মরোনোত্তর নয়, বেঁচে থাকতেই সম্মাননার সংস্কৃতি চালু করে ‘ক্লিক’

ক্লিক চট্টলার বীর সম্মাননা অনুষ্ঠানে বক্তারা

শিল্পকলা একাডেমীর অনিরুদ্ধ মুক্তমঞ্চে সম্মাননা অনুষ্ঠানে অতিথিবৃন্দ।

চট্টগ্রাম : প্রবীণ সাত গুণিজনকে চট্টলার বীর সম্মাননা প্রদান করেছে লাইফস্টাইল এন্ড ফ্যাশন ম্যাগাজিন ‘ক্লিক’। একই মঞ্চে তারুণ্যের কান্ডারি শিরোনামে ৬ তরুণ উদ্যোক্তাকেও সম্মাননা জানানো হয়। সেই সাথে ক্লিক ম্যাগাজিন পরিবারের পক্ষ থেকে ক্যান্সার আক্রান্ত ৬ শিশুকে নানান ধরণের উপহার সামগ্রী প্রদান করা হয়।

বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর শিল্পকলা একাডেমীর অনিরুদ্ধ মুক্তমঞ্চে সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

২০১৫ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতিবছর ডিসেম্বর মাসে এই সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে ক্লিক পরিবার।

আরো পড়ুন : রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম রহস্যজনক : প্রধানমন্ত্রী
আরো পড়ুন : রুদ্ধশ্বাস ম্যাচে চট্টগ্রামের জয়

ক্লিক ম্যাগাজিনের প্রধান সম্পাদক নিয়াজ মোর্শেদ এলিটের সভাপতিত্বে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। প্রধান আলোচক ছিলেন ডিআইজি গোলাম ফারুক খন্দকার, উদ্বোধক ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান। বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্লিক ম্যাগাজিনের সম্পাদক জালালউদ্দিন সাগর।

শিক্ষা উদ্যোক্তা ও সমাজসেবক সাফিয়া গাজি রহমান বলেন, আমি ভাবি আমি করলাম না বা আমি কেন আরো কিছু করলাম না। তখন কেন যেন আমার মনে হয় জীবনটা খুব প্রিয়। যা নিঃশ্বাস শেষ হয়ে গেলে শেষ হয়ে যাবে। এই জীবনের পরে আরেক জীবন রয়েছে তা বিশ্বাস করতে হবে। সোনা-দানা রেখে গেলে মানুষ বলবে অনেক কিছু রেখে গেছে কিন্তু বলবে না মানুষটা ভালো ছিলো, মানুষের কল্যাণে কাজ করেছে। সম্পদশালী হয়ে নয় আমরা কল্যাণকর কাজের মাধ্যমে বেঁচে থাকবো।

শিল্পকলা একাডেমীর অনিরুদ্ধ মুক্তমঞ্চে সম্মাননা অনুষ্ঠান।

সংগীতজ্ঞ ওস্তাদ মিহির লালা তারুণ্যের কান্ডারী অনুষ্ঠানে সম্মানা প্রদান অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আপন আলোয় উজ্জ্বল। এই আলো সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

এসএম আবু তাহের বলেন, সম্মান অর্জন করতে হলে সুন্দর একটি মমতাময়ী একটি সমাজ আমরা পাবো। আর আকোন রেসিপি নেই সম্মান পাওয়ার। সম্মান পাওয়ার একমাত্র রেসিপি আমাদের বিবেক। এই বিবেককে কাজে লাগিয়ে আমরা দেশের উন্নয়নের এগিয়ে যাবো।

পেশাজীবি চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.কে.এম ফজলুল্লাহ বলেন, এই সম্মাননা আমার দায়িত্ব আরো বাড়িয়ে দেবে। চট্টগ্রামের মানুষের জন্য সুপেয় পানি নিরাপদ পানি নিশ্চিত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে অংশিদার হবো।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম বলেন, ক্লিকের এই আয়োজন চট্টগ্রামের কৃতি সন্তানদের বীর হিসেবে যে উপাধি দিয়ে আসছে তা সত্যিই গৌরবের বিষয়, অহংকারের বিষয়। এই ধারাবাহিকতা অব্যশই আমরা ধরে রাখবো।

সিএমপি কমিশনার মাহবুবর রহমান বলেন, রুচিশীল ফ্যাশন ম্যাগাজিনের মধ্যে অন্যতম ক্লিক। আমরা মরোনোত্তর সংবর্ধনা দিতে জানি কিন্তু জীবিত থাকতে সম্মাননা দিতে জানি কম। সেই সংস্কৃতি ধারণ করে এই তারুণ্যের কান্ডারী ২০১৯ অনুষ্ঠান।

প্রধান আলোচক ডিআইজি গোলাম ফারুক খন্দকার বলেন, বীর চট্টলা শুধু চট্টগ্রামের আগেই আমরা বলি। যা দেশের অন্য কোন জেলার আগে কেউ বলে না। এসময় তিনি ক্যান্সার আক্রান্ত শিশুদের জন্য মানব সেবায় কাজ করা সাফিয়া গাজী রহমানের কর্মনৈপূণ্যকে ভূয়সী প্রশংসা করেন।

সম্মাননা প্রাপ্ত অতিথি বাংলাদেশে পুলিশের অতিরিক্ত আইজিপি মোঃ শাহাব উদ্দীন কোরেশী বলেন, এই সম্মাননা আমাকে ঋণী করে দিল চট্টলা বীর। এই ঋণ শোধ করবার নয়।

তারুণ্যের কান্ডারী সম্মাননা পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে স্বপ্ন দেখেছেন তা যেন আমরা নতুন প্রজন্মরা বাস্তবায়ন করতে পারি।
শৈবাল দাস সুমন বলেন, নতুন প্রজন্ম এখন স্বপ্ন দেখে না স্বপ্ন দেখায়। তাদের হাতেই স্বপ্নের বাংলাদেশ। আমরা কাধে কাধ মিলিয়ে কাজ করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবো।

শহিদুল মোস্তফা মিজান বলেন, তারুণ্যের কান্ডারী অনুষ্ঠান চট্টগ্রামের মধ্যে ভিন্ন একটি সংস্কৃতি চর্চা করে যাচ্ছে। এই চর্চা অব্যাহত থাকুক। পরেশ চাকমা বলেন, দায়িত্বপালনের জন্য যে সম্মাননা পেলাম আমার দায়িত্ব আরো বেড়ে গেলো।
ইমরান আহমেদ বলেন, বাবা-মা’র কষ্টের জন্যই এই মঞ্চে আসা। আমার মা-বাবার জন্য দোয়া করবেন।

লতিফা আনসারী রুনা বলেন, চারজন ক্যান্সার আক্রান্ত শিশুর জন্য তার সম্মাননাটি উৎসর্গ করে বলেন, আমি সাফিয়া গাজীর সঙ্গে কাজ করতে চাই।

সভাপতির বক্তব্যে ক্লিক ম্যাগাজিনের প্রধান সম্পাদক নিয়াজ মোর্শেদ এলিট বলেন, আজকে যারা তারুণ্যের কান্ডারী হয়েছে তারাই একদিন তাদের ভালো কাজের জন্য চট্টলার বীর হবে। বহু চরাই উৎরাই পেরিয়ে এই ‘ক্লিক’ ম্যাগাজিন বের করা হয়। এই ম্যাগাজিন প্রকাশে সবাই এগিয়ে আসবেন এই প্রত্যাশা করছি।

২০১৯ সালে চট্টলার বীর হিসেবে সম্মাননা প্রাপ্ত গুণীজনরা হলেন, সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক, মো.শাহাব উদ্দীন কোরেশী, শিক্ষা উদ্যোক্তা ও সমাজসেবক সাফিয়া গাজি রহমান, সংগীতজ্ঞ ওস্তাদ মিহির লালা, সাংবাদিক ও ক্রীড়া সংগঠক আলহাজ আলী আব্বাস, শিল্পোদ্যোক্তা এস.এম আবু তৈয়ব এবং পেশাজীবি চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.কে.এম
ফজলুল্লাহ। তারুণ্যের কান্ডারি হিসেবে সম্মাননা প্রাপ্ত তরুণরা হলেন বোরহানুল হাসান চৌধুরী সালেহীন (উদ্যোক্তা), শৈবাল দাশ সুমন (রাজনীতিবিদ), লায়ন শহিদুল মোস্তফা চৌধুরী মিজান (সমাজসেবক), সন্তোষ কুমার চাকমা (পরিদর্শক,পিবিআই), ইমরান আহমেদ (উদ্যোক্তা), লতিফা আনসারী রুনা (সাংবাদিক)।

শেয়ার করুন