টিআই’র দুর্নীতির তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪তম

টিআই’র দূর্নীতির তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪তম

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতি ধারণা সূচকে তালিকার সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪তম। প্রাপ্ত স্কোর ২৬। আর সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশের অবস্থায় ১৪৬। দুর্নীতির চিত্র না বদলালেও সূচকে বাংলাদেশের তিন ধাপ উন্নতি হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সংস্থাটি দুর্নীতির ধারণা সূচক (করাপশন পারসেপশনস ইনডেক্স বা সিপিআই)-২০১৯ প্রকাশ করে। যা সিপিআই ২০১৮ এর তুলনায় এক ধাপ এগিয়েছে।

সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী সমান স্কোর নিয়ে ১৪তম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, হন্ডুরাস, ইরান, মোজাম্বিক ও নাইজেরিয়া।

টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের স্কোর ভালো না হওয়ার পেছনে যেসব কারণ থাকতে পারে, তার মধ্যে অন্যতম হলো- বড় দুর্নীতিবাজদের বিচারের আওতায় আনতে না পারা। দুর্নীতির সঙ্গে রাজনৈতিক সম্পৃক্ততা। দুর্নীতি দমনে কাজ করা প্রতিষ্ঠানগুলোর যথাযথ কার্যকারিতা না থাকা।

সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউ জিল্যান্ড। ৮৬ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড। ৮৫ নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড।

শেয়ার করুন