হাম-রুবেলার টিকা ২৯ ফেব্রুয়ারী থেকে

.

আগামী ২৯ ফেব্রুয়ারী থেকে ২১ মার্চ পর্যন্ত ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুর জন্য সারাদেশে অনুষ্ঠিত হবে তিন সপ্তাহব্যাপী হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০।

চট্টগ্রাম জেলায়ও এ কর্মসূচী সফল করার লক্ষ্যে বুধবার (২২ জানুয়ারী) সকাল সাড়ে ৯টায় নগরীর আন্দরকিল্লা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে প্রশিক্ষকদের ২দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই) এ কর্মশালার আয়োজন করেন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্দরকিল্লা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ (উপ-পরিচালক)।

বিশেষ অতিথি ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও-এর অবসরপ্রাপ্ত মেডিকেল অফিসার ডা. মোঃ মুস্তফা সৈয়দ, পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক সুব্রত চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা ইপিআই তত্বাবধায়ক
মোহাম্মদ হামিদ আলী।

প্রথম পর্যায়ের কর্মশালায় প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. সরোয়ার আলম ও সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি। বিভিন্ন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ), মেডিকেল টেকনোলজিষ্ট, ইপিআই কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীসহ ৪০ জন সদস্য কর্মশালায় অংশ নেন।

আগামী ২৫ ও ২৬ জানুয়ারী দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

কর্মশালায় জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সারাদেশের ন্যায় আগামী ২৯ ফেব্রুয়ারী থেকে ২১ মার্চ পর্যন্ত (শুক্র ও সরকারী ছুটি ব্যতীত) চট্টগ্রামেও তিন সপ্তাহব্যাপী ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে হাম-রুবেলার টিকার আওতায় আসবে। প্রথম সপ্তাহে প্রাথমিক পর্যায়ে স্কুলের ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদেরকে এক ডোজ করে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে গ্রাম পর্যায়ের কমিউনিটি টিকাদান কেন্দ্রগুলোতে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। এজন্য ক্যাম্পেইনের পূর্বে শিশুদের বাছাই করে তালিকাভূক্ত করা হবে। শিশুদের মৃত্যু ঝুঁকি রোধে সরকারের এ উদ্যোগ।

চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার ১৩ লক্ষ ৭২ হাজার ৮৫ জন এবং সিটি কর্পোরেশন এলাকার ৭ লাখ ৫২ হাজার ৫৬৪ জন শিশু এ টিকার আওতায় আসবে।

শেয়ার করুন