নগর ভবন ভেঙ্গে হবে ২৩ তলা ‘আইকনিক’ ভবন, শীঘ্রই কার্যাদেশ

পুরাতন নগর ভবন

চট্টগ্রাম : অতি শীঘ্রই ভেঙ্গে ফেলা হবে পুরাতন নগর ভবন। একই স্থানে নির্মাণ করা হবে ২৩ তলা বিশিষ্ট ‘আইকনিক’ ভবন। যাতে থাকবে দুইটি পার্কিং ব্যবস্থা। এর একটি হবে আন্ডারগ্রাউন্ডে। প্রকল্পের প্রস্তাবিত নকশা ভবনের উপরে থাকবে সিটি ক্লক। ভবনের তিনপাশে সাজানো বাগান থাকবে। ভবনের কয়েকটি ফ্লোর বাণিজ্যিকভাবে ভাড়া দেওয়া হবে। থাকবে মাল্টিপারপাস হল, কনফারেন্স হল ও ব্যাংকুয়েট হল। এ লক্ষ্যে ২২৯ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার টাকার একটি প্রকল্পের উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) প্রণয়ন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। সংস্থাটি। যা প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) বা প্রি-একনেক সভায় অনুমোদনের অপেক্ষায় আছে।

নগরীর আন্দরকিল্লায় অবস্থিত চসিকের প্রধান কার্যালয়ের ভবনটি ‘নগর ভবন’ হিসেবেই পরিচিত। বিদ্যমান ছয় তলা ভবনটি ১৯৬৫-১৯৬৭ সালের দিকে নির্মাণ করা হয়। জানা গেছে, শুরুতে তিন তলা পর্যন্ত ভবনটি নির্মাণ করা হয়েছিল। পরবর্তীতে চসিকের কাজের পরিধি বৃদ্ধি পেলে তা ছয় তলায় উন্নীত করা হয়।

আরো পড়ুন : সোনার দাম বেড়ে ভরি ৬০ হাজারে
আরো পড়ুন : ফয়’স লেকে সাংবাদিকের ওপর হামলা : ৩ আনসার প্রত্যাহার

চসিকের কর্মপরিধি বাড়ায় প্রয়োজন হয় নগর ভবন সম্প্রসারণের। প্রয়াত মেয়র মহিউদ্দীন চৌধুরী এবং সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম নতুন ভবন নির্মাণের উদ্যোগ নিলেও নানা জটিলতায় আটকে যায় সে উদ্যোগ।

বর্তমান মেয়রও তার মেয়াদের প্রথমদিকে উদ্যোগ নিয়েছিলেন। তবে অর্থ সংকটে নির্মাণ করতে পারেননি। সর্বশেষ মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়ে নয় মাস আগে নতুন ভবন নির্মাণে কার্যক্রম শুরু করেন মেয়র নাছির। এর অংশ হিসেবে গত ২০ জুন আন্দরকিল্লাহ থেকে নগর ভবনের দপ্তর অস্থায়ীভাবে স্থানান্তর করা হয় টাইগারপাসে।

এদিকে বিদ্যমান ভবনটি ভেঙে নিলামে বিক্রির জন্য গত ৪ ডিসেম্বর দরপত্র আহ্বান করে চসিক। রোববার ছিল দরপত্র বিক্রির এবং সোমাবার দরপত্র জমা দেয়ার শেষদিন। মঙ্গলবার বিকেলে দরপত্র বাক্স খোলা হবে। এ বিষয়ে চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘দরপত্রগুলো পরীক্ষা-নিরীক্ষা করে ওয়ার্ক অর্ডার দেয়া হবে। সবমিলিয়ে আগামী ১৫ দিনের মধ্যে কার্যাদেশ দেয়া যাবে।’

প্রস্তাবিত প্রকল্পের ডিপিপি সূত্রে জানা গেছে, দুটি বেইজমেন্ট ফাউন্ডেশনসহ ভবনটি হবে ২৩ তলা। দুইটি পার্কিং থাকবে এবং এর একটি হবে আন্ডারগ্রাউন্ডে। প্রকল্পের প্রস্তাবিত নকশা অনুযায়ী এটি হবে ‘আইকনিক’ ভবন। ভবনের উপরে থাকবে সিটি ক্লক। ভবনের তিনপাশে সাজানো বাগান থাকবে। ভবনের কয়েকটি ফ্লোর বাণিজ্যিকভাবে ভাড়া দেওয়া হবে। থাকবে মাল্টিপারপাস হল, কনফারেন্স হল ও ব্যাংকুয়েট হল।

শেয়ার করুন