আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বলয়ে নাইক্ষ্যংছড়ি

আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বলয়ে নাইক্ষ্যংছড়ি

নাইক্ষ্যংছড়ি : ঘটনাবহুল ও শোকের মাস আগস্টকে কেন্দ্রে করে স্বাধীনতা বিরোধী চক্র, জঙ্গি গোষ্ঠী, দেশি-বিদেশি স্বার্থান্বেষী মহল নাশকতা করতে পারে বলে আশঙ্কা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

আর এদিকে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ১৭ আগস্ট সারাদেশে জঙ্গিদের সিরিজ বোমা হামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলার কারণে এই মাসকে জঙ্গিরা নাশকতার জন্য বেছে নিতে পারে বলে রাজনীতিবিদ ও একাধিক গোয়েন্দা সংস্থার সদস্যরা মনে করছে।

আরো পড়ুন : আবারো মৃত্যুর মিছিল সড়কে
আরো পড়ুন : বঙ্গবন্ধুর খুনিদের মৃত্যুদন্ড কার্যকর হবে

বৃহস্পতিবার (১৫ আগষ্ট) সকাল ৭টা থেকে রাত পর্যন্ত প্রতি চৌকিতে তল্লাশী নজরদারি চালিয়ে আসছিল আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা।

সূত্র জানান, সম্প্রতি পুলিশের বিশেষ শাখা- এসবি’র পক্ষ থেকে নাশকতার আশঙ্কার বিষয়ে একটি প্রতিবেদন পাঠানো হয়েছে পুলিশের বিভিন্ন ইউনিটের কাছে। একারণে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট অধিকতর সতর্কতা অবলম্বন করেছে। এই লক্ষ্যে নাইক্ষ্যংছড়ির বিভিন্ন এলাকায় চলছে ব্লক রেইড। বাড়ানো হয়েছে তল্লাশি চেক পোস্ট। চলছে অধিকতর গোয়েন্দ নজরদারি। এর পাশাপাশি নাইক্ষ্যংছড়িতে আইনশৃঙ্খলা বাহিনীর রয়েছে সতর্ক ও চালিয়ে যাচ্ছে তল্লাশি।

নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনর্চাজ মো. আনোয়ার হোসেন জানান, শোক দিবস ও শোকের মাসকে কেন্দ্র করে উপজেলার ইউনিয়ন গুলোর পুলিশ তদন্তকেন্দ্রের দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। উপজেলাজুড়ে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ করে গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। তল্লাশিসহ জঙ্গিবিরোধী অভিযান অব্যাহত থাকার কথা জানানো হয়।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, সম্প্রতি ‘শোকের মাস আগস্টকে কেন্দ্র করে স্বাধীনতা বিরোধী চক্র, জঙ্গি গোষ্ঠী, দেশি-বিদেশি স্বার্থান্বেষী মহল কর্তৃক সহিংস কর্মকাণ্ড ও নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা প্রতিরোধ করার লক্ষ্যে অতিরিক্ত নজরদারিতে রয়েছে বিশেষ একটি টিম। কারন নাইক্ষ্যংছড়ি মায়ানমারের সীমান্তের একটি উপজেলা। যে কোন সময় সহিংসতা ঘটনা আশংঙ্কা রয়েছে।

উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি অধ্যাপক মো. শফি উল্লাহ বলেন, সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো সাংগঠনিকভাবে বিপর্যস্ত ও কোনঠাসা হয়ে পড়েছে। সংবিধান ও গণতান্ত্রিক পদ্ধতিতে রাষ্ট্র ক্ষমতায় আসা কষ্টসাধ্য ও সময় সাপেক্ষ হবে বলে তাদের মধ্যে হাতাশা কাজ করছে। স্বাধীনতার চেতনাবিরোধী অপশক্তি বিপন্ন পরিস্থিতির দ্বারপ্রান্তে। এরূপ পরিস্থিতিতে মরণ কামড় দিতে এ আগস্ট মাসে জঙ্গি হামলা, স্বাধীনতাবিরোধী চক্র ও দেশি-বিদেশি স্বার্থান্বেষী মহলের পক্ষ থেকে সহিংস কর্মকাণ্ডের মতো আশঙ্কা রয়েছে।

এছাড়া, পুলিশ বাহিনীর উদ্যোগে স্কুল, কলেজ ও মদরাসার শিক্ষার্থী এবং অভিভাবকদের নিয়ে সচেতনামূলক ঘরোয়া বৈঠক, সভা, সেমিনারে বন্যা, ডেঙ্গু ও পদ্মা সেতুতে শিশুদের মাথা লাগবে ইত্যাদি গুজব ছড়িয়ে সরকারকে বেকায়দায় ফেলতে পারে বলেও সতর্ক থাকার কথা বললেন থানা অফিসার ইনর্চাজ আনোয়ার হোসেন।

সরজমিনে গিয়ে লক্ষ্য করা যায়, ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের উদ্যোগে কাঙ্গালি ভোজসহ সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালন শুরু হয়েছে।

তার পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরা নজরদারি এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা একাধিক অস্থায়ী চৌকি (চেক পোষ্ট) বসিয়ে তল্লাশি চালিয়ে যাচ্ছে।