ব্যারিস্টার শাকিলার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ব্যারিস্টার শাকিলা ফারজানা। ছবি: সংগৃহীত

জঙ্গি অর্থায়ন ও প্রশিক্ষণের অভিযোগে দায়ের হওয়া দুই মামলায় বিএনপিপন্থি আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ৩৩ আসামির বিরুদ্ধে চার্জ গঠন হয়েছে। একই সঙ্গে শাকিলাসহ ২ আসামির বিরুদ্ধে জারি করা হয়েছে গ্রেফতারি পরোয়ানা।

মঙ্গলবার (২০ আগস্ট) চট্টগ্রামের সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আবদুল হালীম এই আদেশ দিয়েছেন। ট্রাইব্যুনালের অতিরিক্ত পিপি মনোরঞ্জন দাশ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

আরো পড়ুন : সীমান্তে পাকবাহিনীর গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত
আরো পড়ুন : সাম্প্রদায়িক মন্তব্য: ক্ষমা চাইলেন জাকির নায়েক

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে পৃথক অভিযানে র‌্যাব সদস্যরা বাঁশখালী থানার লটমণি পাহাড় ও হাটহাজারী থানার একটি মাদ্রাসা থেকে কয়েকজন জঙ্গি সদস্যকে গ্রেফতার করেছিল। তারা শহীদ হামজা ব্রিগেড নামে গড়ে ওঠা নতুন একটি জঙ্গি সংগঠনের সদস্য ছিল। দুটি স্থানেই জঙ্গি সদস্যদের প্রশিক্ষণ দেয়া হচ্ছিল। এ ঘটনায় বাঁশখালী ও হাটহাজারী থানায় সন্ত্রাস দমন আইনে পৃথক দুটি মামলা করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফরাজানা জঙ্গি প্রশিক্ষণের অর্থায়নে জড়িত ছিলেন বলে পরবর্তীকালে তদন্তে উঠে আসে। দুই মামলায় তাকে গ্রেফতারও করা হয়েছিল। পরে তিনি জামিনে মুক্তি পান।

পিপি মনোরঞ্জন দাশ জানান, হাটহাজারীর মামলায় শাকিলা ফারজানাসহ ৩৩ জন এবং বাঁশখালীর মামলায় শাকিলাসহ ২৮ জন আসামি। বাঁশখালীর মামলার ২৮ আসামি আবার হাটহাজারীর মামলাতেও রয়েছেন।

তিনি জানান, দুই মামলা মিলে মোট আসামির সংখ্যা ৩৩ জন। শাকিলা এবং নাজিম উদ্দিন নামের অপর এক আসামি গতকাল আদালতে শুনানিতে উপস্থিত ছিলেন না। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

শাকিলা ফারজানা চট্টগ্রামে বিএনপির রাজনীতিতে সক্রিয়। গত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন চেয়েছিলেন। তিনি চট্টগ্রামের হাটহাজারী থেকে একাধিকবার নির্বাচিত বিএনপির সংসদ সদস্য প্রয়াত সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে।

শেয়ার করুন