প্রাথমিক শিক্ষা জীবনযুদ্ধে জয়ের অন্যতম ভিত্তি: তথ্যমন্ত্রী

প্রধান অতিথির বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে জীবনযুদ্ধে জয়ী হবার জন্য এবং লক্ষ্যে পৌঁছানোর জন্য অন্যতম ভিত্তি। কাজেই প্রাথমিক শিক্ষায় এমন ভিত্তি গড়ে তুলতে হবে যাতে করে আজকের শিশুরা আগামী দিনের যোগ্য নাগরিক হবার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করতে পারে।

তিনি বলেন, আজকের শিশুরা ডাক্তার হবে, সরকারি বড় অফিসার হবে। কিন্তু তা হয়ে যেন তাদের দরজা গরীবের জন্য বন্ধ হয়ে না যায়, তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে যেতে না হয়।

শুক্রবার (৩১ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার শিকারপুরের নিভৃত, মনোরম পরিবেশে গড়ে উঠা ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান ইডেন ইংলিশ স্কুলের একবছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন: লামায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. খালেদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্যমন্ত্রীর মা প্রফেসর এডভোকেট কামরুন নাহার বেগম। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভিসি অধ্যাপক ড. রফিকুল আলম, হাটহাজারি উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, চট্টগ্রাম গ্রামার স্কুলের অধ্যক্ষ তাহসিন খান, ইডেন ইংলিশ স্কুলের অধ্যক্ষ মাহানুর তাসনিম মিলি।

ড. হাছান মাহমুদ বলেন, এই ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে হবে তারা যেন পশ্চিমা সংস্কৃতির অন্ধ অনুকরণ না করে বাঙালি ও দেশীয় সংস্কৃতির অনুকরণ, অনুসরণ করে। হিন্দি কিংবা ইংরেজি গান নয়, তারা যেন রবীন্দ্র, নজরুল এবং দেশাত্মবোধক গানে আগ্রহী হয় সেভাবেই তাদের গড়ে তুলতে হবে।

স্কুলের অবকাঠামো উন্নয়ন, ক্রীড়াবান্ধব ছিমছাম পরিবেশের প্রশংসা করে তথ্যমন্ত্রী বলেন, অবকাঠামো উন্নয়নই শুধু প্রকৃত শিক্ষার মাপকাঠি নয়, স্কুলের ভেতরগত পরিবেশ, পাঠদানে মুন্সীয়ানাই হচ্ছে আসল। শিশুরা শিক্ষাকে বোঝা এবং পীড়ন যাতে মনে না করে, সেই আঙ্গিকে শিশুদের পাঠদান করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে ইডেন ইংলিশ স্কুল ভূমিকা রাখতে সক্ষম হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী স্কুলের কৃতী শিক্ষার্থী ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্র্রধানদের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন।

শেয়ার করুন