প্রয়াত পিতার আসনে ছেলে সাদ এরশাদের জয়

সাদ এরশাদ

রংপুরে প্রয়াত বা এইচ এম এরশাদের আসনে বিপুল ভোটে জয়লাভ করেছেন ছেলে সাদ এরশাদ। ৫৮ হাজার ৮৭৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছেন ১৬ হাজার ৯৭৪ ভোট। প্রায় সাড়ে চার লাখ ভোটারের এই আসনে পুরো ভোটগ্রহণ হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

লাঙল ও ধানের শীষের প্রার্থী ছাড়া এই উপনির্বাচনে প্রার্থী হন স্বতন্ত্র মকবুল শাহরিয়ার আসিফ (মোটরগাড়ি), এনপিপির শফিউল আলম (আম), খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল (দেওয়াল ঘড়ি) এবং গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ বায়েজীদ (মাছ)।

আরো পড়ুন : অবশেষে ক্যাসিনো সম্রাট সহযোগিসহ গ্রেফতার
আরো পড়ুন : ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু চট্টগ্রামে

রংপুর সেনানিবাস, রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের মধ্যে ৮টি ওয়ার্ড ছাড়া বাকি সবগুলো নিয়ে এই আসনটিতে কেন্দ্র ছিল ১৭৫টি।

রিটার্নিং কর্মকর্তা সাহাতাব উদ্দিন জানান, চূড়ান্ত ফলাফলে ৫৮ হাজার ৮৭৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির প্রার্থী সাদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছেন ১৬ হাজার ৯৪৭ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ পেয়েছেন ১৪ হাজার ৯৮৪ ভোট। মোট ২১ দশমিক ৩১ শতাংশ ভোট পড়েছে বলে তিনি জানান।

রংপুর সদর উপজেলা ও সিটি করপোরেশন নিয়ে গঠিত এ আসনে মোট ভোটার চার লাখ ৪২ হাজার ৭২ জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ২১ হাজার ৩১০ জন এবং নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৭৬২ জন।

এ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ লাখ ৪২ হাজার ৯২৬ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছিলেন ৫৩ হাজার ৮৯ ভোট। ভোট পড়েছিল ৫২ দশমিক ৩১ শতাংশ।

এরশাদ গত ১৪ জুলাই চিকৎসাধীন অবস্থায় রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তারপর ১৬ জুলাই আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশিত হয়। ১ সেপ্টেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।

শেয়ার করুন