হালিশহর হতে জিইসি মোড় পর্যন্ত গণপরিবহণের দাবী

হালিশহর হাউজিং এস্টেটের জনসাধারণের দাবী  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন ১১নং এবং ২৬নং ওয়ার্ডের অন্তর্গত হালিশহর একটি জনবহুল এলাকা। এখানে আছে সিএমপির একটি মেট্রোপলিটন (হালিশহর) থানা এবং চট্টগ্রাম ১০ নং সংসদীয় আসনের ও অন্তর্ভুক্ত এটি। সরকারি-বেসরকারি চাকুরিজীবী, স্কুল কলেজে পড়ুয়া সহ শত শত বিভিন্ন শ্রেণীর পেশারজীবী এবং সকল ধর্মের কয়েক লক্ষাধিক মানুষের বসবাস এই হালিশহরে।

আই ব্লকের রায়খান বলেন কয়েক দফা গাড়ি পরিবর্তন করেও  রোগী নিয়ে ঠিক সময়ে হাসপাতালে যেতে পারি না।

একই  এলাকার ফার্মাসিস্ট আবিল হোসেন বলেন এই রোডে যান না থাকায় তার ছেলে ঠিক মতো কলেজে ক্লাস করতে পারেনা। ওমরগণী এম ই এস কলেজের  ২য় বর্ষের ছাত্র কামাল বলেন, যান সংকটের কারনে পরীক্ষা হলে যেতে বিলম্ব হয়। তিনিও ক্ষোভ প্রকাশ করে বলেন এ সংকট নিরসনে স্থানীয় ক্ষমতাসীনদের সু দৃষ্টি কামনা করেন।

আমাদের এই হালিশহরের জনগোষ্ঠীর সাথে সরকারি-বেসরকারি চাকরি, শিক্ষাপ্রতিষ্ঠান, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক স্বার্থ এবং সম্ভাবনাময় জাকির হোসেন রোডে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এই বিশাল জনগোষ্ঠীর জন্য বর্তমানে ১১ নং ওয়ার্ড দক্ষিণ কাট্টলী ফইল্যাতলী বাজার হতে নিউ মার্কেট পর্যন্ত টেম্পো এবং বি ব্লক ২৬ নং ওয়ার্ড বিহারী কবরস্থান হতে আগ্রাবাদ পর্যন্ত লেগুনা/ম্যাক্সি চালু আছে।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হালিশহর হাউজিং এস্টেট থেকে জাকির হোসেন রোডস্থ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে যাতায়াতের জন্য গণপরিবহণের কোন ব্যবস্থা নাই। জাকির হোসেন রোডস্থ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান যেমন চক্ষু হাসপাতাল, পরিবেশ অধিদপ্তর, ইম্পেরিয়াল হাসপাতাল, ইউএসটিসি, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র, চট্টগ্রাম এর একমাত্র চিড়িয়াখানা, রেলওয়ে ট্রেনিং সেন্টার, চট্টগ্রাম এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়, কৃষি গবেষণা কেন্দ্র, বিজিএমইএ ভবনে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, খুলশী থানা, সরকারি মহিলা কলেজ, ওমরগণি এমইএস কলেজ, ইস্পাহানী স্কুল, পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতাল, নাক কান গলার বিশেষায়িত হাসপাতাল, বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, ভারতীয় দূতাবাসসহ আরো অনেক প্রতিষ্ঠান আছে যা আমাদের এই এলাকার বিশাল জনগোষ্ঠীর জীবন ও জীবিকার সাথে জড়িত। তাছাড়া পলিটেকনিকেল ইনস্টিটিউট এবং বিদেশগামী পুরুষ-মহিলাদের ট্রেনিং সেন্টারে যাতায়াত করার জন্য এই জাকির হোসেন রোড ব্যবহার করতে হয়। প্রতিদিন হাজার হাজার সরকারি বেসরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, অসুস্থ রোগী বিশেষ করে চক্ষু হাসপাতাল, ইউএসটিসি, ইম্পেরিয়াল হাসপাতাল, ডায়াবেটিক হাসপাতালে আসা-যাওয়া করতে হয় । কিন্তু দুঃখের বিষয় উন্নয়নের এমন যুগে আমাদের হালিশহর হাউজিং এস্টেট এলাকা হতে জাকির হোসেন রোড হয়ে জিইসি মোড় পর্যন্ত মাত্র ছয় থেকে সাত কিলোমিটার রাস্তা দিয়ে যাতায়াত করতে এলাকার বিশাল এই জনগোষ্ঠীকে তিনটি যানবাহন পরিবর্তন করতে হয় এবং এই তিনটি যানবাহনে ওঠা-নামার করার জন্য প্রতিনিয়ত আমাদের অগ্নি পরীক্ষা দিতে হয়। সময় এবং অর্থের অপচয় হচ্ছে কেবল এমন বিলম্বিত যোগাযোগ ব্যবস্থার জন্য।

মধ্যবিত্ত মানুষ গুলোর অতিরিক্ত টাকা গাড়ি ভাড়া দিতে হয়। হাজার হাজার ছাত্র-ছাত্রী, চাকুরিজীবী, অসুস্থ রোগী, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষগুলোকে শুধুমাত্র 30 মিনিটের এই রাস্তায় তিনটি গাড়ির জন্য অপেক্ষা করতে দেড় ঘন্টা থেকে দুই ঘণ্টা সময় ব্যয় করতে হয়। সীমাহীন এই ভোগান্তি হালিশহরবাসীর জন্য অসহনীয় পর্যায়ে চলে গেছে। নজিরবিহীন হয়রানির শিকার থেকে রক্ষা করতে এবং জাতীয় অর্থনৈতিক উন্নয়নে যাতায়াত ব্যবস্থার আধুনিকায়ন করার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প প্রকল্প গ্রহল করার দাবি রাখছি। তাই হালিশহরের বসবাসকারীদের প্রাণের দাবি হিসেবে হালিশহর এ ব্লক বাস স্ট্যান্ড থেকে সাগরিকা-পাহাড়তলী থানার সামনে হয়ে আকবরশাহ দিয়ে জাকির হোসেন রোড পর্যন্ত যাতায়াতের জন্য গণপরিবহণের ব্যবস্থা করার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

প্রচারে: হালিশহর হাউজিং এস্টেটের জনসাধারণ

শেয়ার করুন