বান্দরবানে বন্যা দুর্গতদের কারিতাসের মানবিক সহায়তা

বন্যা দুর্গতদের কারিতাসের সহায়তা

বান্দরবান: সরকারের পাশাপাশি আমাদের দেশের কারিতাসসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো যদি এভাবে অতি বৃষ্টি, পাহাড় ধস ও বন্যায় দুর্গত পরিবারকে মানবিক সহায়তা প্রদান করে তাহলে আমাদের দেশের বন্যায় দুর্গত মানুষের অনেকটাই দূর্ভোগ কমে আসবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

আরো পড়ুন : থানা থেকে মানুষ যেন হাসিমুখে ফিরতে পারে : আইজিপি

শুক্রবার (২৩ আগস্ট) সকালে বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় সফরকালে রোয়াছড়ি উপজেলা প্রশাসনের হলরুমে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ এর উদ্যোগে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে জরুরী মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : পানির ট্যাংক থেকে উদ্ধার নিখোঁজ ফাহিমের লাশ

কারিতাসের এধরনের কার্যক্রম আগামীতেও অব্যাহত রেখে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকার আহবান জানান।

তিনি আরো বলেন, আজ আর আমাদের ঘরে বসে থাকলে হবে না। সবাইকে একসাথে কাজ করে দেশটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। বন্যা ঝড় তুফান আসবে, আবার চলে যাবে, কিন্তু সৃষ্টির সেরা জীব মানুষ হিসেবে আমাদের নিজ পায়ে দাড়িয়ে জীবনে এগিয়ে যেতে হবে।

এসময় অনুষ্ঠানে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং সাম্প্রতিক পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্থ বিভিন্ন পরিবারকে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ এর উদ্যোগে অতি বৃষ্টি, পাহাড় ধস ও বন্যায় দুর্গত পরিবারের মাঝে নগদ ৫ হাজার ৫’শ টাকা ও অতি দুঃস্থ, প্রতিবন্ধী, প্রবীণ, বিধবা, গর্ভবতী/দুগ্ধদানকারী মায়ের পরিবারকে ৬ হাজার ৫’শ টাকা করে মোট ৫০ পরিবারকে প্রদান করেন।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো: শফিউল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মেহেদি হাসান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: কামরুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, সিভিল সার্জন ডাঃ অং সুই প্রু মার্মা, উপজেলা চেয়ারম্যান চহাই মং মারমা, ১নং রোয়াংছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চহ্লা মং মারমা, পার্বত্য মন্ত্রীর সহকারি একান্ত সচিব সাদেক হোসেন চৌধুরী, বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ, কারিতাসের এগ্রো ইকোলজি কর্মসূচির প্রকল্প কর্মকর্তা রুপনা দাশ, মন্ত্রী প্রতিনিধি নেইতন বুইতিং, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনন্দসেন তঞ্চঙ্গ্যা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ক্রইংচিংপ্রু মারমা, পুরুষ ভাইস চেয়ারম্যান আথুইমং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যানের বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, নোয়াপতং ইউপি চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, কারিতাসের ফিল্ড অফিসার অংচউ মারমাসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

এসময় কারিতাসের এগ্রো ইকোলজি কর্মসূচির প্রকল্প কর্মকর্তা রুপনা দাশ জানান, বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার আলেক্ষ্যং ইউনিয়ন, তারাছা ইউনিয়ন ও রোয়াংছড়ি সদর ইউনিয়নে ৬’শ ৫০ পরিবারকে আগে মানবিক সহায়তা প্রদান করা হয় এবং আজ ৫০ পরিবারকে ৫ হাজার ৫’শ টাকা ও অতি দুঃস্থ, প্রতিবন্ধী, প্রবীণ, বিধবা, গর্ভবতী/দুগ্ধদানকারী মায়ের পরিবারকে ৬ হাজার ৫’শ টাকা করে প্রদান করা হয়।