যুক্তরাষ্ট্রের হামলায় আইএস নেতা বাগদাদী নিহত

(আইএস) নেতা আবু বকর আল বাগদাদী-ছবি সংগৃহীত

সিরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ সামরিক অভিযানে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদী নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।। শনিবার(২৬ অক্টোবর) জঙ্গিদের এক গোপন আস্তানায় যুক্তরাষ্ট্রের হামলায় তার মৃত্যু হয় বলে জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের একজন ঊধ্বর্তন প্রতিরক্ষা কর্মকর্তা সিএনএন-কে তার মৃত্যুর তথ্য জানিয়েছেন। বিষয়টি সম্পর্কে অবগত অন্য একটি সূত্রও সিএনএন-কে একই রকমের খবর দিয়েছে।

এর আগেও অবশ্য একাধিক বার বাগদাদী নিহত হওয়ার খবর এসেছিল। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইরাকি কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা জানায়, এখনও বেঁচে আছে এ জঙ্গি নেতা। তখন সিরিয়ার একটি হাসপাতালে তার চিকিৎসা নেওয়ার খবরও দেয় সংবাদমাধ্যমটি।

ইতোপূর্বে আরও কয়েকটি সূত্র থেকে বাগদাদির নিহত হওয়ার খবর দেওয়া হয়েছিল। রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিলোমলোটভ জানিয়েছিলেন, ২০১৭ সালের মে মাসের শেষ দিকে সিরিয়ার রাকা শহরের কাছে রাশিয়ার বিমান হামলায় ‘খুব সম্ভবত’ বাগদাদি নিহত হয়েছেন। এছাড়া, লন্ডন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-ও নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে। পাশাপাশি আইএস-এর কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সি-ও ইতোপূর্বে বাগদাদির মৃত্যুর খবর প্রচার করেছিল। সর্বশেষ শনিবার মার্কিন অভিযানে তার নিহতের খবর এলো।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের একটি সূত্র জানিয়েছে, শনিবার মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয় বাগদাদী। তবে দুই সূত্রই সিএনএন-কে জানিয়েছে, ডিএনএ এবং বায়োমেট্রিক পরীক্ষার পরই নিশ্চিত হওয়া যাবে প্রকৃতপক্ষে ওই ব্যক্তিই আবু বকর আল বাগদাদী কিনা।

শনিবার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান পরিচালনা করা হয় বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। মার্কিন বাহিনীর পক্ষ থেকে অবশ্য এখনও বাগদাদি নিহত হওয়ার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করা হয়নি। তবে ওই অভিযানের পর থেকেই সূত্রের বরাত দিয়ে বাগদাদির নিহত হওয়ার খবর দিয়ে আসছে বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইটেও একই রকমের ইঙ্গিত মিলেছে। টুইটে তিনি বলেন, ‘এইমাত্র খুব বড় ধরনের কিছু একটা ঘটে গেছে।’

ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা সিএনএন-কে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ প্রথমে বাগদাদির অবস্থান শনাক্ত করে। এর ভিত্তিতেই পরে সেখানে অভিযান চালায় মার্কিন বাহিনী। তবে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

গত পাঁচ বছর ধরে আত্মগোপনে রয়েছে আইএস নেতা বাগদাদী। গত এপ্রিলে তার একটি ভিডিও প্রকাশ করে আল ফুরকান নামক আইএসের একটি প্রচারমাধ্যম। এতে দলটির নেতা আবু বকর আল বাগদাদিকে দেখা যায়। ২০১৪ সালের পর তখনই প্রথম তাকে বক্তব্য দিতে দেখা যায় ওই ভিডিওতে। তাকে শেষবার দেখা গিয়েছিল ইরাকের মসুলে।

২০১৮ সালে ফেব্রুয়ারিতে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা জানান, ২০১৭ সালের মে মাসে একটি বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি আহত হয়েছে। আহত হওয়ার কারণে পাঁচ মাস সে আইএসের নিয়ন্ত্রণ অন্য কারও কাছে হস্তান্তর করে। সূত্র: সিএনএন, টাইমস অব ইন্ডিয়া।