জনসচেতনতায় ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব

ডেঙ্গু প্রতিরোধে স্থানীয়দের মাঝে জনসচেতনতামূলক লিপলেট বিতরণ

খাগড়াছড়ি : জনসচেতনতায় ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব উল্লেখ করে পুলিশের চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত উপমহাপরিদর্শক (এডিশনাল ডিআইজি) মো: আবুল ফয়েজ বলেছেন, পদ্মা সেতু নিয়ে দেশে গুজব মোকাবেলার পর এবার ডেঙ্গু প্রতিরোধে মাঠে নেমেছে পুলিশ। ইতোমধ্যেই পুলিশ সারাদেশে ডেঙ্গু রোগ সস্পর্কে জনসচেতনতামূলক নানা কার্যক্রম শুরু করেছে। স্থানীয়দের সঙ্গে নিয়ে পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে। সারা দেশের ন্যায় পাহাড়ি জনপদ পার্বত্য খাগড়াছড়িতেও ডেঙ্গু প্রতিরোধে পুলিশ জোরালোভাবে কাজ শুরু করেছে।

মঙ্গলবার (৬ জুলাই) জেলা পুলিশের উদ্যোগে খাগড়াছড়িতে গুজব, জঙ্গি, মাদক ও ডেঙ্গু প্রতিরোধে শহরের ষাপলা চত্তর মুক্তমঞ্চে জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রে গুলিবর্ষণের ঘটনায় প্রধানমন্ত্রীর নিন্দা
আরো পড়ুন : আটক ৩ কর কর্মকর্তাকে ছাড়িয়ে নিল সহকারী কর কমিশনার

তিনি বলেন, এলাকায় গুজব, জঙ্গি, মাদক এবং ডেঙ্গু প্রতিরোধে গ্রামে গ্রামে গিয়ে জনসচেতনতামূলক কার্যক্রম
পরিচালনার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন। এক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে জেলা পুলিশের প্রতিটি ইউনিটকে স্থানীয় জনসাধারণকে সাথে নিয়ে কাজ করারও পরামর্শ দেন এবং যে কোন বিষয়ে আইন নিজের হাতে তুলে না নিয়ে জরুরি প্রয়োজনে পুলিশি সহায়তার জন্য খাগড়াছড়ি পুলিশ কন্ট্রোল রুম-০১৭২১-৬৯৮৪৭৮, ০১৫৫১-৬৩৭৩৭১ নাম্বারে তথ্য দিয়ে সহযোগীতা করার জন্য উপস্থিত সকলকে অনুরোধ জানান এডিশনাল ডিআইজি মো: আবুল ফয়েজ।

ডেঙ্গু প্রতিরোধে  খাগড়াছড়ি জেলা পুলিশের উদ্যোগে পৌর টাইন হল থেকে বর্ণাঢ্য র‌্যালি

এর আগে সকাল ১০টায় জেলা পুলিশের উদ্যোগে পৌর টাইন হল থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে জনসচেতনতামূলক আলোচনা সভায় মিলিত হয়।

অতিরিক্ত পুলিশ সুপার এম.এম সালাহ উদ্দিনের সঞ্চালনা আয়োজিত সভায় খাগড়াছড়ির পুলিশ সুপার মোহা: আহমার উজ্জামান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, পৌর মেয়র ফিকুল আলম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, দুপ্রকের সাধারণ সম্পাদক ও রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান এডভোকেট জসিম উদ্দিন মজুমদার, জেলা সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ মিটুন চাকমা বক্তব্য রাখেন।

জেলায় কর্মরত সাংবাদিক, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ ও বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, বাংলাদেশ রেড ক্রিসেন্টের জেলা যুব ইউনিট, বিভিন্ন ইস্কুল কলেজের ছাত্র-ছাত্রী, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, জেলার ৯টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে ডেঙ্গু প্রতিরোধে স্থানীয়দের মাঝে জনসচেতনতামূলক লিপলেট বিতরণ করা হয়।