স্বয়ংক্রিয় উৎপাদনে যন্ত্রকৌশল প্রকৌশলীদের মনযোগ দিতে হবে : চুয়েট ভিসি

চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের ৫ম আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে মাননীয় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সাথে অতিথিবৃন্দ।

চট্টগ্রাম : প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী “5 th International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2019) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর হোটেল লর্ডস-এ আয়োজিত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

আরো পড়ুন : সীতাকুণ্ডে কালো তেলের ডিপোতে আগুন : বিষাক্ত ধোঁয়ায় বিপন্ন পরিবেশ
আরো পড়ুন : বাবার লাশ বাড়িতে রেখে ছেলে গেলেন বিয়ে করতে!

টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সেক্রেটারি ড. মোহাম্মদ মোস্তফা কামাল ভূঞা। যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী অদিতি বড়ুয়া ও মো. আকিফ কাদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কী-নোট স্পীকার অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক ড. প্রশান্ত দত্ত এবং আমন্ত্রিত স্পীকার অধ্যাপক ড. বালাসুব্রামানিয়ান ইজাকি।

প্রধান অতিথি বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিশ্ব এখন চতুর্থ শ্বিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেট অফ থিংস, রোবটিক্স, ভার্চুয়াল রিয়েলিটি এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স প্রভৃতি আমাদের চলমান জীবনধারা ও কর্মক্ষেত্রকে প্রতিনিয়ত বদলে দিচ্ছে।

তিনি বলেন, আমাদের সরকার, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্য সেবা ও ব্যবসা-বাণিজ্যসহ জনমুখী প্রতিটা ক্ষেত্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে। ভবিষ্যতে এই প্রযুক্তি বিপ্লব আমাদের জীবন, সম্পর্ক, সুযোগ-সুবিধা, মূল্যবোধ এমনকি আমাদের বাস্তব জীবন ও ভার্চুয়াল জীবনেও ব্যাপক পরিবর্তন ঘটাচ্ছে।

চুয়েট ভিসি আরো বলেন, আমাদেরকে সময়ের সাথে এগিয়ে নেওয়ার মত আবিষ্কার, প্রযুক্তি ও উদ্ভাবনের প্রতি মনযোগী হতে হবে। জনকল্যাণকর স্বয়ংক্রিয় মেশিন ও উৎপাদন ব্যবস্থার প্রতি গুরুত্ব দিতে হবে।

এক্ষেত্রে যন্ত্রকৌশল প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্স চলমান ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় চুয়েটকে একধাপ এগিয়ে নিবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার করুন