গল্প ও চিত্রনাট্য লিখেছেন মেহজাবিন চৌধুরী

মেহজাবিন চৌধুরী

টিভির পর্দা হোক আর ইউটিউবের হ্যান্ডেল- সর্বত্রই মেহজাবিনময়। আলোচনা-সমালোচনা যাই আসুক, ছুটে চলছেন খরস্রোতা নদীর মতো। কখনো ‘পাগলি’ কখনো ‘পাকিস্তানি মেয়ে’ আবার কখনো ‘কাজের বুয়া’র মতো বিভিন্ন বৈচিত্র্যময় চরিত্রে পর্দায় তার উপস্থিতি দর্শককে মুগ্ধ করছে বারবার।

তবে এ অভিনেত্রীর নামের পাশে যুক্ত হয়েছে আরও দুটি পরিচয়। এবার প্রথমবারের মতো নাটকের গল্প ও চিত্রনাট্য লিখেছেন মেহজাবিন চৌধুরী। নাটকের নাম ‘থার্ড আই’। এটি পরিচালনা করেছেন শ্রাবণী ফেরদৌস। নারী দিবস উপলক্ষে নির্মিত নাটকটির গল্প লেখার পাশাপাশি এতে মূল চরিত্রে অভিনয় করেছেন মেহজাবিন নিজেই।

নাটকটি প্রসঙ্গে মেহজাবিন বলেন, ‘নাটকে আমাকে দেখা যাবে একজন নারী বিক্রয়কর্মীর চরিত্রে। একজন নারী হিসেবে আমি সব সময়ই সচেতন থাকি। আর এই গল্প ভাবনাটা আমার মাথায় এসেছে আরও কয়েক বছর আগেই।

বিভিন্ন সময় আমরা যখন শপিং করতে যাই, তখন নানারকম তিক্ত অভিজ্ঞতার অনেক ঘটনাই শুনেছি। সেজন্য আমি কখনও শপিং করতে গেলে বা শুটিংয়ের জন্য হলেও কোনো চেঞ্জিং রুমে ড্রেস চেঞ্জ করতে ইচ্ছুক না।

প্রয়োজনে সেটা আমার গাড়িতে করব না হলে অন্য কোথাও না। এমন ভাবনাটা সব সময় আমার মাথায় কাজ করতো। এবার সেই ভাবনাটাকে নিয়েই একটা গল্প সাজিয়েছি।’

প্রথমবার নাটকের গল্প লেখা প্রসঙ্গে তিনি বলেন, ‘এটাই আমার প্রথম লেখা নাটক। নিজের সচেতনতার ভাবনাটাকে গুরুত্ব দিয়েই এটা লিখা। আমরা আমাদের পারিপার্শ্বিক অবস্থা, চলাফেরা থেকেই অনেক গল্প খুঁজে পাই। সামনে যদি সে রকম সুযোগ হয় তাহলে হয়তো মাঝে মাঝেই লেখার চেষ্টা করবো।

এ প্রসঙ্গে নির্মাতা শ্রাবণী ফেরদৌস বলেন, ‘নারীরা যেন এখন কোথাও নিরাপদ না। হোক সেটা রাস্তায় কিংবা শপিংমলে। শপিংমলে নারীদের পোশাক চেঞ্জ করাটাও এখন খুব ঝুঁকিপূর্ণ। এমনই বিষয় নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘থার্ড আই’।

গেল বছরেও নারী দিবসের নাটক নির্মাণ করেছিলাম, সেটি বেশ প্রশংসিত হয়েছিল। এবার যখন একই প্রজেক্ট পেলাম তখন মেহজাবিনের সঙ্গে আলাপকালে সে তার পছন্দের একটি গল্প শেয়ার করে। গল্প শুনে মনে হলো, এরকম সচেতনতাটা আমাদের মধ্যে সবসময় থাকা দরকার। সেই জায়গা থেকে তার গল্প নিয়েই কাজটা করেছি।’

‘থার্ড আই’ নাটকটিতে মেহজাবিন ছাড়াও আরও অভিনয় করেছেন মনির খান শিমুল, আবির মির্জা প্রমুখ। আগামী ৮ মার্চ নাটকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচারিত হবে।

এদিকে এবারের ভালোবাসা দিবসের সর্বাধিক নাটকেও দেখা গিয়েছে মেহজাবিনকে। আফরান নিশো, অপূর্ব ও তৌসিফ মাহবুবের সঙ্গে করেছেন দুই ডজনের বেশি নাটক।

এর মধ্যে মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ‘গজদন্তিনী’, সঞ্জয় সমাদ্দারের পরিচালনায় ‘শিফ্‌ট’ অরুনজেবের পরিচালনায় ‘সিগনেচার’, কাজল আরেফিন অমির পরিচালনায় ‘স্যার আই লাভ ইউ’, মাহমুদুর রহমান হিমির পরিচালনায় ‘মেমোরিস’, এল আর সোহেলের পরিচালনায় ‘দৃষ্টি’, মুহিদুল মহিমের পরিচালনায় ‘ফটো ফ্রেম’ ও ‘হৃদয় ভাঙা ঢেউ’ নাটক বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে।

শেয়ার করুন