সীতাকুণ্ডেও হবে বাঁশের তৈরি হানিমুন কটেজ

কর্মশালার উদ্বোধন ঘোষণা করছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়।

হাকিম মোল্লা : রাঙ্গামাটির জনপ্রিয় বাঁশের তৈরি হানিমুন কটেজ সীতাকুণ্ডেও তৈরি করা হবে। ৫০ বছরের দীর্ঘায়ু, সস্তা এসব বাঁশের তৈরি হানিমুন কটেজ ছাড়াও পরিবেশ বান্ধব ও বন রক্ষায় নানা উদ্ভাবিত প্রযুক্তির পরিচিতি বিষয়ক কর্মশালা সম্পন্ন করেছে চট্টগ্রাম মহানগরীর ষোলশহরস্থ বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)।

আরো পড়ুন : অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের সভা

মঙ্গলাবার (২৬ নভেম্বর) সীতাকু- উপজেলা হলরুমে আয়োজিত এই কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন সীতাকুণ্ডে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়।

বাঁশের তৈরি হানিমুন কটেজ।

কর্মব্যস্ত শহরের বদ্ধ পরিবেশে আটকে না থেকে কিছু সময়ের জন্য মন ভরে বিশুদ্ধ বাতাস নিতে কার না মন বেকুল হয়ে উঠে। অবকাশ যাপনের জন্য আমরা অনেকেই দেশের বাইরে ছুটে যাই। অথচ আমাদের দেশেই রয়েছে মহামূল্যবান প্রাকৃতিক সম্পদে ঘেরা বহু পর্যটন এলাকা। চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে রয়েছে ১৩টি ঝর্ণা। রয়েছে গুলিয়াখালী সী বিচের মত বেশ কয়েকটি সী বিচ। একদিকে উপকূলী বন অপর দিকে পাহাড়ি বন। এই বন আমাদের প্রাকৃতিক দেয়াল তৈরি করে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত থেকে রক্ষা করতে বুক পেতে দেয়। ঝর্ণা, ঝিরি,খালের যে পানি সাগরে গিয়ে পড়ে তা খুবই বিশুদ্ধ। মহামূল্যবান এই পানি পাহাড়িরা ও স্থানীয়রা পান করে। এসব বিষয়কে প্রাধান্য দিয়ে বাংলাদেশ বন গবেষনা ইনস্টিটিউট (বিএফআরআই) এর উদ্ভাবিত প্রযুক্তি পরিচিত বিষয়ক এক কর্মশালার আয়োজন করে।

আরো পড়ুন : কোতোয়ালীতে ইয়াবাসহ গ্রেফতার ১

চট্টগ্রাম বিভাগীয় বন গবেষণা ইনস্টিটিউট কর্মকর্তা ডেইজী বিশ্বাসের সভাপতিত্বে ও সহকারী বন গবেষণা ইনস্টিটিউট কর্মকর্তা জহিরুল আলমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ মাহবুবুল হক।

সভায় স্বাগত বক্তব্য রাখেন,প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিটের আহবায়ক মোঃ আনিসুর রহমান।

কর্মশালার আলোচনা পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সীতাকুণ্ডে মডেল থানার ওসি মোঃ ফিরোজ হোসেন মোল্লা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুর উদ্দিন রাশেদ, সীতাকু- প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক কালের কণ্ঠ/ দৈনিক পূর্বকোর্ণ সীতাকু- প্রতিনিধি সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক ও দৈনিক আজাদীর সীতাকু- প্রতিনিধি লিটন কুমার চৌধুরী, প্রেসক্লাবে সাবেক সভাপতি ও দৈনিক সমকালের সীতাকু- প্রতিনিধি আলহাজ্ব এম সেকান্দর হোসাইন, প্রেস ক্লাবের সাংগঠনিক দৈনিক মানবজমিনের সীতাকু- প্রতিনিধি সম্পাদক আব্দুল্লাহ আল ফারুক, শিক্ষা অফিসার মোঃ নুরুচ্ছোফা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর, মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, সমাজ সেবা কর্মকর্তা লুৎফুন নেছা বেগম, ও যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহ আলম।

কর্মশালায় বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর উদ্ভাবিত নতুন নতুন উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক ধারণা ও এবং আলোচনা করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যেে উপস্থিত ছিলেন, সীতাকুণ্ডে বন গবেষণা কেন্দ্রের ষ্টেশন কর্মকর্তা মোঃ গোলাম রসুল, সহকারী কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, এনজিও কর্মকর্তা আজমল হোসেন হিরো স্বপনসহ অনেকে। এছাড়া সরকারি-বেসরকারী কর্মকর্তা বৃন্দ উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন।