ঘুষের টাকাসহ মহেশখালীতে কানুনগো গ্রেফতার

কানুনগো আবদুর রহমান

কক্সবাজার : মহেশখালী ভূমি অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের(দুদক) একটি দল। এ সময় ঘুষের নগদ প্রায় আড়াই লাখ টাকাসহ ভূমি অফিসের ভারপ্রাপ্ত কানুনগো আবদুর রহমানকে গ্রেফতার করেছে দুদক দল। এ ঘটনায় মামলা করেছে দুদক।

সোমবার বিকালে দুদকের একজন উপপরিচালকের নেতৃত্বে দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের একটি দল এ অভিযান চালায়। এ অভিযান সমাপ্ত হয় রাত ৯টার দিকে।

আরো পড়ুন : সাকিবের পাশে দাঁড়াতে দেশবাসীর প্রতি আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর
আরো পড়ুন : দেশ সেরা জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন

বিষয়টি নিশ্চিত করে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপপরিচালক মাহবুবুল আলম বলেন, মহেশখালী ভূমি অফিসে অব্যাহত ঘুষ-দুর্নীতির আগাম তথ্য ছিল দুদকের কাছে।

উপজেলার শাপলাপুর ইউনিয়নের নয়াপাড়া এলাকার বাসিন্দা সেকান্দর বাদশা একজন প্রতিবন্ধী ও অতিদরিদ্র ব্যক্তি। ভূমিহীন হিসেবে সরকারের কাছ থেকে তিনি এক খণ্ড জমি পেয়েছিলেন। ওই জমির নামজারি ও জমাভাগ খতিয়ান খোলার জন্য তিনি বেশ কয়েক দিন আগে ভূমি অফিসে যান। এ সময় নামজারির জন্য তার কাছ থেকে বিশাল অঙ্কের ঘুষের টাকা দাবি করে ভূমি অফিসের লোকজন। এমন হয়রানির বিষয়টি তিনি দুদকের চট্টগ্রাম কার্যালয়কে অবগত করেন। পরে এ তথ্যের সূত্র ধরে মহেশখালী ভূমি অফিসে অভিযান চালানোর উদ্যোগ নেয় দুদক।

দুদকের এ কর্মকর্তা জানান, এখানে অভিযান পরিচালনার জন্য দুদক চেয়ারম্যানের অনুমোদন চাওয়া হয়, সোমবার বেলা সাড়ে ১১টা থেকে ভূমি অফিস এলাকায় ওঁৎ পেতে থাকে দুদকের একটি দল। ইতোমধ্যে ভূমি অফিসে দেয়ার জন্য রাখা সেকান্দর বাদশার ২০ হাজার টাকার নোটে দুদকের পক্ষ থেকে শনাক্তকারী চিহ্নযুক্ত করা হয়।

দিনের প্রথম ভাগ পর্যন্ত ব্যস্ত ছিলেন কানুনগো আবদুর রহমান। সেকান্দর বাদশার কাছ থেকে টাকা নেয়ার সময়ও হচ্ছিল না তার।

দুপুরের পর ঘুষের ২০ হাজার টাকা গ্রহণ করেন তিনি। এ সময় ছদ্মবেশ পরিহার করে দ্রুত অভিযান চালায় দুদক দল। অভিযানের সময় তার বসার চেয়ারের পাশের ড্রয়ারে এ ২০ হাজার টাকাসহ বিভিন্নজন থেকে গ্রহণ করা ঘুষের প্রায় আড়াই লাখ টাকা জব্দ করা হয়।

এ ঘটনায় দুদকের সহকারী পরিচালক হুমায়ুন কবির বাদী হয়ে দণ্ডবিধি ১৬১ সহ দুর্নীতি প্রতিরোধ আইনের ৫-এর ২ ধারায় ফাঁদ মামলা হয়েছে।

দুদক জানায়, অভিযানে দুদকের ৯ সদস্যের একটি দল অংশগ্রহণ করে। একজন উপপরিচালকের নেতৃত্বে অভিযানে অংশগ্রহণ করেন দুই সহকারী পরিচালক, তিন উপসহকারী পরিচালক, দুই কনস্টেবল ও এক চালক। গ্রেফতার কানুনগো আবদুর রহমানকে রাতেই মহেশখালী থানায় সোপর্দ করা হয়েছে।

শেয়ার করুন