চট্টগ্রামে বঙ্গবন্ধুর ম্যুরাল “পিতা তুমি বাংলাদেশ”

চট্টগ্রামে বঙ্গবন্ধুর ম্যুরাল “পিতা তুমি বাংলাদেশ”

চট্টগ্রাম : প্রতিবিপ্লবীবের মাধ্যমে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব-পরিবারে হত্যা করে। বঙ্গবন্ধু ২৪ বছরে ৩০৫৩ দিন জেলে ছিলেন। এক মামলা থেকে অন্য মামলায়। বাঙালি জাতি কখনো স্বাধীন ছিল না। আমাদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র ও অধিকার ছিল না। ২শ বৎসর ছিলাম ব্রিটিশদের অধীনে। ৪৭ সালে স্বাধীন হলেও এক উপনিবেশিক থেকে অন্য উপনিবেশিক আমাদেরকে শাসন করেছে। পাকিস্তানি গুটি কয়েক নেতা সাড়ে সাত কোটি বাঙালিকে শাসন করতো। বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা কখনো স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র পেতাম না।

শনিবার (১১ জানুয়ারি) রাতে নগরীর হালিশহর পুলিশ লাইনে মুজিব বর্ষ ২০২০ উপলক্ষে নির্মিত ম্যুরাল “ পিতা তুমি বাংলাদেশ” এর শুভ উদ্বোধন ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন এসব কথা বলেন।

আরো পড়ুন : বেড়ায় খায় চসিক’র খেত
আরো পড়ুন : গাজীপুরে আগুনে পুড়ে গেছে ৯ ঝুট গুদাম

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছিল। মুক্তিযুদ্ধের চেতনা ধুলিস্যাৎ করা হয়েছিল। বঙ্গবন্ধুর আহবানে যারা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। কোন লোভ, টাকা পয়সার জন্য নয়। মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন দেশকে স্বাধীন করতে। এখন পর্যন্ত যারা বেঁচে আছেন আপনারা সকলেই বীর সূর্যসন্তান। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী পালন করতে পারব এটা আমরা কখনো কল্পনা করতে পারি নাই। আজ সেটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে। আমরা আজ ঐতিহাসিক একটি দিনের সাক্ষী হয়ে থাকলাম।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বিপিএম( বার) পিপিএম বলেন, কিছু না পাওয়ার বিনিময়ে শুধু দেশকে ভালোবেসে স্বাধীনতা স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। এই মহামানব বীর মুক্তিযোদ্ধ দের সম্বর্ধনা দেওয়া বা পুরস্কৃত করা এটা আমাদের ধৃষ্টতা।

চট্টগ্রামের পুলিশ কমিশনার মাহবুবুর রহমান পিপিএম বলেন, আমি যদি আমার দায়িত্ব পালন করি ,বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে যে সরকার গঠিত হয়েছে , সে সরকারের ঘোষিত কর্মসূচি পালন করতে পারি তাহলে আমি এ প্রজন্মের একজন মুক্তিযোদ্ধা। আজ আমরা এখানে পৌঁছেছি মুক্তিযোদ্ধাদের কারণে ,তারা এদেশে শ্রেষ্ঠ সন্তান। তারা তাদের জীবন বিপন্ন করে আমাদের জীবন সাজিয়েছন।

অনুষ্ঠানের শেষে “চেতনায় ৭১ হৃদয়ে বঙ্গবন্ধু” বইয়ের মোড়ক উম্মোচন করা হয়। চট্টগ্রামের পুলিশ সুপার ও পদন্নতি প্রাপ্ত ঢাকার অ্যাডিশনাল ডিআইজি নুরে আলম মিনার সভাপতিত্বে বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মুক্তিযোদ্ধা মালিক খসরু, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন ও
চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন চৌধুরী।

শেয়ার করুন