বিনাশর্তে ভূমি, স্বেচ্ছাশ্রমে তৈরি হলো সড়ক

স্বেচ্ছাশ্রমে তৈরি হলো সড়ক

নিজেদের প্রয়োজনে নিজেরাই নিচু জমিতে মাটি ভরাট করে রাস্তা নির্মাণ করলেন এলাকার শত শত মানুষ। স্বেচ্ছাশ্রমে সড়ক নির্মাণ করে দৃষ্টান্ত স্থাপন করলেন রামুর কচ্ছপিয়া ইউনিয়ন যুবলীগের যুগ্ন আহবায়ক এম. সেলিমের নেতৃত্বে একই ইউনিয়নের শুকমনিয়া এলাকার সাধরণ মানুষ। শনিবার (১১ জানুয়ারি) সকালে তাদের এলাকার ১ কিলো মিটার রাস্তা প্রায় ৮ ফুট চওড়া করে তৈরি করেন।

আরো পড়ুন : গণমাধ্যম কর্মীরা কোনদিন ফায়ার সার্ভিসের পিছু নেয়নি
আরো পড়ুন : ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লি, তিন জনের মৃত্যু

জানা যায়, শুকমনিয়া মসজিদ এলাকা থেকে পূর্বমুরা সড়কের একটি রাস্তা দীর্ঘদিন থেকে চরম দুরবস্থায় ছিল। যাতায়াত করা খুবই দুরূহ হয়ে পড়ে। এমতাবস্থায় এলাকাবাসী ওই রাস্তাটি নির্মাণে উদ্যোগী হয় রামু ককসবাজার-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরোওয়ার কমলের পরামর্শে কচ্ছপিয়া ইউনিয়ন যুবলীগের যুগ্ন আহবায়ক এম. সেলিমসহ ৩/৪ জন ব্যক্তি। তারা নিজেদের মধ্যে আলাপ আলোচনার প্রেক্ষিতে রাস্তা তৈরিতে নামেন। এরই পরিপ্রেক্ষিতে হাবিবুর রহমান সোহেল, জসিম, বাবু, শহিদুল্লাহসহ আরও অনেকে এলাকার ওয়ার্ড মেম্বার জামালকে নিয়ে শুরু করেন রাস্তার নির্মাণ কাজ।

এলাকাবাসী ও জমিদাতা আহম্মদ আলী মাষ্টার, ফরিদ মেম্বার ও সালেহ মেম্বার বলেন, ‘আমরা এলাকাবাসী জমি ও মাটি দিয়ে রাস্তাটি তৈরি করেছি। এখন রামু ককসবাজার ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরোওয়ার কমলের প্রতি আমাদের দাবি- অচিরেই এ রাস্তাটি পাকা করে দেয়ার।

ইউপি চেয়ারম্যান আবু মোঃ ইসমাইল নোমান ওয়ার্ড মেম্বার জামাল বলেন, অল্প সময়ের মধ্যে রাস্তাটিকে আরো সংস্কার করা হবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করবো। এ ব্যাপারে রামু উপজেলা নির্বাহী অফিসার প্রনয় চাকমা বলেন, জমি দাতারা একটি মহৎ উদ্যোগ নিয়েছে। অতি দ্রুত রাস্তাটি আরো ভালো করার ব্যবস্থা নেওয়া হবে। এভাবেই যদি এলাকাবাসী নিজেদের প্রয়োজনে রাস্তার জন্য জমি ছেড়ে দেয়, তাহলে কর্তৃপক্ষের জন্য রাস্তা নির্মাণ করা সহজ হয় এবং দ্রুত তা বাস্তবায়নের মাধ্যমে এলাকাবাসীর অসুবিধা লাঘব করা সম্ভব হবে। তিনি বলেন, এ রাস্তা দিয়ে চলাচলকারী এলাকাবাসীসহ সর্বস্তরের জনগণ উপকৃত হবে। অল্প বৃষ্টিতে পানি জমে আর চলাচলে অসুবিধা হবে না।