সেমি ফাইনালে চট্টগ্রাম আবাহনী

টানা দুই ম্যাচ জিতে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়েছিল চট্টগ্রাম আবাহনী। তবে অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করতে পারেনি তারা। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে ১-০ গোলে হেরে গেছে ভারতের মোহনবাগানের কাছে।
অবশ্য হেরে গেলেও ‘এ’ গ্রুপে চট্টগ্রাম আবাহনীই চ্যাম্পিয়ন। রানার্স-আপ হিসেবে সেমিফাইনালে তাদের সঙ্গী মোহনবাগান। দুটি জয় নিয়েও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে লাওসের ইয়াং এলিফ্যান্টস।
এই গ্রুপে তিনটি দলের সংগ্রহ ৬ পয়েন্ট করে। মুখোমুখি লড়াইয়েও কেউ এগিয়ে নেই। তাই সেমিফাইনাল নির্ধারণে গোল গড়ের দ্বারস্থ হতে হয়েছে। যেখানে এগিয়ে থাকায় শেষ চার নিশ্চিত হয়েছে চট্টগ্রাম আবাহনী (+৪) ও মোহনবাগানের (+২)। আর গতবারের চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টসকে ২-১ গোলে হারিয়েও বাদ পড়েছে ইয়াং এলিফ্যান্টস (০)।
এমএ আজিজ স্টেডিয়ামে দুই বাংলার লড়াইয়ে জামাল ভূঁইয়া সহ নিয়মিত একাদশের ছয় জনকে বিশ্রাম দিয়েছিলেন চট্টগ্রাম আবাহনীর কোচ মারুফুল হক। সেজন্যই হয়তো আগের দুই ম্যাচের উজ্জ্বল দলটিকে খুঁজে পাওয়া যায়নি। শুরু থেকে রক্ষণাত্মক আকাশি-হলুদ জার্সিধারীরা পাল্টা আক্রমণে ওঠার চেষ্টা করলেও প্রথমার্ধে তাদের কোনও সুযোগই দেয়নি মোহনবাগান।
প্রথমার্ধে বলার মতো দুটো সুযোগই ছিল ভারতের ঐতিহ্যবাহী দলটির। ৩৩ মিনিটে শিলটন সিনডের শট চলে যায় ক্রস বারের ওপর দিয়ে। আর বিরতির মিনিট দুয়েক আগে গোললাইন থেকে একটি ক্রস ফিরিয়ে চট্টগ্রাম আবাহনীকে রক্ষা করেন সার্বিয়ান ডিফেন্ডার প্লেন পিটার।
দ্বিতীয়ার্ধে মোহনবাগানের আক্রমণের ধার বেড়ে যায়। ৪৬ মিনিটে জুলেন কলিনাসের থ্রুয়ে পা ছোঁয়াতে পারেননি সুহেইর ভাদাকেপিডিকা। ৫১ মিনিটে কলিনেস শট নেওয়ার আগে দৌড়ে এসে ক্লিয়ার করেন গোলকিপার হিমেল। তিন মিনিট পর কর্নার থেকে ধনচন্দ্র সিংয়ের হেড গ্রিপে নিয়ে নেন চট্টগ্রাম আবাহনীর গোলকিপার।
৫৯ মিনিটে জয়সূচক গোলের দেখা পায় মোহনবাগান। বক্সের ভেতরে বল পেয়ে, প্লেন পিটারকে ডজ দিয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ভাদাকেপিডিকা।
পিছিয়ে পড়ার পর জামাল সহ তিনজনকে মাঠে নামায় চট্টগ্রাম আবাহনী। আর এরপরই আক্রমণের ঢেউ তোলে টুর্নামেন্টের আয়োজকরা।
৬৭ মিনিটে জামালের ক্রস ফিস্ট করে ফিরিয়ে দেন মোহনবাগানের গোলকিপার। দুই মিনিট পর জটলা থেকে পোস্ট লক্ষ্য করে শট নিতে পারেননি আইভরি কোস্টের মিডফিল্ডার কেপেহি জিন। ৭৫ মিনিটে মন্টেনেগ্রোর স্ট্রাইকার লুকা রোতকোভিচের শট চলে যায় ক্রস বার উঁচিয়ে। পাঁচ মিনিট পর রোতকোভিচের আরেকটি শট লক্ষ্যভ্রষ্ট হয়। এভাবে সুযোগ নষ্টের মাশুল দিয়ে আর সমতা ফেরাতে পারেনি চট্টগ্রাম আবাহনী।

শেয়ার করুন