তাঁতী লীগ চট্টগ্রাম মহানগরের ত্রি-বার্ষিক সম্মেলনে তথ্য মন্ত্রী-
পরিবর্তনের জাদুকর শেখ হাসিনা

প্রধান অতিথির বক্তব্য রাখছেন, তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ। ছবি- মোঃ আব্দুল হান্নান কাজল ।

হাকিম মোল্লাঃ জে, এম, সেন হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ তাঁতী লীগ চট্টগ্রাম মহানগরের ত্রি-বার্ষিক সম্মেলন ২০১৯।

শনিবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় সম্মেলন শুরু হয়। ত্রি-বার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে বেশ সরগগরম জে,এম,সেন হল। সকাল থেকে র্যালি সহকারে ৪১ ওয়ার্ডের তাঁতী লীগের কার্যকরী কমিটি নেতৃবৃন্দরা উপস্থিত হতে থাকে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.হাসান মাহমুদ। সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ তাঁতী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোঃ শওকত অালী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগর আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মাহতাব উদ্দীন চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ,জ,ম নাছির উদ্দীন।

প্রধান অতিথি বলেন, অনুষ্ঠান দেখে মনে হচ্ছে জেলা কমিটি নয় কেন্দ্রীয় কমিটির সম্মেলন হচ্ছে। তাঁত শিল্পের সঙ্গে যারা যুক্ত মূলত তাদের নিয়েই এই সংগঠনের যাত্রা হয়েছিলো। কার্যক্রমকে শক্তিশালী করে আরোও সংগঠিত করতে হবে। বাংলাদেশে খালি পায়ের মানুষ দেখা যায় না। কবিতায় কুড়ে ঘর আছে বাস্তবে নেই। থাকলেও তা রান্নাঘর, গোয়ালঘর হিসেবে ব্যবহৃত হয় থাকার জন্য নয়। এই পরিবর্তন শেখ হাসিনার জাদুর কারণে হয়েছে। এই উন্নয়ন একটি পক্ষ হিংসা করছে। পক্ষটি বলছে পৌনে ১১বছরে কিছু হয়নি। ঐক্যফ্রন্ট আবার সমাবেশ করছে। কিন্তু ইস্যু খুজে পাচ্ছেন না কি নিয়ে তারা রাজপথ গরম করবে। তাদের সমালোচনাকে স্বাগত জানিয়ে বলেন, হালে পানি পাচ্ছেন না। রাজনীতির মাঠে তারা বিগত যৌবনা। আগাছা পরগাছা সংগঠনের সমস্ত পর্যায় থেকে বাদ দিতে হবে। আগামীতে আওয়ামীলীগের সম্মেলন হবে। সম্মেলনকে কেন্দ্র করে শুদ্ধ অভিযান শুরু করা হয়েছে। এসময় তিনি সেলফি লীগ, ছবি লীগকেও সতর্ক করেন।

মেয়র বলেন, ব্যাক্তিগত আমি কোন হস্তক্ষেপ করিনি। তাঁতী লীগ চট্টগ্রাম মহানগরে একটি শক্তিশালী সংগঠন হিসেবে আমাদের পাশে থাকবে এই প্রত্যাশা করছি।

ব্যারিষ্টার নওফেল বলেন, দেশিয় বস্ত্র প্রতিষ্ঠি করতেই তাঁতী লীগ সৃষ্টি করেন বঙ্গবন্ধু। মহাত্নাগান্ধী থেকে এই অনুপ্রেরণা পান তিনি । তাঁতবস্ত্রকে রপ্তানী করতে হবে। আধুনিক বস্ত্রশিল্পের প্রতি মনোযোগ দিতে হবে। অর্গানিক বস্ত্র তৈরি করতে হবে। এসময় তিনি প্রধানমন্ত্রীর শুদ্ধ অভিযানকে স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স ঘোষণা করেছেন। মনে রাখতে হবে আওয়া মের চাইতে অতিমাত্রায় সমৃদ্ধশালী হই তাহলে আমার রাজনীতি নিয়ে প্রশ্ন উঠবে। আমরা দর্শনের চর্চা করি। সেই চেতনা তৈরি করতে হবে। আমার যখন পদ থাকবে না তখন এই দর্শনের কারনে আমি কর্মীকে চিনবে।

মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, ঐক্যবদ্ধ সংগঠনের দরকার। আজকের সম্মেলনে আমি এই প্রত্যাশা কামনা করছি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফেনীর সংসদ সদস্য নিজাম হাজারী।

বক্তব্য রাখেন, বাংলাদেশ তাঁতী লীগ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি সাধনা দাস গুপ্ত ও সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র নাথ। চট্টগ্রাম মহানগর কমিটির অাহবায়ক নুরুল আমিন মানিক ও সদস্য সচিব রত্নাকর দাস টুনু।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে আগামী তিন বছরের জন্য নতুন কমিটির নেতৃবৃন্দের নাম ঘোষনা করা হবে।

শেয়ার করুন