ভোটে কারচুপি : রোটারি ডিষ্ট্রিক্ট গভর্নর নির্বাচন প্রত্যাখ্যান জাহাঙ্গীর চৌধুরীর

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রোটারী ক্লাব অব চিটাগাং ইস্ট এর পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী।

চট্টগ্রাম : ভোটে কারচুপির অভিযোগে রোটারি ডিষ্ট্রিক্ট গভর্নর নির্বাচন ২০২২-২৩ প্রত্যাখ্যান করেছেন রোটারী ক্লাব অব চিটাগাং ইস্ট এর পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী। তিনি বলেন, গত ৩-৪ জানুয়ারি সিলেট রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮২ এর কনফারেন্স অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন ৪ জানুয়ারি ২০২২-২৩ রোটারি বর্ষের জন্য জেলা গভর্নর নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন ব্যালটিং কমিটি ও নির্বাচন কমিশনার এবং বর্তমান রোটারি জেলা গভর্নর আতিউর রহমানের তত্তাবধানে এবং কতিপয় নৈতিকতা বিবর্জিত রোটারিয়নদের সহযোগিতায় ডেলিগেটদের মতামত অগ্রাহ্য করে জেলা গভর্নর তার পছন্দের প্রার্থী রোহেলা খান চৌধুরীকে ২০২২- ২৩ রোটারি বর্ষের জন্য জেলা গভর্নর ঘোষণা করেন। যা সম্পূর্ণ অবৈধ এবং ন্যাক্কারজনক।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তিনি।

আরো পড়ুন : আদালতের রায় : কারাদন্ডের আসামী ১১শর্তে থাকবেন নিজ বাড়িতে
আরো পড়ুন : অস্ত্রসহ ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার চট্টগ্রামে

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, ওই সময় উপস্থিত রোটারিয়ানরা ঘটনার প্রতিবাদ জানাতে চাইলে তিনি তাদেরকে পুলিশ অভিযানে হুমকি দেন এবং পরবর্তীতে পুলিশ ডেকে পুলিশের উপস্থিতিতে নিরহ রোটারিয়ান নির্যাতন করেন। এফলে উপমহাদেশে শতবর্ষের রোটারির সোনালী ইতিহাসকে কলঙ্কিত করা হয়েছে বলে আমি মনে করি।

তিনি বলেন, আশ্চর্যের বিষয় হল ভোট কাস্টিং এর মাঝখানে ব্যালটিং কমিটির চেয়ারম্যান ৪ জন প্রার্থীর নাম লেখা একটি খালি ফলাফল সিট স্বাক্ষর করার জন্য চাপ দেন। এতে বোঝা যাচ্ছে নির্বাচনে নীলনকশা আগেই করা হয়েছে। রোটারি ৩২৮২ এ নির্বাচন ভোট গ্রহণশেষ রাত দশটার দিকে ভোটের ফলাফল ঘোষণা করেন ডিস্ট্রিক্ট গভর্নর আতাউর রহমান পীর। ফলাফলে আমি ডিজিএন প্রার্থী জাহাঙ্গীর চৌধুরী ১২৯ ভোট পেয়ে এবং আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী রেহেলা খান চৌধুরী ১২৪ ভোট পান। পরবর্তীতে ডিস্ট্রিক্ট গভর্নরের মনোনীত ব্যালটিং কমিটির আমার পাঁচটি বৈধ ভোট বাতিল করে দিয়ে ফলাফল টাই করে দেন। আমি প্রতিবাদ করলে ব্যালটিং কমিটি আমার আবেদন রিভিউ না করে উল্টো আমার ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেন খালি ফলাফল সিট স্বাক্ষর করার জন্য। আমি ফলাফল সিটে স্বাক্ষর না করে ফলাফল প্রত্যাখ্যান করি এবং এর বিরুদ্ধে রোটারি ও দেশীয় আইনে লড়াই করার ঘোষণা দিয়। এমন পরিস্থিতিতে তিনি তড়িঘড়ি করে কনফারেন্স হল এর আলো কমিয়ে দিয়ে জোরে মিউজিক ছেড়ে অগোছালোভাবে কনফারেন্স সমাপ্তি ঘোষণা করেন এবং সবাই পুলিশের সহায়তায় হল ত্যাগ করেন।

নির্বাচন কমিশন স্পষ্টভাবে টিক চিহ্ন দিবে নাকি নাম্বার লিখবে তার ব্রিফিং করেনি। এক ক্লাবের ভোট স্পষ্টভাবে আমাকে টিক চিহ্ন দিয়ে সমর্থন দেওয়ার পরও ভোট বাতিল করা গভর্নর ও নির্বাচন কমিশনের যৌথ নীলনকশার বহিঃপ্রকাশ। আমি আমার বৈধ ৫ ভোট যোগ করে পুনরায় ফলাফল ঘোষণা করার জন্য জোরালো দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, আজিজুল হক, মেহরাজ তাহসিন শফি, ফাতেমা জেবুন্নেসা, মোঃ রাকিবুল ইসলাম, জয়নাব রশিদ,জাহেদ উদ্দিন আখতার, এস.এ.শাহেদ, শেখ মইনুদ্দিন, সুমন রহমান, মোহাম্মদ আবু তৈয়ব, আফতাব উদ্দিন, দেব দুলাল ভৌমিক, ডক্টর সুমন রহমান চৌধুরী, হাসিনা আক্তার লিপি।

শেয়ার করুন