বন্ধুর পথেও চাই পরম বন্ধু

.

ঠিক কখন, কিভাবে বন্ধুত্ব গড়ে উঠে বলা দায়। কথায় কথায়, হাসি-বেদনার জালে ধরা পরে বন্ধু। এরপর বন্ধুর হাত ধরে পাড়ি দেয় দূর দরিয়া। অসীম আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখে ওই বন্ধুর হাত ধরেই। ঘুটঘুটে অন্ধকার রাতও জোছনায় ভরে উঠে যদি পাশে থাকে পরম বন্ধু। বলাচলে বন্ধুহীন জীবন অসাঢ়-অপূর্ণ, বন্ধুর পথ পাড়ি দিতেও চাই অকৃতিম বন্ধু। আজ সেই বন্ধু দিবস। প্রতি বছরের আগস্ট মাসের প্রথম রোববার পালিত হয় বিশ্ব বন্ধু দিবস। দিনটি বন্ধু বন্ধুকে উপহারে ভরিয়ে দেয়ার দিন।

আরো পড়ুন : নিখোঁজ মোহনা টিভির রিপোর্টার মুশফিক
আরো পড়ুন : জঙ্গি হামলার আশঙ্কায় কাশ্মির ছাড়ছে তীর্থযাত্রী

তবে ঠিক কবে থেকে বন্ধু দিবস পালন করা হচ্ছে তার সঠিক ইতিহাস নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। ধারণা করা হচ্ছে, ঊনবিংশ শতাব্দীর ত্রিশ থেকে চল্লিশের দশকের মধ্যবর্তী সময়েই বন্ধু দিবস পালন শুরু হয়।

জানা যায়, ১৯৫৮ সালের ২০ জুলাই ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেডের প্রতিষ্ঠাতা ড. আর্তেমিও ব্রেঞ্চে বন্ধুদের সঙ্গে প্যারাগুয়ের পুয়ের্তো পিনাসকোতে এক নৈশভোজে প্রস্তাব উত্থাপন করেন। সে রাতেই ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড প্রতিষ্ঠা পায়। এ প্রতিষ্ঠানটি ৩০ জুলাই বিশ্বব্যাপী বন্ধু দিবস পালনের জন্য জাতিসংঘে প্রস্তাব পাঠায়। প্রায় পাঁচ যুগ পর ২০১১ সালের ২৭ জুলাই জাতিসংঘের সাধারণ পরিষদে ৩০ জুলাইকে বিশ্ব বন্ধু দিবস হিসেবে নির্ধারণ করা হয়।

তথ্যমতে, প্রথমদিকে বিভিন্ন কার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফ্রেন্ডশিপ ডে-র চল শুরু করে। পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে এ দিন উদযাপন বিশাল আকার ধারণ করে।

ধারণা করা হয়, ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্রে এ দিন উদযাপন শুরু হয়। পরে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়ে যায়। ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। হত্যার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। সে সময় বিষয়টি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। এরপর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুত্বের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালে আইন করে আগস্ট মাসের প্রথম রোববারকে বিশ্ব বন্ধু দিবস ঘোষণা করে।

বন্ধু দিবস উপলক্ষে দেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। রয়েছে ক্ষুদে বার্তার আদান প্রদানও।

শেয়ার করুন