পুলিশ লাইন্সে ‘পিতা তুমি বাংলাদেশ’র ম্যুরাল উদ্বোধন

পিতা তুমি বাংলাদেশ’র ম্যুরাল উদ্বোধন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নগরীর হালিশহরস্থ চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে নির্মিত “ পিতা তুমি বাংলাদেশ” ম্যুরালের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১১ জানুয়ারী) সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধনসহ বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়।

জেলা পুলিশ সুপার ও অ্যাডিশনাল ডিআইজি নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার), সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান, অবসরপ্রাপ্ত পুলিশ সুপার বীর মুক্তিযোদ্ধা মালিক খসরু, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ সাহাবউদ্দিন ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে “পিতা তুমি বাংলাদেশ” ম্যুরালের শুভ উদ্বোধন শেষে মোনাজাত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধান অতিথি। প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীনকে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত রেপ্লিকা ও অংকন করা নিজের একটি ছবি সম্বলিত সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।

বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান

এসময় “চেতনায় ৭১ হৃদয়ে বঙ্গবন্ধু” নামক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শেষে মহানগর ও জেলা কমান্ডারসহ মোট ২০৮ জন বীর মুক্তিযোদ্ধার হাতে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি। বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকেও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ক্রেস্ট প্রদান করা হয়।

মোস্তাফা কামাল উদ্দীন বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমরা ‘বাংলাদেশ’ নামক একটি স্বাধীন রাষ্ট্র পেতাম না। বাঙ্গালি জাতির অধিকার আদায়সহ সার্বিক কল্যানে প্রিয় নেতা বঙ্গবন্ধুই একমাত্র পথ প্রদর্শক ছিলেন। ১৯৭১ সালে জাতির পিতা আহবানে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁরা কোন অর্থের বা মোহের জন্য যুদ্ধ করেনি।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু একটি শোষণমুক্ত ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মাণ করতে চেয়েছিলেন। শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। পদ্মা সেতু ও কর্ণফুলী টানেল নির্মানসহ অসংখ্য বড়-ছোট প্রকল্প দৃশ্যমান হচ্ছে। বেড়েছে মাথা পিছু আয়, গড় আয়ু, শিক্ষার হার, হ্রাস পেয়েছে মাতৃ ও শিশু মৃত্যুর হার। সাড়ে ৩ হাজার মেগাওয়াট থেকে ২৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে বিদ্যুৎ উৎপাদন।

মোস্তাফা কামাল উদ্দীন বলেন, এ দেশের জনগণকে সাথে নিয়ে পুলিশসহ আইন-শৃংখলা বাহিনী তাদেরকে শক্তহাতে দমন করেছিল বলেই আজ আমরা দেশ-বিদেশে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী সাড়ম্বরে উদযাপন করতে পারছি। ‘মুজিববর্ষের অঙ্গিকার, পুলিশ হবে জনতার’ এ শ্লোগানকে ধারণ করে পুলিশ বাহিনীকে নিরাপদ বাংলাদেশ গড়ায় প্রত্যয়ে এগিয়ে আসতে হবে। জাতির পিতার আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়নে সংগ্রামী চেতনা ও সাহসী ভূমিকা নিয়ে বীর মুক্তিযোদ্ধারাসহ সকলকে এগিয়ে আসলে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। পাশাপাশি নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

শেয়ার করুন