এখনই রুখে দাঁড়ান
দেশ ধ্বংস করতে এটম বোমা লাগবেনা, মাদকই যথেষ্ট

বেলুন উড়িয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা (অতিরিক্তসচিব)

চট্টগ্রাম : অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও সরকারের অতিরিক্ত সচিব শংকর রঞ্জন সাহা বলেছেন, বর্তমান সমাজে মাদক হচ্ছে একটি ভয়াবহ ব্যাধি। এটি নিয়ন্ত্রণ করা যাবে, কিন্তু একেবারে নির্মূল করা কঠিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। ১৯৯০ সালের মাদক আইনকে ২০১৮ সালে যুগোপযুগী করা হলেও সর্বস্তরের জনগণ সচেতন না হলে শুধু আইন প্রয়োগের মাধ্যমে মাদক নির্মূল সম্ভব নয়।

বৃহস্পতিবার (২ জানুয়ারী) সকাল ১০টায় নগরীর স্টেশন রোডস্থ পর্যটন মোটেল সৈকতের পারকি কনভেনশন হলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ও সপ্তাহব্যাপী মাদক বিরোধী প্রচারণা কর্মসূচীর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : শীতার্তদের মাঝে মহানগর কমিউনিটি পুলিশিং এর শীতবস্ত্র বিতরণ
আরাে পড়ুন : নতুন বইয়ের গন্ধে উচ্ছসিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা

তিনি বলেন, যারা আগামীতে দেশের ভবিষ্যৎ কান্ডারী তারা যদি ইয়াবা, ফেন্সিডিলসহ বিভিন্ন ধরনের মাদকে জড়িয়ে পড়ে তাহলে উন্নত রাষ্ট্র গঠনে মাননীয় প্রধানমন্ত্রীর যে স্বপ্ন তা বাস্তবায়নে বাঁধা হয়ে দাঁড়াবে। সন্তানকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মাদক থেকে দুরে রাখতে হবে। একটি দেশ ধ্বংস করতে এটম বোমা লাগবেনা, মাদকই যথেষ্ট।

মাদককে ‘না’ বলে সমাজ ও দেশ থেকে মাদক রোধে সবাইকে সোচ্চার হতে হবে উল্লেখ করে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, মাদকের বিরুদ্ধে যে কোন তথ্য জানাতে টোল ফ্রি ‘৮৮৮’ হটলাইন চালু করা হয়েছে। সন্তানকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারলে মাদক বিরোধী যুদ্ধে বিজয় সুনিশ্চিত। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা সকলে মিলে সমন্বিতভাবে কাজ করলে মাদকমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে।

শুরুতে বেলুন ও পায়রা উড়িয়ে ও কেক কেটে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধন করেন প্রধান অতিথি। এর আগে সকাল ৯টায় আইস ফ্যাক্টরী রোডস্থ কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নিউ মার্কেট ঘুরে মোটেল সৈকতে গিয়ে শেষ হয়। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত পরিচালক মোঃ মজিবুর রহমান পাটওয়ারীর সভাপতিত্বে ও সহকারী পরিচালক মোঃ এমদাদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা স্বাগত বক্তব্য রাখেন সভায় অধিদপ্তরের মেট্টো অঞ্চলের উপ-পরিচালক শামীম আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন র‌্যাব-৭ এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মশিউর রহমান জুয়েল পিএসসি, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) এ.জেড.এম শরীফ হোসেন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক এ.বি.এম আবু নোমান।

বক্তব্য রাখেন কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মোঃ কামাল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মোঃ ফয়েজ উল্লাহ। অনুষ্ঠানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বিভিন্ন স্তরের কর্মকর্তা, বিভিন্ন মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, মসজিদের ঈমাম ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় অতিথিবৃন্দ বলেন, বিগত কয়েক বছরে ৫ শতাধিক মাদক ব্যবসায়ী ও পাচারকারী আইন-শৃংখলা বাহিনীর হাতে নিহত হয়েছে। ধরা পড়েছে লাখ লাখ ইয়াবার চালান। নিজেরা সচেতন হয়ে পরিবার থেকেই এগিয়ে আসলে মাদক রোধ করা সম্ভব হবে। দেশকে মাদকমুক্ত করতে প্রয়োজনে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। আমাদের সন্তানরা বা প্রজন্ম যদি এখনই সচেতন না হয়ে বন্ধুদের পাল্লায় পড়ে মাদক গ্রহণ করে তাহলে তার পরিবার ধ্বংস হয়ে যাবে। সন্তানেরা কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে, কি করছে তা প্রত্যেক পিতা-মাতা অভিভাবক কঠোরভাবে মনিটরিং করলে তারা আর মাদকে জড়াবে না।

বক্তারা আরো বলেন, সন্তানদের নিয়ে আমাদেরকে সব সময় সচেতন ও সতর্ক থাকতে হবে। মাদকের বিরুদ্ধে সরকারের যে উদ্যোগ সেটাকে স্বাগত জানাতে হবে। নিজেদের সচেতন হতে হবে এবং মাদক নির্মুলে পরিবার থেকেই এগিয়ে আসতে হবে। পাশাপাশি দেশকে মাদকমুক্ত করতে হলে সবাইকে সোচ্চার হতে হবে। সচেতন না হলে মাদকাসক্ত সন্তনদের নিয়ে তাদের অভিভাবকেরাও দুশ্চিন্তায় পড়বে। তাই মাদকের কবল থেকে দেশ রক্ষায় তরুণ সমাজ রক্ষায় এগিয়ে আসতে হবে এবং মাদকের বিরুদ্ধে সর্বত্র সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

শেয়ার করুন