স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত মাইজভাণ্ডারী ট্রাস্ট

একদল শিশুর থকনা সম্পন্ন করার পর। ফাইল ছবি

চট্টগ্রাম : রাঙ্গুনিয়া উপজেলার একটি প্রত্যন্ত গ্রাম ধামাইরহাট। এই গ্রামেরই সত্তরোর্ধ নারী মনোয়ারা বেগম। লাঠিতে ভর দিয়ে হাঁটেন। আমেনার বাড়ির সৈয়দ ছালেকুর রহমান শাহ্ (রঃ) দাতব্য চিকিৎসালয়’র পাশেই। শরীরে জ্বর নিয়ে চিকিৎসালয়ে ছুটে এসেছেন তিনি। ডাক্তার আমেনাকে ফ্রি চিকিৎসা ও ওষুধ দিয়েছেন। শাহানশাহ হক ভাণ্ডারী দাতব্য চিকিৎসালয়ে শহরের বড় ডাক্তারকে দেখাতে পেরে বেজায় খুশি আমেনা।

শুধু আমেনা বেগম নন, শাহানশাহ্; হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (কঃ) ট্রাস্ট পরিচালিত দারিদ্র বিমোচন প্রকল্প (যাকাত তহবিল) এর আওতাধীন ৬টি দাতব্য চিকিৎসা কেন্দ্রে এরকম হাজার হাজার গরিব মানুষ বিনামুল্যে চিকিৎসাসেবা ও ওষুধ পেয়ে দারুন খুশি। এসব চিকিৎসা কেন্দ্র গত কয়েক বছরে প্রায় সাড়ে ৫৫ হাজার সুবিধাবঞ্চিত মানুষ চিকিৎসা সেবা পেয়ে উপকৃত হয়েছেন।

আরো পড়ুন : রোগীর ভরসা প্যারামেডিক সজল!
আরো পড়ুন : নেতা যত বড় হোক , অপকর্ম করলে ছাড় নেই:সেতুমন্ত্রী

মানুষের ৫টি মৌলিক অধিকারের মধ্যে অন্যতম একটি হলো স্বাস্থ্যসেবা। এই স্বাস্থ্যসেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিতের লক্ষে কাজ করছে শাহানশাহ্ধসঢ়; হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (কঃ) ট্রাস্ট। ট্রাস্ট নিয়ন্ত্রণাধীন দারিদ্র বিমোচন প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহর ও শহরের বাইরে গ্রামঞ্চলে ৬টি স্থায়ী দাতব্য চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

চিকিৎসা কেন্দ্র থেকে সপ্তাহের নির্দিষ্ট দিনে অভিজ্ঞ চিকিৎসক দ্বারা বিনামূল্যে ওষুধসহ চিকিৎসা সেবা দেওয়া হয়। গত কয়েক বছর ধরে পর্যায়ক্রমে প্রতিষ্ঠিত এসব চিকিৎসা কেন্দ্রে স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত রেখে চলেছে সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট। ভবিষ্যতে দাতব্য চিকিৎসা কেন্দ্র আরও বাড়ানোসহ একটি স্থায়ী হাসপাতাল স্থাপন করে আরও বৃহৎ পরিসরে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় ভূমিকা রাখার পরিকল্পনা রয়েছে বলে জানান প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

একদল শিশুর কর্ণছেদনশেষে। ফাইল ছবি

কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, ট্রাস্টের অধীনে শহর ও গ্রামে ৬টি দাতব্য চিকিৎসা কেন্দ্র রয়েছে। যেখানে গরীব-অসহায় রোগীদের বিনামূল্যে ওষুধসহ চিকিৎসাসেবা দেওয়া হয়। মানসম্মত চিকিৎসা প্রদানের লক্ষ্যে একদিনে একবারে সর্বোচ্চ ২০-২৫ জন রোগী দেখা হয় এবং চিকিৎসকের দেওয়া ব্যবস্থাপত্র অনুযায়ী দেশের নামী কোম্পানির ওষুধ দেওয়া হয়। ৬টি দাতব্য চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে চট্টগ্রামের বিভিন্ন প্রত্যন্ত এলাকায়।

সরেজমিনে গিয়ে জানা যায়, ফটিকছড়ির মাইজভাণ্ডার দরবার শরীফ সংলগ্ন “হোসাইনী দাতব্য চিকিৎসালয় ও খতনা সেন্টারে” চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোহাম্মদ জিয়াউল হাসান এবং গাইনী এন্ড অবস বিভাগের নারী বিশেষজ্ঞ চিকিৎসক ডা. ফাতেমা বেগম চিকিৎসা সেবা দেন।

এখানে চিকিৎসা সেবার পাশাপাশি সুবিধাঞ্চিত পরিবারের কিশোরদের খতনা ও কিশোরীদের নাক ফুড়ানো ও কর্ণ ছেদন করানো হয়। সপ্তাহের প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে ২জন চিকিৎসক নিয়মিত এই সেবা দিয়ে যাচ্ছেন। চট্টগ্রাম শহরের বিবিরহাটস্থ হামজারবাগ এলাকায় “সৈয়দ নুরুল বখতেয়ার শাহ (রঃ) দাতব্য চিকিৎসালয়” কেন্দ্রে চিকিৎসাসেবা দেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোহাম্মদ তারেক-উল-কাদের এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার নারী ও শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. তাজরিনা রহমান।

সপ্তাহের প্রতি সোমবার বিকাল ৩টা থেকে ডা. তারেক সাধারণ রোগের চিকিৎসা এবং ডা. তাজরিনা মা ও শিশুদের চিকিৎসা দেন। একজন গর্ভবর্তী মায়ের প্রথম থেকে দশ মাস গর্ভকালীন সময়ে প্রয়োজনীয় ওষুধসহ সেবা দেওয়া হয় এই কেন্দ্র থেকে।

নগরীর পতেঙ্গা স্টিলমিল বাজার এলাকায় প্রতিষ্ঠিত “জামাল আহমদ সিকদার দাতব্য চিকিৎসা” কেন্দ্রে সপ্তাহের প্রতি শনিবার বিকাল ৪টা থেকে চিকিৎসা দেন বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আবিদা সুলতানা। চট্টগ্রাম বন্দরের নিকটে এবং শিল্প এলাকায় এই কেন্দ্রটি প্রতিষ্ঠিত হওয়ায় অসংখ্য দরিদ্র শ্রমজীবী নারী চিকিৎসার জন্য আসেন এই চিকিৎসালয়ে।

নগরীর আকবর শাহ ইস্পাহানী সি-গেইট এলাকায় প্রতিষ্ঠিত “হযরত আকবর শাহ্ধসঢ়; (রঃ) দাতব্য চিকিৎসালয়” কেন্দ্রে সপ্তাহের প্রতি শুক্রবার বিকাল ৪টা থেকে সেবা দেন চট্টগ্রাম মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. তানিয়া শবনম। এলাকায় অসংখ্য নিম্ন আয়ের শ্রমজীবী নারী-পুরুষ নিয়মিত এই কেন্দ্র থেকে মানসম্মত চিকিৎসা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

রাঙ্গুনিয়ায় “সৈয়দ ছালেকুর রহমান শাহ্ (রঃ) দাতব্য চিকিৎসালয়” কেন্দ্রে সপ্তাহের প্রতি শুক্রবার বিকাল ৩টা থেকে সেবা দেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক মোহাম্মদ তারেক-উল-কাদের। এই কেন্দ্রটি রাঙ্গুনিয়ার প্রত্যন্ত এলাকায় অবস্থিত। তাই প্রচুর রোগীর ভিড় হয় এই কেন্দ্রে। ফটিকছড়ি উপজেলার আজিমপুরে প্রতিষ্ঠিত শাহানশাহ হক ভাণ্ডারী দাতব্য চিকিৎসালয়ে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার দুপুর ৩টা থেকে সেবা দেন বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মিজানুর রহমান। এটিও ফটিকছড়ির প্রত্যন্ত এলাকায় প্রতিষ্ঠিত হওয়ায় সাধারণ রোগীদের ভরসাস্থলে পরিণত হয়েছে এই কেন্দ্র।

এসব চিকিৎসা কেন্দ্রে রোগীরা বিনামূল্যে যেসব সেবা পেয়ে থাকেন তা হচ্ছে (১) এখানে মানসম্মত ওষুধ দেওয়া হয় (২) দরিদ্র পরিবারের কিশোরদের খতনা ও কিশোরীদের নাক ফুড়ানো ও কর্ণ ছেদ করা হয় (৩) পঙ্গু রোগীদের কৃত্রিম পা লাগানো হয় (৪) শারীরিক প্রতিবন্ধীদের হুইল চেয়ার প্রদান করা হয় (৫) চিকিৎসা সেবা ব্যয়ে অক্ষম রোগীদের চিকিৎসা সহায়তা প্রদান করা হয়।

কেন্দ্রের প্রত্যেক চিকিৎসকের সাথে কথা বলে জানা যায়, তারা এসব কেন্দ্রে চিকিৎসা সেবা দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। কারণ গতানুগতিক ফ্রি চিকিৎসা সেবার বাইরে গিয়ে এসব কেন্দ্র থেকে প্রকৃত সেবাটা দিতে পারেন তারা। যেখানে একটি ফ্রি চিকিৎসা কেন্দ্রে একজন চিকিৎসক একবারে শতাধিক রোগী দেখেন সেখানে এই স্থায়ী ফ্রি চিকিৎসা কেন্দ্র থেকে একবারে রোগী দেখা হয় মাত্র ২০-২৫ জন। তাই সময় নিয়ে রোগীদের ভালভাবে সেবা দিতে পারেন বলে জানান চিকিৎসকরা।

দাতব্য চিকিৎসা কেন্দ্রে আসা সাধারণ রোগীদের সাথে কথা বলে জানা যায়, তারাও এসব কেন্দ্রে মানসম্মত চিকিৎসা সেবা পেয়ে সন্তুষ্ট। কারণ বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম হলেও চিকিৎসকরা রোগীদের সাথে অত্যন্ত ভাল ব্যবহার করেন, সময় নিয়ে চিকিৎসা করেন। স্থায়ী চিকিৎসা কেন্দ্র হওয়ায় একজন রোগী একবার চিকিৎসা নিয়ে তার শারীরিক উন্নতি-অবনতির উপর ভিত্তি করে আবারও একই চিকিৎসকের কাছে এসে সেবা নেওয়ার সুযোগ পান। এছাড়া এসব কেন্দ্রে চিকিৎসার পাশাপাশি প্রয়োজনীয় সব ওষুধও বিনামূল্যে দেওয়া হয় বলে রোগীদের টাকা-পয়সা বা অন্য কোন ভোগান্তিতে পড়তে হয় না।

ট্রাস্টের দারিদ্র বিমোচন প্রকল্প পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক আবদুল হালিম আল মাসুদ বলেন, শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট পরিচালিত দারিদ্র বিমোচন প্রকল্প (যাকাত তহবিল) থেকে এসব কেন্দ্রের প্রয়োজনীয় অর্থের যোগান দেওয়া হয়। ৬টি দাতব্য চিকিৎসা কেন্দ্র থেকে গত কয়েক বছরে সাড়ে ৫৫ হাজার মানুষ সরাসরি উপকৃত হয়েছেন। প্রতিটি চিকিৎসা কেন্দ্রে সপ্তাহের নির্দিষ্ট একটি দিনে চিকিৎসা সেবা দিয়ে থাকেন।

নিয়মিত চিকিৎসার বাইরে গিয়ে ৩১৫ জন শিশুর খতনা ৩ হাজারের বেশি কন্যা শিশুর কর্ণছেদন করা হয়েছে। দারিদ্র বিমোচন প্রকল্প পরিচালনা পর্ষদের সভাপতি লায়ন আলহাজ দিদারুল আলম চৌধুরী বলেন, চিকিৎসা সেবার পাশপাশি দরিদ্র পরিবারকে স্বাবলম্বি করতে আমরা বিভিন্ন খাতে আর্থিক ও প্রয়োজনীয় উপকরণ দিয়ে সহায়তা করে থাকি এবং তাদেরকে প্রয়োজনীয় মনিটরিং করে থাকি। এমনও হয়েছে যারা আমাদের কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়েছেন, পরের বছর তারাই আবার যাকাত দেওয়ার সামর্থ অর্জন করেছেন। তাই আমি হৃদয়বান ও বিত্তবানদের আহবান করি, আপনাদের যাকাতের টাকা আমাদের তহবিলে প্রদান করুন। এখানে আপনাদের দেওয়া যাকাত একটি প্রক্রিয়ায় মাধ্যমে যথাযথ মানুষের কাছে পৌঁছে দেওয়া হয় এবং দরিদ্র শ্রেণির জনসাধারণ সরাসরি তা থেকে উপভোগ করার সুযোগ পায়।
ট্রাস্টের দারিদ্র বিমোচন প্রকল্প পরিচালনা

শেয়ার করুন