হালিশহর আনন্দবাজারের গার্বেজ ট্রিটমেন্ট প্লান্ট নিয়ে নয়াবাংলার বিশেষ সাক্ষাৎকারধর্মী প্রতিবেদন
গ্রিন হাউস গ্যাস উৎপাদন হ্রাসে ইউসুফ আলীর আয় ২৮ লক্ষ টাকা

হালিশহর আনন্দবাজারে গার্বেজ ট্রিটমেন্ট প্লান্টে জৈব সার উৎপাদনের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য জমিয়ে রাখা হয়েছে। ছবি হাকিম মোল্লা

নগরীর হালিশহর আনন্দবাজারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রয়াত সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর হাতে গড়া গার্বেজ ট্রিটমেন্ট প্লান্ট-এর প্রজেক্ট ম্যানেজার ইউসুফ আলী খান বলেছেন, গার্বেজ ট্রিটমেন্ট প্লান্টে দৈনিক উৎপাদন, কার্যক্ষমতা ও শ্রমিকদের দক্ষতা সব ঠিক আছে । প্রায় ৪’শ টনের মত জৈব সার ডিপোজিট রয়েছে। কিন্তু ডিলার নিয়োগ বর্তমানে বড় সমস্যা হয়ে দাড়িয়েছে। যদি কম সিকিউরিটি দিয়ে হলেও ডিলার নিয়োগ করা যায় তাহলে কমে ২০টি থানার নিয়োগকৃত ডিলার কম করে হলেও ২ টন করে সার নিলে ৪০ জন ডিলারের কাছে প্রতিমাসে চার লাখ টাকার সার বিক্রি করা হতো। জৈব সার বিক্রির দেড় লক্ষ টাকা স্টাফ খরচ বাবদ ব্যয় হলে আরোও আড়াই লাখ টাকা আমাদের ব্যাংক একাউন্টে জমা থাকতো।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থা নিয়ে যখন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা বিভাগ  হিমশিম খাচ্ছে। পরিবেশ দুষণ ও পরিচ্ছনতার অভাবে ডেঙ্গুর প্রকোপ নিয়ে নগরবাসীরা যখন উদ্বীগ্ন। প্রতিনিয়ত কলকারখানা, যানবাহন ও মানুষের সৃষ্টি গ্রিন হাউস গ্যাস যেমন কার্বন ডাই অক্সাইড, নাইট্রাইট অক্সাইট, নাইট্রোজেন অক্সাইট, ক্লোরো ফ্লোরো কার্বন, মিথেন গ্যাস, হাইড্রোফ্লোরো কার্বন উৎপাদন বেড়ে যাওয়ার ফলে বায়ু দুষিত হচ্ছে। ঠিক তখন সিটি জৈব সার কারখানার প্রজেক্ট ম্যানেজার ইউসুফ আলী খান আলোর মুখ দেখাচ্ছেন চট্টগ্রামবাসীকে। জৈব সার উৎপাদনের মাধ্যমেই নিরবে গ্রিন হাউস গ্যাস উৎপাদন কমানোর প্রচেষ্টায় দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। মহিউদ্দিন চৌধুরীর ডাকে বরিশাল থেকে ছুটে আসা এই ইঞ্জিনিয়ার তার দক্ষ কারিগরি জ্ঞান কাজে লাগিয়ে গ্রিন হাউস গ্যাস উৎপাদন হ্রাস করে এ পর্যন্ত আয় করেছেন প্রায় ২৮ লক্ষ টাকা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) প্রজেক্ট ম্যানেজার ইউসুফ আলী খানের সাক্ষাৎকারটি গ্রহণ করে দৈনিক নয়াবাংলা। দৈনিক নয়াবাংলার প্রতিবেদক হাকিম মোল্লা ও আবুল কালামের সঙ্গে ইউসুফ আলী খানের কথোপকথন হুবহু তুলে ধরা হলো।

বর্জ্য জমিয়ে রাখতে রাখতে পাহাড়ের চুড়া আকৃতি ধারণ করেছে। ছবি হাকিম মোল্লা

ইউনিসেফের অর্থায়নে ওয়েস্ট কনসার্নের কারিগরী সহায়তায় তখনকার আমলে যে প্রজেক্ট গুলো শুরু হয়েছিলো তার নাম ছিলো ইকোলোজিক্যাল ফান্ড। পরবর্তি সময় সারা বাংলাদেশে প্রজেক্ট গুলোর সমন্বয়ে যে সম্মেলন হয় সে সম্মেলনে বরিশাল প্রজেক্ট প্রথম হয়। সেই বরিশালের প্রজেক্ট আমি পরিচালনা করছিলাম এবং তার প্রতিনিধিত্ব করছি আমি নিজেই। এ অবস্থায় চট্টগ্রামে যে কাউন্সিল অধিবেশন হয় সেই কাউন্সিল অধিবেশনে তৎকালিন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মহিউদ্দিন চৌধুরী তার চিফ ইঞ্জিনিয়ার মোঃ হাসনাতের মাধ্যমে আমাকে ডেকে পাঠান। ২০০৯ সালে আমি চাকরিতে অংশ গ্রহণ। শুরু থেকেই আমি প্রতিষ্ঠানকে লাভজনক অবস্থায় রেখেছি। দৈনিক উৎপাদন, কার্যক্ষমতা, দক্ষ শ্রমিক ব্যবস্থাপনা সব ঠিক আছে। বর্তমানে প্রায় ৪’শ টনের মত ডিপোজিট রয়েছে। কিন্তু আমরা যদি এখানে ডিলার নিয়োগ করতে পারতাম অল্প সিকিউরিটির মাধ্যমে হলেও ২০টি থানায় ডিলার নিয়োগ করলে ২ টন করে নিলেও ৪০ জন সার বিক্রি হবে। প্রতিমাসে এভাবে যদি সার বিক্রি করতে পারতাম চার লাখ টাকার সার বিক্রি করা হতো। আর স্টাফ খরচ দেড় লাখ টাকা হলে আরোও আড়াই লাখ টাকা আমাদের থাকতো। আমরা লাভবান হতাম। সেটি আমরা হতে পারছি না ডিলার নিয়োগ না দেওয়ার কারণে। ডিলার নিয়োগ দেওয়াটা হচ্ছে প্রশাসনিক প্রক্রিয়া। সে পক্রিয়াই হচ্ছে আমাদের বড় সমস্যা। বর্তমানে আমাদের এ প্রক্রিয়া চলমান রয়েছে।

বাজারে বিপননের জন্য সিটি জৈব সারের প্যাকেট- ছবি হাকিম মোল্লা

এটি আরোও ব্যাপক আকারে করা সম্ভব। কিন্তু লজিস্টিক সাপোর্টের প্রয়োজন। মেইনটেনেন্সের প্রয়োজন। আজকে পাঁচ বছর পর্যন্ত এক টাকারও এখানে কোন মেইনটেনেন্স করা হয় নি। একটি নাটবল্টু বা কোন কিছু মেইনটেনেন্স করার জন্য যা করা দরকার সেটা নাই। সেটা থাকা দরকার। প্রত্যেক মাসেতো মেশিনারিজ জিনিসের বিভিন্ন কার্যক্রম থাকে। সেটা কোনোটা নষ্ট হতে পারে আবার কোনেটা রিপেয়ার করার দরকার হতে পারে। সেই সমস্ত ব্যপারগুলো থেকে আমরা অনেক দূরে। আরেফিন নগর বিষয়ে বলেন, বর্তমান চিফ ইঞ্জিনিয়ার আসার পরে আমাকে প্রজেক্ট দিতে বলেছিলো। এক সপ্তাহের মধ্যে আমি প্রজেক্ট প্রোফাইল দিলাম। সেখানে সার কারখানার পাশাপাশি বায়োগ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে এ বিষয়েও প্রোফাইল দিলাম। টায়ার, পলিথিন ইত্যাদি পোড়ালে সেখান থেকে পেট্রোল- ডিজেল উৎপাদন করা সম্ভব। এমন একটি প্রজেক্ট প্রোফাইলও দিলাম। সেটি আমি চিফ ইঞ্জিনিয়ার বরাবর সাবমিট করে দিয়েছি। কিন্তু তার কোন খবর নেই। তৎকালিন চিফ ইঞ্জিনিয়ার ছিলেন মাহবুব সাহেব। কিন্তু যে প্রক্রিয়ায় কার্যক্রম ব্যবস্থা নেওয়া দরকার সেই পক্রিয়ায় তারা ব্যবস্থা নেন নি। পরবর্তিতে বড় আকারের প্রজেক্ট নিয়ে আসলো জাইকা। এখানে আবর্জনা থেকে বিদ্যুৎ ্উৎপাদন করবে। এই প্রজেক্ট প্রোফাইলটা অনেকদিন ধরে তারা এনালাইসিস করে, পরিমাপ করে প্রজেক্ট প্রোফাইল সাবমিট করছে। কিন্তু সেটি আর আলোর মুখ দেখে নাই। কয়েকমাস আগে বিদ্যুৎ বিতরণ বিভাগের সঙ্গে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের একটি চুক্তি হয়েছে। সেটাও বাস্তবায়ন হবে কি হবে না তা আমার জানা নেই। এই হচ্ছে বর্তমান অবস্থা প্রজেক্টের। এখন কথা হচ্ছে কর্তৃপক্ষের সু দৃষ্টি থাকলে অনেক কিছু করা সম্ভব। এখান থেকে যে ইনকাম আছে সেটি আলাদা একটি একাউন্টে জমা হয়। মহিউদ্দিন চৌধুরী থাকতে আলাদা একটি একাউন্ট করা হয়েছে জনতা ব্যাংক বন্দর শাখায়। ঐ একাউন্টে এখান থেকে যে টাকাটা বিক্রি হয় সেটি সেখানে জমা করে দেই। ঐ টাকাটা কিন্তু মাঝখানে উঠিয়ে নেওয়ার জন্য চেষ্টা করা হয়েছিলো। বিভিন্ন কাজে খরচ করার জন্য কিন্তু আমাকে বলছিলো। একবার আমি চেক এনে দিয়েছিলাম। পরবর্তিতে নতুন মেয়র আসার পরে আবার একাউন্ট ট্রান্সফার করতে হয়। সে জন্য বিভিন্ন জায়গায় সাক্ষর করে আবার জমা দিতে হয়। আমাকে কার্ড দিয়েছিলো কিন্তু আমি সে কার্ড সাক্ষর করে নিয়ে যে আবার সেখানে জমা দেবো সেই মানুষিকতা আমার সৃষ্টি হয় নি। এখন টাকা ওখানে শুধু বাড়ছে। আজকে যে সার বিক্রি হলো সেই টাকাও একাউন্টে জমা করা হচ্ছে। এবং মাসিক যে স্টেটমেন্ট তা হেড অফিসে দিয়ে দেওয়া হচ্ছে। এই টাকা প্রায় ২৮ লাখ টাকার উপরে সে একাউন্টে ডিপোজিত হয়েছে। আমাদের সেলারি গুলো অফিস থেকে দেওয়া হয়। এই একাউন্ট থেকে দেওয়া হয় না। জেনারেল সেলারি যেভাবে সিটি কর্পোরেশন থেকে হয় সেভাবে হচ্ছে।

সিটি জৈব সারকারখানায় বসে সাক্ষাতকারের সময় প্রতিবেদকের সঙ্গে প্রজেক্ট ম্যানেজার ইলিয়াস আলী খান। – ছবি আবুল কালাম

দানাদার ও পাউডার দুই ধরণের জৈব সার উৎপাদ করা হয়। পাউডার হচ্ছে ৯ টাকা আর দানা হচ্ছে ১২টাকা। এটা হচ্ছে ডিলারদের রেট।
যেহেতু ভেজাল করার সুযোগ নেই তাই বাজারে যাওয়ার পরে আর রিমোভ করার দরকার হয় না। এ ব্যাপারে আমরা নিশ্চিত করতে পারি। মার্কেটিং করতে আর সমস্যা হয় না।
এটার গুণগত মান রয়েছে। যেহেতু এটি নিয়ে গভমেন্ট সেটিসভাই এবং গ্রাসরুট লেবেলের কৃষক সেটিসভাই তাই আমি শতভাগ সেটিসভাই। তাই আমি কেন এই প্লান থেকে নিজেকে ফিরিয়ে নেবো। অথবা পুনর্গঠন করবো। প্রতিবছর আমি এটি মৃত্তিকা সম্পদ অধিদপ্তর থেকে পরীক্ষা করাই। পাউডার আমরা ডিলারকে দিচ্ছি ৯টাকায় সে বিক্রি করছে ৩০-৪০ টাকায় । ডিলার ২ গুণ লাভে এটি বিক্রি করছে। একদিকে কোয়ালিটি সম্পন্ন মাল অপর দিকে বেশি লাভে বিক্রি করার কারণে আমার জৈব সারটিই সে বিক্রি করবে।

ডিলার নিয়োগের জন্য যে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে তা তেমন কাজে আসছে না।ডিলার নিয়োগের জন্য টেলিভিশনে ও পত্রিকায় বিজ্ঞাপন দিচ্ছে। যেখানে প্রচুর পরিমাণে টাকা খরচ হয়। সেটি না করে একদম কম টাকায় সিকিউরিটি নিয়ে ডিলার নিয়োগ করেন। আমার কথা হচ্ছে প্রয়োজনে ২৫ হাজার টাকায় সিকিউরিটি মানি নেন নগদ টাকায় সে সার কিনে নিবে। এ ক্ষেত্রে প্রত্যেক থানায় এভাবে ডিলার যখন নিয়োগ নেওয়া হবে তখন তারা কিন্তু ১ টন ২ টন মাল কিনে নিবে। তখন ডিলার পারসু করবে গ্রাসরুট লেবেলের কৃষকদের কাছে।

শেয়ার করুন