বাল্যবিয়ে ঠেকিয়ে সামান্তার লেখাপড়ার সুযোগ করে দিলেন ইউএনও

সামান্তা আক্তার

চট্টগ্রাম : হাটহাজারী পৌরসভার সন্দ্বীপপাড়া গ্রামের হত দরিদ্র দিনমজুর মোঃ শামসুদ্দিনের কন্যা সামান্তা আক্তার (১৫)। সবেমাত্র অষ্টম শ্রণি পাশ করেছে। অভাবের সংসারে সামান্তার বাবা সিদ্ধান্ত নিলেন মেয়ের আর লেখাপড়া হবে না। যেন বিয়ে দিলেই বাঁচেন তিনি। অবশেষে সামান্তার বিয়েও ঠিক করে তার পরিবার। বিষয়টি জানতে পেরে গ্রাম উন্নয়ন কমিটির সহায়তায় হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ রুহুল আমীন সামান্তার বাল্য বিয়ে ঠেকিয়ে দেন। সুযোগ পেলো বিনা বেতনে লেখাপড়ার, পাবে উপবৃত্তিও। এতে সামান্তার পরিবারের সস্তি ফিরেছে। আর হাসি ফুটেছে সামান্তার চোখমুখে। নতুন বই বগলে চেপে স্কুলের মাঠ দাপিয়ে বেড়ানো ষোড়শী সামান্তার শঙ্কল্প, লেখাপড়া শিখে বড় হবে, গ্রামের আর কেউ যেন শিক্ষা বঞ্চিত না হয়, ঝড় পড়া রোধ করবে, আর বাল্য বিয়ে উড়িয়ে দিবে তুড়ি দিয়ে।

আরো পড়ুন : জেব্রাক্রসিং ব্যবহারে সচেতনতা সভায় শিক্ষা সামগ্রী বিতরণ
আরো পড়ুন : বাকঁখালী নদীর চরে বাদামের বাম্পার ফলন, চাষির মুখে হাসি

সামান্তার বাবা বলেন, গত বছর অতি কষ্টে পার্শ্ববর্তী গ্রামের আলীপুর রহমানিয়া হাইস্কুল থেকে জেএসসি পাশ করেছে সামান্তা। পরিবারের সামান্য আয়ের উপর গোটা পরিবার নির্ভরশীল। একদিকে আর্থিক দৈন্যতা, অন্যদিকে সংসারের বোঝার কারনে ৩ মেয়ে ১ ছেলের লেখাপড়ার খরচ যোগাতে কষ্ট হয়। বড় মেয়ে সামান্তার লেখাপড়া চালাতে পারছিলমা না। এমন সময় বিভিন্ন স্থান থেকে প্রস্তাব আসে সামান্তাকে বিয়ে দেয়ার। এক পর্যায়ে বিয়ে দেয়ার প্রলোভনে পড়ে যাই।অবশ্য আমার মেয়ে সামান্তা বিয়ের সংবাদ শুনেই হতবাক।

স্থানীয়রা জানান, গোপন সংবাদের ভিত্তিতে সন্দীপপাড়ার গ্রাম উন্নয়ন কমিটি ও ইউপিজি গ্রুপ সদস্যরা একত্রিত হয়ে তা প্রতিহত করে। সামান্তা লেখাপড়ার আগ্রহ ও উদ্দীপনা দেখে তার বিনা খরচে নবম শ্রেনীতে ভর্তি, অধ্যয়ন ও উপবৃত্তি প্রাপ্তিতে সহযোগিতার জন্য গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি মোঃ ওবায়দুল হক হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আবেদন করলে তিনি তাৎক্ষণিকভাবে প্রধান শিক্ষক, আলীপুর রহমানিয়া উচ্চ বিদ্যালয় এন্ড কলেজকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দ্দেশ দেন।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাকে বিনা খরচে ভর্তিসহ অধ্যয়নের সুযোগসহ সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। সামান্তা স্কুলে ফ্রি ভর্তি ও ক্লাশের বই হাতে পেয়ে মহাখুশী। তার এখন স্বপ্ন, আগামীতে এই গ্রামটিতে ঝরেপড়া আর কোন শিশু শিক্ষা থেকে বঞ্চিত না হয় সে ব্যপারে সজাগ দৃষ্টি এবং বাল্য বিবাহ মুক্ত গ্রাম গড়ে তোলার।

শেয়ার করুন