সবুজ রড উৎপাদনে জিপিএইচ এর চতুর্থ শিল্প বিপ্লব

সবুজ রড তৈরি হবে জিপিএইচ ইস্পাতের নতুন কারখানায়। ইস্পাত শিল্পে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত এই কারখানার কাজ ইতিমধ্যে প্রায় শেষ হয়েছে। এখন উৎপাদন শুরুর প্রস্তুতি চলছে। উদ্যোক্তাদের দাবি, বিশ্বে দ্বিতীয় প্রকল্প হিসেবে জিপিএইচ ইস্পাতের কারখানায় ওই দুটি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ২ হাজার ৪শ’ কোটি টাকা ব্যয়ে এ কারখানা চালু হলে পরোক্ষ ও প্রত্যক্ষ মিলিয়ে ১০ হাজার লোকের কর্মসংস্থান হবে। কারখানাটি উৎপাদনে এলে এটি দেশের ইস্পাত শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের প্রতিনিধিরা কারখানা পরিদর্শনে গেলে এসব তথ্য জানানো হয়। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

কোম্পানির উদ্যোক্তারা জানান, জিপিএইচ ইস্পাত নতুন ইউনিট স্থাপনে ২ হাজার ৪শ’ কোটি টাকা ব্যয় হচ্ছে। এই অর্থের একটি অংশ রাইট শেয়ার ইস্যু থেকে সংগৃহীত ও কোম্পানির রিজার্ভ থেকে জোগান দেয়া হয়েছে। বাকি অর্থের জোগান দিয়েছে দেশি-বিদেশি বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। প্রকল্পের ৩০ ভাগ বিনিয়োগ এসেছে কোম্পানির নিজস্ব তহবিল থেকে। দেশি-বিদেশি বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান দিয়েছে বাকি ৭০ ভাগ। নতুন প্রকল্পটি চালু হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। কোম্পানির রড উৎপাদন ক্ষমতা বেড়ে হবে প্রায় ১০ লাখ টন। বর্তমানে উৎপাদন ক্ষমতা ১ লাখ ৬৪ হাজার টন। নতুন কারখানায় ৫০০ ডব্লিউ টিমটিবার ও বিভিন্ন গ্রেডের রডের পাশাপাশি সেকশন, এঙ্গেল, চ্যানেল, এইচ বিম, আই বিমসহ নানা ধরনের পণ্য উৎপাদিত হবে। উৎপাদিত হবে প্রি-ফেব্রিকেটেড বিল্ডিং নির্মাণের নানা উপকরণ। নতুন প্ল্যান্টে এমএস বিলেট উৎপাদন হবে বছরে ৮ লাখ ৪০ হাজার টন। আর রি-বার ও সেকশনের উৎপাদন হবে ৬ লাখ ৪০ হাজার টন। জানা গেছে, জিপিএইচ ইস্পাতের নতুন কারখানায় ব্যবহৃত নতুন প্রযুক্তিটি হচ্ছে, কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস। এটি সম্পূর্ণ পরিবেশবান্ধব প্রযুক্তি। এই প্রযুক্তিতে ফার্নেস বা লোহা গলানোর চুল্লি থেকে নির্গত তাপকে ধারণ করে তা অন্য ইউনিটে ব্যবহার করা হয়। এ কারণে কোয়ান্টাম আর্ক ফার্নেস প্রযুক্তিতে নির্মিত ইস্পাত কারখানায় জ্বালানির সাশ্রয় হয়।

কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেসের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে বিশুদ্ধ ইস্পাত উৎপাদনের নিশ্চয়তা। প্রচলিত পদ্ধতির ইস্পাত কারখানায় ইস্পাত চুল্লিতে স্ক্র্যাপ বা পরিত্যক্ত লোহা গলানোর পর ৬ থেকে ১০ শতাংশ পর্যন্ত অপদ্রব্য বা খাদ থেকে যায়। কিন্তু জিপিএইচে ব্যবহৃত কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস প্রযুক্তিতে খাদ থাকবে ১ শতাংশেরও কম। এই প্রযুক্তিতে উৎপাদিত প্রতি টন ইস্পাতে সর্বোচ্চ ৫০ গ্রাম পর্যন্ত খাদ থাকবে।
অন্যদিকে এই প্রযুক্তির চুল্লিতে লোহা গলিয়ে ইস্পাত উৎপাদনকালে কম্পিউটারাইজড পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন রাসায়নিক উপাদন মেশানো হবে। এর ফলে উৎপাদিত সব পণ্যে একই পরিমাণে থাকবে বিভিন্ন উপাদান।

কনস্ট্রাকশন রড বা ইস্পাত পণ্যে যত কম খাদ থাকবে সে পণ্য হবে তত বেশি শক্ত। অন্যদিকে অন্যান্য উপাদান সঠিক মাত্রায় থাকলে ওই ইস্পাত হবে একই সঙ্গে দৃঢ় ও নমনীয়। এই রড হবে সর্বোচ্চ মাত্রায় ভূমিকম্প সহনশীল।

বর্তমানে জিপিএইচ গ্রুপের বার্ষিক টার্নওভার ৮ হাজার কোটি টাকা। নতুন প্রকল্প চালু হওয়ার পরবর্তী ৩ বছরের মধ্যে টার্নওভার ৫ হাজার কোটি টাকা বেড়ে ১৩ হাজার কোটি টাকায় উন্নীত হবে।
কারখানার কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস সরবরাহ করেছে অস্ট্রিয়ার প্রাইমেটাল টেকনোলজিস। এটি জার্মানির সিম্যান্স ও জাপানের মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের যৌথ মালিকানার একটি কোম্পানি। প্রাইমেটাল এই প্রযুক্তির উদ্ভাবক। এই প্রযুক্তির প্রথম কারখানাটি স্থাপিত হয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে। জিপিএইচ ইস্পাতের কারখানাটি বিশ্বে কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস প্রযুক্তির দ্বিতীয় কারখানা। বাংলাদেশের পর সংযুক্ত আরব আমিরাত ও চীন এই প্রযুক্তির কয়েকটি কারখানা স্থাপন শুরু করেছে। জিপিএইচ ইস্পাতের নতুন কারখানায় উইনলিংক নামের একটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যে কোনো দৈর্ঘ্যের পণ্য উৎপাদনে সহায়ক। এই প্রযুক্তির প্রথম কারখানাটি স্থাপিত হয়েছে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যে, জিপিএইচ ইস্পাতের কারখানাটি হবে এই প্রযুক্তির দ্বিতীয় কারখানা। জিপিএইচ ইস্পাতের নতুন কারখানাটি পরিবেশবান্ধব। প্রথমত এই কারখানায় প্রচলিত পদ্ধতির ইস্পাত কারখানার তুলনায় অনেক কম জ্বালানির প্রয়োজন হবে। দ্বিতীয়ত এই কারখানা থেকে কার্বন নিঃসরণ হবে বিশ্বব্যাংকের বেঁধে দেয়া সীমার পাঁচ ভাগের একভাগ মাত্র। নির্গত প্রতি ১ হাজার ঘনফুট বাতাসে সর্বোচ্চ ১০ মাইক্রোগ্রাম কার্বন থাকবে। বিশ্বব্যাংকের মানদণ্ড অনুযায়ী ৫০ মাইক্রোগ্রাম পর্যন্ত কার্বন নিঃসরণ গ্রহণযোগ্য।

তৃতীয়ত এই কারখানার জন্য প্রয়োজনীয় পানির ৩০ ভাগ মাত্র ভূগর্ভস্থ উৎস থেকে নেয়া হবে। বাকি ৭০ ভাগ মেটানো হবে জমিয়ে রাখা বৃষ্টির পানি থেকে।

শেয়ার করুন