সরকার ডেঙ্গু প্রতিরোধে সম্পূর্ণ ব্যর্থ : ডা. শাহাদাত

সরকার ডেঙ্গু প্রতিরোধে সম্পূর্ণরূপে ব্যর্থ : ডা. শাহাদাত

চট্টগ্রাম : মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, হাইকের্ট সিটি কর্পোরেশনকে বার বার নির্দেশনা দেয়ার পরও কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় অসন্তোষ প্রকাশ করেছে। এতে বুঝা যায় ডেঙ্গু প্রতিরোধে এই সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। সারা বাংলাদেশে ৫১ হাজার ৪ শত ৭৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১শত জনের এবং চট্টগ্রামে ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে ৪৯৪ জনের।

আরো পড়ুন : সন্ত্রাসীদের গুলিতে সেনা নিহত রাঙামাটিতে

রবিবার (১৮ আগস্ট) দুপুরে কাজীর দেউরীসহ আশপাশ এলাকায় ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করার জন্য লিফলেট বিতারণকালে চট্টগ্রাম মহানগর বিএনপির দেয়া কনসেপ্ট পুনরায় তুলে ধরে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, ডেঙ্গু রোগী ভয়াবহতা দিন দিন বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে সরকার এবং সরকারী দলের নির্লিপ্ততা সত্যিই দু:খজনক। ডেঙ্গু ভাইরাসসহ অন্যান্য সমস্ত ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ এবং দমন করার জন্য প্রথমে বাংলাদেশে চট্টগ্রাম মহানগর বিএনপি একটি কনসেপ্ট জাতির কাছে উপস্থাপন করেছে। অর্থাৎ ছাদের নীচে ১০ লিটার পানির সাথে ১৪২ গ্রাম ৩৫% ব্লিচিং পাউডার ক্যালসিয়াম হাইপোক্লোরাইট (ঈধঙঈষ২) মিক্স করে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরী করে বাসায় ডেঙ্গু মশার উৎপত্তি স্থলে ফুলের টবে, প্লাষ্টিক বাকেট কিংবা অন্যান্য পাত্রে যেখানে পানি জমা থাকে কিংবা এসির পানি, ফ্রিজের পানি যেখানে এডিস মশার লার্ভা থাকতে পারে সেইসব জায়গায় স্প্রে করতে হবে।

আরো পড়ুন : ঘুষ যিনি খান আর যিনি দেন উভয়ে অপরাধী : প্রধানমন্ত্রী

মনে রাখতে হবে এডিস মশার ডিম্বাণুর আয়ুষ্কাল ১ বছর। এই ১ বছরের মধেই পানির সংস্পর্শে আসলেই সেটা লার্ভাতে পরিণত হয়ে অল্প কিছু দিনের মধ্যেই তা পরিপূর্ণ এডিস মশাতে রূপান্তরিত হয়। যদি এই কনসেপ্টকে সরকার প্রতিটি সিটি কর্পোরেশন ও সারাদেশে প্রয়োগ করলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব হবে।

ডা.শাহাদাত হোসেন আরো বলেন, ঘরের বাইরে আমরা যদি সরাসরি ৩৫% ব্লিচিং পাউডার (ক্যালসিয়াম হাইপোক্লোরাইট) যেখানে এডিস মশার জন্মস্থল যেমন পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের পাত্র, ডাবের খোসায়, বাড়ীর আঙ্গিনার আশপাশ, নালা-নর্দমা, নির্মাণাধীন ভবনের পানির চৌবাচ্চা কিংবা সিটি কর্পোরেশনের রাস্তা নির্মাণের বিটুমিন ড্রামসহ যেখানে পানি জমাতে পারে, বৃষ্টির পানি কিংবা অন্য স্বচ্ছ পানি সেখানে সরাসরি ছিটানো হলে ব্লিচিং পাউডার পানির সংস্পর্শে এসে বিভিন্ন শক্তি মাত্রায় ক্লোরিন সলিউশন তৈরী হয়ে এডিস মশার লার্ভাসহ ডেঙ্গু ভাইরাস পাশাপাশি অন্যান্য ভাইরাসকেও ধ্বংস করে।

আমাদেও মনে রাখতে হবে একমাত্র ব্লিচিং পাউডার ভাইরাস ধ্বংসকারী হিসেবে শক্তিশালী কেমিক্যাল হিসেবে কাজ করে। এই কনসেপ্টকে সরকার প্রতিটি সিটি কর্পোরেশন ও সারাদেশে প্রয়োগ করলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব হবে। তিনি

এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মনজুর রহমান চৌধুরী, মহানগর বিএনপির সহ মহিলা বিষয়ক সম্পাদক ডা. লুসি খান, সহ-গণশিক্ষা বিষয়ক শফিক আহমেদ, নগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, কোতোয়ালী থানা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জাকির হোসেন, চকবাজার থানা বিএনপির সাধারণ সম্পদাক নূর হোসেন, সদস্য জাকির হোসেন, রফিক আহমেদ, বাগমনিরাম ওয়ার্ডের সভাপতি রাসেল পারভেজ সুজন, সাধারণ সম্পাদক আবুল ফয়েজ, ফিরিঙ্গি বাজার ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সাদেরকুর রহমান রিপন, নগর ছাত্রদলের সহসভাপতি জসিম উদ্দিন চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, নগর যুবদলের যুগ্ম সম্পাদক ইকবাল পারভেজ, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, চকবাজার থানা বিএনপি নেতা মো. বেলায়েত হোসেন, কোতোয়ালী বিএনপি নেতা মনির হোসেন, জাহেদুল ইসলাম, মো. ইছাহাক, ওয়ার্ড বিএনপি নেতা আনোয়ার হোসেন আনু, মো. ইয়াকুব, মো. জামাল, আবদুল কাদের জিলানী, মো. রেজাউল, নাছির উদ্দীন, আমীর হোসেন, মনির হোসেন, আবুল হোসেন, ইসমাইল সরকার, ছাত্রদল নেতা মহসিন কবীর আপেল, কামরুর হাসনাত, জাফরুল হাসান রানা, জসিম উদ্দিন হিমেল, কুতুব উদ্দিন প্রমূখ।

শেয়ার করুন