বেসরকারি খাত অর্থনীতির প্রধান চালিকাশক্তি

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সাথে অস্ট্রিয়া বাণিজ্য প্রতিনিধিদল

চট্টগ্রাম: বেসরকারি খাতকে দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সাথে অস্ট্রিয়া বাণিজ্য প্রতিনিধিদলের মতবিনিময়কালে তিনি একথা বলেন।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যকার চমৎকার ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। তিনি উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত যোগাযোগের উপর গুরুত্বারোপ করেন।

মাহবুবুল আলম দেশের সম্ভাবনাময় খাত বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, বে-টার্মিনাল, মানব সম্পদ উন্নয়ন, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে অস্ট্রিয়ান সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি দু’দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নে বাংলাদেশ হতে অধিক পরিমাণ তৈরী পোশাক, চামড়া, সিরামিক, পাট ও ঔষধ সামগ্রী আমদানির অনুরোধ জানিয়ে এদেশে বিশেষ করে চট্টগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে অস্ট্রিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগে
উৎসাহিতকরণে প্রতিনিধিদলের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশের বর্তমান অর্থনীতিকে চমকপ্রদ উল্লেখ করে কমার্শিয়াল কাউন্সিলর ড. রবার্ট লাক বলেন, এদেশে অস্ট্রিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহ রয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে আগামীতে চট্টগ্রামে বিটুবি মিটিং করা হবে বলেও
জানান তিনি।।

চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর চট্টগ্রামে রিসাইক্লিং ও বর্জ্য ব্যবস্থাপনার অমিত সম্ভাবনার কথা উল্লেখ করে অস্ট্রিয়ান আর্থিক ও কারিগরি সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভা শেষে প্রতিনিধিদল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

এ সময় দিল্লীস্থ অস্ট্রিয়ান দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. রবার্ট লাক, সিনিয়র বিজনেস এনালিস্ট ডরিস জোনস (শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভুটান ও মালদ্বীপ), চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মোঃ আবদুল মান্নান সোহেল ও সৈয়দ মোহাম্মদ তানভীর, মাট অস্ট্রিয়া, ভারতের রিজিওনাল ম্যানেজার রোহিত জৈন, বিল্ড প্রতিনিধি মোসাদ্দেক আলম উপস্থিত ছিলেন।

শেয়ার করুন