মেডিকেল ভর্তি পরীক্ষা ১১ অক্টোবর

সারাদেশে আগামী শুক্রবার (১১ অক্টোবর) একযোগে শুরু হতে যাচ্ছে মেডিকেল এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা। ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (৭ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে আয়োজিত সভা শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর সরকারি চার হাজার ৬৮টি এবং বেসরকারি ৬ হাজার ৩৩৬টি আসনে মেডিকেল কলেজে ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. অধ্যাপক আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য ওভারসাইট কমিটির সভাপতি ডা. কনক কান্তি বড়ুয়া, এমবিবিএস ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সৈয়দ আবুল মাকসুদ ও সাংবাদিক নাইমুল ইসলাম খান।

সভায় জানানো হয়, সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হবে। এ সময় ইন্টারনেটের গতি সীমিত রাখতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগকে অনুরোধ করা হয়েছে। সড়কে নিরাপত্তা নিশ্চিত এবং নির্বিঘ্ন চলাচলের জন্য সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সভা করে সহযোগিতা চাওয়া হয়েছে।

এসময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, এ বছর ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র এক পাতায় আনা হয়েছে। আগে প্রশ্নপত্র ছিল পাঁচ পাতার। সরকারি ৩৬টি ও বেসরকারি ৭০টি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। তবে বেসরকারি ৯টি কলেজের ভর্তির বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা ফলো করা হবে।’

শেয়ার করুন