জাতীয় নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া ১৪ লাখ বাংলাদেশে ফিরিয়ে দেয়া হবে : বিজেপির মন্ত্রী

হিমন্ত বিশ্বশর্মা – ছবি : সংগৃহীত

ভারতের আসান রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া ১৯ লাখের মধ্যে ১৪ লাখ বাংলাদেশ থেকে গেছে বলে দাবি করেছেন আসাম রাজ্যের অর্থমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা। তিনি এসব লোককে বাংলাদেশে ফিরিয়ে দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন। ফলে এনআরসি নিয়ে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে।
শনিবার(৩১ আগস্ট) এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এতে দেখা যায় প্রায় ১৯ লাখ লোক নাগরিকত্ব হারিয়েছেন।

বেআইনি শরণার্থীদের নিয়ে কোনো রকম আপসের পথে হাঁটবে না অসমের বিজেপি সরকার। শনিবার থেকে এমনই বার্তা দিয়ে চলেছেন আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। শনিবারই তিনি দাবি করেছেন সীমান্তবর্তী জেলার বাসিন্দাদের নথি আবার খতিয়ে দেখা উচিত। তারা নথিতে কারচুপি করেছে এমনই অভিযোগ করেছেন হিমন্ত। এখানেই থেমে থাকেননি তিনি। ১৪ লাখ বেআইনি শরণার্থীকে বাংলাদেশে ফিরিয়ে দেওয়ার কথা বলেছেন তিনি। হিমন্ত দাবি করেছেন এই নিয়ে তিনি বাংলাদেশের সঙ্গে কথা বলবেন।

এর আগে এনআরসি তালিকা থেকে ১৯ লাখ বাসিন্দার নাম বাদ পড়া নিয়ে গতকালই তীব্র আক্রমণ করেঝেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।তিনি টুইটে এনআরসির সমালোচনা করে বলেছেন কোনওভাবেই এই অন্যায় মেনে নেওয়া যাবে না। পুরোটাই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেছেন তিনি। মমতার পাল্টা জবাবে হিমন্ত অভিযোগ করেছেন ‘মমতা এনআরসির বিরোধিতা করছেন কারণ এরা তার ভোট ব্যাংক’।

হিমন্তের এই বক্তব্যের পরেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে আসামে। তালিকা থেকে বাদ পড়া ১৯ লাখ বাসিন্দা আতঙ্কে দিন যাপন করছেন। যদিও পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। কোনো রকম অশান্তির খবর এখনো পাওয়া যায়নি।