পার্বত্য শান্তিচুক্তির যথাযথ পূর্ণ বাস্তবায়নের দাবী

.

খাগড়াছড়ি: ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি ২২ বছর পূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন করেছে এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)।

পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তির যথাযথ ও পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবীতে শনিবার (৩০ নভেম্বর) দুপুরে শহরের মহাজন পাড়াস্থ একটি রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন : কোতোয়ালী থেকে ২ ইয়াবা ব্যবসায়ী আটক
আরো পড়ুন : ১৩দিন মৃত্যুর সাথে লড়ে অবশেষে হেরে গেলেন ডরিন তৃষা

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনটির কেন্দ্রীয় তথ্য ওপ্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।

লিখিত বক্তব্যে ভূমি কমিশনকে কার্যকর করা, পুলিশ, ভূমি ও বন সংরক্ষণসহ গুরুত্বপূর্ন বিভাগসমূহ আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদে হস্তান্তর এবং স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা করে জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন দেয়াসহ সাত দফা দাবী উত্থাপন করা হয়েছে। এছাড়াও চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে ২’রা ডিসেম্বর র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে বলে জানানো হয়।

এতে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জেএসএস’র কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।

তিনি বলেন, বর্তমান সরকার চুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন করছে ঠিকই, কিন্তু ভুমি, স্থানীয় পুলিশ ও বন সংরক্ষনসহ মৈলিক বিষয়গুলো এখনো বাকী। তবে বর্তমান সরকার যেহেতু চুক্তি করেছেন সরকারই চুক্তি পূর্ণ বাস্তবায়ন করবে। সরকার চুক্তি পূর্ণ বাস্তবায়ন করলে পাহাড়ে আর অশান্তি থাকবেনা বলেও জানান বক্তারা।

এসময়, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা, সহ-সাধারণ সম্পাদক সুভাষ কান্তি চাকমা, ছাত্র বিষয়ক সম্পাদক সুদর্শন চাকমা, সদস্য দূর্গা রানী চাকমা ও খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক সিন্দু কুমার চাকমা প্রমূখ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে জনসংহতি সমিতি নেতারা বলেছেন, একমাত্র চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে চলমান সংঘাত, সহিংসতা বন্ধ করা সম্ভব হবে।