নয়াবাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ডা. মুনাল মাহবুব-
এসএমই এক্সপোতে থাকছে প্রতিবন্ধী নারী উদ্যোক্তারাও

ডা. মুনাল মাহবুব।

হাকিম মোল্লা: প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের জন্য স্টল বরাদ্দ এবং অবাধে প্রবেশের সুযোগ রেখেই  দক্ষিণ এশিয়ার মহিলা উদ্যোক্তাদের সর্ববৃহৎ বাণিজ্য মেলা ১৩তম ইন্টারন্যাশনাল উইম্যানস এসএমই এক্সপো অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১ নভেম্বর) বিকাল ৩টায় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী মেলার উদ্বোধন করবেন।

চট্টগ্রাম রেলওয়ে স্টেডিয়াম পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠিত মাসব্যাপী এই মেলা সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে ।

মেলায় ছোট বড় সাড়ে তিনশ’ স্টল ও ১৫টি প্যাভিলিয়ন থাকবে। ১২-১৬ নভেম্বর ষষ্ঠ এসএমই ব্যাংকিং ম্যাচ মেকিং ফেয়ার ২০১৯।

প্রতি সপ্তাহে প্রবেশ টিকিটের ওপর মোটরসাইকেলসহ ৫১টি পুরস্কার থাকবে। মেলার স্পন্সর হিসেবে থাকছে বসুন্ধরা গ্রুপ, ব্র্যাক ব্যাংক, ইউসিবি, সিটি ব্যাংক, ইস্পাহানী গ্রুপ, টেলিটক ইত্যাদি।

বুধবার (৩০) অক্টোবর চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হল রুমে নয়াবাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ও উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ডা. মুনাল মাহবুব  এ বিষয়ে বিস্তারিত জানান।

মুনাল মাহবুব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশের নারীদের জন্য সৌভাগ্যের দ্বার খুলে দিয়েছেন। সেখানে আমরা যারা অনুষ্ঠান আয়োজনের সঙ্গে রয়েছি অবশ্যই চাই সমতা রক্ষা করে অনুষ্ঠান সম্পন্ন করতে। একজন প্রতিবন্ধী নারীকেও আমাদের এই উদ্যোগ থেকে বঞ্চিত হতে দেবো না। মানুষের ধারনা প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা। আমি সেই ধারনা আমি পাল্টে দিতে চাই। তারাও সমাজের আর দশ জন মানুষের মত স্বাবলম্বী হতে চায়।বাঁচতে চায়। তারাও দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে। তাদের বাদ দিয়ে দেশ এগিয়ে যেতে পারে না। তেমনি প্রতিবন্ধী নারী উদ্যেক্তাদের বাদ দিয়ে মাস ব্যাপী মহিলা উদ্যোক্তা মেলার সফলতা অাসবে না।

তিনি যোগ করে বলেন, গতবারের মেলায় ১০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছিল বিশেষ চাহিদা সম্পন্ন নারী উদ্যােক্তাদের জন্য। এবার সেই সংখ্যা আরোও বাড়তে পারে। মেলায় প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের অবাধে প্রবেশের জন্য বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা রয়েছে বলে তিনি জানান।

মুনাল মাহবুব বলেন, এ বছর বাহরাইন, কাতার, মধ্যপ্রাচ্য, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের বিপুল সংখ্যক প্রতিনিধি মেলা পরিদর্শনের নিশ্চয়তা পেয়েছি। মেলার কান্ট্রি পার্টনার হয়েছে ইন্দোনেশিয়া।

শেয়ার করুন