সামান্য কথা কাটাকাটিও হয়নি তবুও মামলা আদালতে

নয়াবাংলা কার্যালয়ে কথা বলছেন ভূক্তভোগী মোঃ মাইনুল ইসলাম।

চট্টগ্রাম : প্রতিপক্ষকে ফাঁসাতে মিথ্যা মামলার খবর প্রায়শই পাওয়া যায়। ঘটনার চাইতে অতিরিক্ত অভিযোগোও থাকে মামলার আর্জিতে। যা সংশ্লিষ্ট দফতরের তদন্তে বেড়িয়ে আসে। তবে এবার একটি পিটিশন মামলা (১৩/১৯) আদালতের নির্দেশে রেকর্ড হয়েছে সংশ্লিষ্ট থানায়।

আরো পড়ুন : বিশ্বের সর্বাধুনিক বিমান ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অথচ আলোচ্য ঘটনার তারিখ (১৮ জুন) ও সময়ে (সকাল ৭টা) কোন ঘটনাই ঘটেনি। ওই সময়ে মামলার বাদি ও বিবাদিদের সাথে দেখা-সাক্ষাতও হয়নি। সামান্য কথার কাটাকাটিও হয়নি। ঘটনাস্থলের পাশের ১০ থেকে ৩০ গজের মধ্যে একজন ব্যক্তি ওই ঘটনা দেখা তো দূরের কথা বিষয়টি শুনেননি। এমন অভিযোগ করেছেন নগরীর বায়েজিদ থানার আরেফিন নগর এলাকার এক ভুক্তভোগী।

মাইনুল ইসলাম নামের ওই ভুক্তভোগী নয়াবাংলা কার্যালয়ে এসে এসব অভিযোগ তুলে ধরে বলেন-‘আমার প্রতিবেশী ইউনুস নামের এক ব্যক্তির সাথে জমি সংক্রান্ত বিরোধ আছে। তা নিয়ে আমাদের মধ্যে মাননীয় বিজ্ঞ আদালতে বিভিন্ন মামলা চলমান। আইন শৃংখলা বাহিনী তা তদন্ত করছে। এমতাবস্থায় গত জুন মাসের ১৮ তারিখ সকাল ৭টায় কথিত হামলা, ছিনতাই, চাঁদাবাজি এবং মারামারির অভিযোগে আদালতে মামলা দায়ের করে। আদালতের নির্দেশে মামলাটি থানায় এজাহারভুক্ত হয়। বাস্তবে এমন কোন ঘটনাই ঘটেনি। আমি এমন ঢাহা মিথ্যা মামলার বাদির বিরুদ্ধে আইনী প্রতিকার চাই।’ বিষয়টি তুলে ধরে পুলিশ কমিশনার বরাবরে লিখিত আবেদন করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

আরা পড়ুন : প্রত্যাবাসনের জন্য কাউকে না পাওয়াটা দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

ভুক্তভোগীর অভিযোগ সুত্রে ঘটনাস্থলে আলাপ হয় গিয়াস উদ্দিন নামের এক ব্যবসায়ীর সাথে। তিনি বলেন-‘আমার দোকান থেকে মাত্র ৫ গজ দূরে ঘটনা ঘটেছে বলে মামলার আর্জিতে উল্লেখ রয়েছে। অথচ আমি বিষয়টি একেবারেই জানিনা। পরবর্তীতেও শুনিনি। একই কথা জানালেন ৭৩ বছর বয়সের বৃদ্ধ কাজী নজরুল ইসলাম। তিনি বলেন-‘ আমার বাড়ির সামনেই ঘটনাস্থল। এমন ঘটনা আমি শুনিনি। আর ওই ইউনুস তো সকাল ৭টায় তার দোকান কোনদিনই খোলেনা।’ স্কুল শিক্ষক আবদুল কাদের রিপন বলেন-‘তাদের মধ্যে জমি নিয়ে বিরোধ আছে। তা নিয়ে উভয়ের মধ্যে মামলা মোকদ্দমা রয়েছে। তবে ওইদিন ইউনুসের সাথে মাইনুল কিংবা তার ছেলেদের সাথে কোন ঘটনাই ঘটেনি। কথার কাটাকাটিও হয়নি।’ ব্যবসায়ী আবদুল হামিদ এবং স্থানীয় আলহেরা মাদ্রাসা ও এতিমখানার প্রধান হাফেজ মোহাম্মদ হাসান বলেন-‘ঘটনাস্থল থেকে মাত্র ১০ গজের ব্যবধানে আমাদের অবস্থান। এখানে গত ১৮ জুন এ ধরনের কোন ঘটনাই ঘটেনি, আমরা শুনিনি।’ আলোচ্য বিষয়ে এলাকাবাসি জানান, চলতি বছরের কোন সময়েই এখানে এ ধরনের কোন ঘটনার অবতারণা হয়নি। তবে তারা প্রত্যেকেই স্বীকার করেন যে, মাইনুল এবং ইউনুসদের সাথে জমি সংক্রান্ত বিরোধ রয়েছে। ওইসব বিষয়ে থানা পুলিশ এবং আদালতে মামলা মোকদ্দমা চলমান রয়েছে।

আলোচ্য মামলার তদন্ত কর্মকর্তা বায়েজিদ থানার উপ-পরিদর্শক দীপঙ্কর রায় বলেন, বিষয়টি আমি গোপনে এবং প্রকাশ্যে তদন্ত করেছি। এসময় উপযুক্ত কোন সাক্ষী কিংবা আলামত পাইনি। মনে হচ্ছে মামলাটি ভুয়া, সাজানো। তবে উভয়ের মধ্যে জমি বিরোধ বিষয়ে বিভিন্ন মামলা চলমান আছে । এমন তথ্য জেনেছেন ওই কর্মকর্তা।

এবিষয়ে কথা হয় থানার অফিসার্স ইনচার্জ আতাউর রহমান খোন্দকারের সাথে। তিনি বলেন-‘চাঁদাবাজি, মারধর, লুটপাটের ঘটনা অনেক বড়। ওই ভুক্তভোগী ঘটনা-পরবর্তী সময়ে থানা পুলিশকে জানায়নি। আদালতে মামলা করেছে। পুলিশ বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত করবে।’

শেয়ার করুন