লামায় উচ্ছেদ হল অবৈধ স্থাপনা, কৃষি বিভাগের জমি উদ্ধার

লামায় কৃষি বিভাগের জমি উদ্ধার

বান্দরবান : লামা উপজেলার রুপসী পাড়ায় অভিযান চালিয়ে কৃষি বিভাগের ৩৩ শতক জায়গা জবর দখল মুক্ত করেছে লামা উপজেলা প্রশাসন।

সোমবার (২৭ আগস্ট) বিকেলে বান্দরবানের লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমির নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। এসময় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে লামা কৃষি বিভাগের ৩৩ শতক জমিতে অবৈধভাবে নির্মিত প্রায় অর্ধ শতাধিক দোকান ও ঘর দখল মুক্ত করে প্রশাসনের কর্মকর্তা ও পুলিশের সদস্যরা।

অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি, সহকারী কমিশনার (ভূমি) ইশরাত ছিদ্দিকা, লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা, লামা উপজেলা কৃষি অফিসার মো. মামুন ইয়াকুব, রুপসী পাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মাসহ প্রশাসনের কর্মকর্তা, পুলিশের সদস্য এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি জানান, সরকারি জায়গা কোনভাবেই জবর দখল করতে দেওয়া হবে না। জবর দখলকারী যেই হোক না কেন তাকে আইনের আওতায় আনা হবে এবং এই ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।

সুত্রে জানা যায়, রুপসী পাড়া বাজার কমিটি কৃষি বিভাগের সরকারি জায়গা প্লট আকারে বরাদ্দ দিলে সেখানে দোকানঘর নির্মাণ করে ব্যবসায়ীরা ব্যবসা বানিজ্য পরিচালনা করে আসছিল। ধীরে ধীরে কৃষি বিভাগের পুরো জায়গা জবরদখলকারীদের আওতায় চলে গেলে এক পর্যায়ে কৃষি বিভাগকে জায়গা থেকে বিতাড়িত করার ষড়যন্ত্র শুরু হয়। সম্প্রতি কৃষি বিভাগের জায়গায় অনেকে বহুতল ভবন নির্মাণ কাজ শুরু করেছেন। অনেকে দোকান বানিয়ে ভাড়া দিয়ে প্রতিমাসে কয়েক হাজার টাকাও হাতিয়ে নিচ্ছে। সম্প্রতি কৃষি বিভাগের লোকজন তাদের বাঁধা দিলে তারা আইনের তোয়াক্কা না করে নিজেদের ক্ষমতার প্রভাব দেখিয়ে জায়গা নিজেদের নিয়ন্ত্রণে রাখার অপচেষ্টা চালালে প্রশাসনের পক্ষ থেকে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।