিশুকে বিসিজি টিকা দেয়া, হাঁচি-কাশি দেয়ার সময় রুমাল ব্যবহার করা, যেখানে সেখানে থুথু না ফেলা ও রোগীর কফ থুথু নির্দিষ্ট পাত্রে ফেলে তা মাটিতে পুঁতে ফেলতে হবে। যখন কোন এ্যান্টিবায়োটিক যক্ষ্মা রোগের সকল জীবাণু ধ্বংস করতে ব্যর্থ হয় তখনই ঔষধ প্রতিরোধক যক্ষার স‚ত্রপাত হয়। যক্ষার লক্ষণ ও উপসর্গ দেখা দেয়ার সাথে সাথে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

বাংলাদেশের সকল-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হাসপাতাল, বক্ষব্যাধি ক্লিনিক/হাসপাতাল, নগর স্বাস্থ্য কেন্দ্র, এনজিও ক্লিনিক ও মেডিকেল কলেজ হাসপাতাল সম‚হে বিনাম‚ল্যে কফ পরীক্ষা, রোগ নির্ণয়সহ যক্ষার চিকিৎসা করা হয় ও ঔষধ দেয়া হয়। সাধারণ পরীক্ষা ত্বকের পরীক্ষা, রক্তের পরীক্ষা , কফ পরীক্ষা, বুকের এক্স-রে পরীক্ষা অথবা সিটি স্ক্যান কালচার টেস্ট।

পরীক্ষার ফল নেতিবাচক হলেও অনেক সময় যক্ষার সংক্রমণ হতে পারে। যক্ষ্মর সংক্রমণের ৮-১০ সপ্তাহ পরে তা ত্বকের পরীক্ষায় ধরা পড়ে। তার আগে পরীক্ষা করলে ধরা নাও পড়তে পারে ।এইডস এর মতো কোন রোগের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে অনেক সময় পরীক্ষায় যক্ষ্মা রোগ ধরা পড়েনা। এছাড়া এইডস এবং যক্ষা রোগের লক্ষণ ও উপসর্গ গুলো প্রায় এক রকম হওয়ায় এইডস রোগীদের য²া রোগ নির্ণয়ের বিষয়টি জটিল হয়ে থাকে। হামের টিকা নিলে এগুলোতে অনেক সময় জীবন্ত জীবাণু থাকে, এর জন্য ত্বক পরীক্ষায় যক্ষা ধরা নাও পড়তে পারে। শরীরে যক্ষা রোগের জীবাণু বেশী মাত্রায় ছেয়ে গেলে ত্বকের পরীক্ষায় রোগের জীবাণু ধরা নাও পড়তে পারে অনেক সময় সঠিকভাবে পরীক্ষা না করলেও এতে যক্ষা রোগের জীবাণু ধরা পডড়ে না।

ডটস পদ্ধতিতে অর্থাৎ স্বল্পমেয়াদী, সরাসরি পর্যবেক্ষণের মাধ্যমে যক্ষা রোগের চিকিৎসা করা হয়। এজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগের ধরণ, মাত্রা এবং রোগীর বয়স অনুসারে ঔষধের কোর্স সম্পূর্ণ করতে হবে। যক্ষ্মার চিকিৎসার মধ্যে রয়েছে এন্টিবায়োটিক সেবন। সাধারণত ৬-৯ মাসব্যাপী এন্টিবায়োটিক ঔষধ সেবন করতে হবে।

এ রোগের প্রথম সারির ওষুধ-রিফাম্পিসিন, আইসোনিয়াজিড, পাইরাজিনামাইড, ইথামব্যুটল ও স্ট্রেপ্টোমাইসিন এবং
দ্বিতীয় সারির ওষুধ হচ্ছে-ওফ্লক্সাসিন,রিফাবিউটিন, ইথিওনামাইড, সাইক্লোসেরিন ও প্যারা অ্যামিনো স্যালিসিলেট।

শেয়ার করুন