শিমুল ফুটেছে, এসেছে বসন্ত

আজ বসন্ত, আজ ভালোবাসার দিন

চট্টগ্রাম : শীতের খোলস পাল্টে প্রকৃতি তার রূপ বদলাতে শুরু করেছে। কংক্রিটের নগরীতেও শোনা যাচ্ছিল কোকিলের কুহুতান। শিমুল ফুটেছে, পলাশ-বোটায় রঙিন ভালোবাসার রঙ ছড়িয়ে এসেছে বসন্ত। আজ বিশ্ব ভালোবাসা দিবসও। ঋতুরাজ বসন্তের প্রহরে থাকবে বাসন্তী রঙের উৎসব। তরুণীরা এ রংয়ের পোশাক আর গাঁদা ফুলে নিজেদের সাজিয়ে চষে বেড়াবেন সিআরবি’র মনোরম শিরিশতলা, ডিসি হিল প্রান্তর। একুশের বই মেলায়ও আছড়ে পরবে বস্তন্তের ঢেউ। পাগলা ফাগুনের এদিন শুধু ঋতুরাজকে বরণ করবে_তা নয়, দিনটি ভালোবাসার দিনও। ‘ভ্যালেন্টাইন্স ডে’। আজ বিশ্ব ভালোবাসা দিবস। মনের মানুষটিকে লাল গোলাপের সঙ্গে উপহার দেবেন প্রিয় লেখকের বই। এদিন মেলা রাঙাবে লাল রংয়ে। নগরজুড়ে বসন্ত বরণ ছাড়াও আজ বই মেলায় থাকবে উৎসবের বাড়তি আমেজ।

আরো পড়ুন : গুরুতর অসুস্থ কবি নির্মলেন্দু গুণ আইসিইউতে
আরো পড়ুন : দেশের ৩৮ জেলায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ স্থগিত

আজ পহেলা ফাল্গুন। ফাল্গুনের হাওয়া দোল লেগেছে প্রকৃতিতে। নতুনরূপে সেজেছে ঋতুরাজ। দখিনা হাওয়া, মৌমাছিদের গুঞ্জরণ, কচি-কিশলয় আর কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন আজ- ‘আহা আজি এ বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়’। লাল আর বাসন্তী রঙে প্রকৃৃতির সঙ্গে নিজেদের সাজিয়ে আজ বসন্তের উচ্ছলতা ও উন্মাদনায় ভাসবে বাঙালি।

বসন্ত অনেক ফুলের বাহারে সজ্জিত হলেও গাঁদা ফুলের রংকেই এদিনে তাদের পোশাকে ধারণ করে তরুণ-তরুণীরা। খোঁপায় শোভা পায় গাঁদা ফুলের মালা। বসন্তের আনন্দযজ্ঞ থেকে বাদ যাবে না গ্রামীণ জীবনও। বসন্তকে তারা আরও নিবিড়ভাবে বরণ করে। বসন্তের বন্দনা আছে কবিতা, গান, নৃত্য আর চিত্রকলায়। সাহিত্যের প্রাচীন নিদর্শনেও বসন্ত ঠাঁই করে নিয়েছে তার আপন মহিমায়।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে আধুনিককালের বাউল-কবির মনকেও বার বার দুলিয়েছে ঋতুরাজ বসন্ত। বাংলা পঞ্জিকা বর্ষের শেষ ঋতু বসন্তের প্রথম দিনকে বাঙালি পালন করে ‘পহেলা ফাল্গুন-বসন্ত উৎসব’ হিসেবে। বাঙালির নিজস্ব সার্বজনীন প্রাণের উৎসবে এ উৎসব এখন গোটা বাঙালির কাছে ব্যাপক সমাদৃত হয়েছে।

শেয়ার করুন