চসিক নির্বাচন : ভোটার উপস্থিতি বাড়ানো প্রার্থীদের বড় চ্যালেঞ্জ

চৌধুরী সুমন : গেল কয়েকটি নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ায় নগরবাসীর চোখ এখন চট্টগ্রাম সিটি নির্বাচনের দিকে। যা অনুষ্ঠিত হবে ২৯ মার্চ। তার আগে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের বন্ধ। এরপর ২৭ ও ২৮ মার্চ শুক্র ও শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটিও রয়েছে। আর ভোটের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটির সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে নগরীর অনেক ভোটার গ্রামের বাড়িতে কিংবা বেড়াতে চলে যেতে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক নেতারা। এ নিয়ে ভাবনা আছে নির্বাচন কমিশনেরও। ভোটারদের কেন্দ্রে নিতে হলে তাদের পাশাপাশি প্রার্থীদের উদ্যোগী ভূমিকা চেয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলছেন, নির্বাচনে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করা নির্বাচন কমিশনের কাজ নয়। সুষ্ঠু ভোটের আয়োজন করা ইসির দায়িত্ব। কেন্দ্রে ভোটার আনা কিংবা ভোটার না আসা পুরোটা নির্ভর করে রাজনৈতিক দলগুলোর ওপর।

আরো পড়ুন : সামনের সারিতে বসা দ্বন্দ্বে যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সভায় হাতাহাতি
আরো পড়ুন : নেটওয়ার্ক বিচ্ছিন্ন হচ্ছে অবৈধ মোবাইল সেট

চট্টগ্রাম সিটিতে ভোটার রয়েছে ১৯ লাখের বেশি। ২০১৫ সালের নির্বাচনে ভোট পড়ার হার ছিল ৪৭ ভাগ। নির্বাচনি কৌশল ঠিক করার পাশাপাশি ভোটারদের কেন্দ্রমুখি করা এবং ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বাড়ানোই বর্তমানে প্রার্থীদের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে। আর তাই শীর্ষ দুই দলের মেয়র প্রার্থীরা কোমর বেঁধে জোর দিচ্ছেন ভোটারদের কেন্দ্রমুখি করার দিকে। আলাদাভাবে কর্মসূচি ঠিক করছেন বড় দুই দলের মেয়র প্রার্থী।

সচেতনতা বাড়ানো, ভোটারদের কেন্দ্রে যাওয়ার ব্যাপারে উদ্বুদ্ধ করতে বিশেষ কমিটি গঠন, নির্বাচন কমিশনের ইতিবাচক ভূমিকারও ওপর জোর দিচ্ছেন সব দলের প্রার্থীরা।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, কোন রাজনৈতিক সংগঠন একজন ব্যক্তিকে জোর করে ভোট কেন্দ্রে আনতে পারে না। ভোটারদের সচেতন করতে হবে, ভোটকেন্দ্রে যাওয়ার জন্য অনুপ্রাণিত করতে হবে এবং তাদের নিরাপত্তা সরকারতো দিচ্ছেই। আমরা আমাদের প্রচার-প্রচারণায় ভোটারদের বিভিন্নভাবে উৎসাহিত করছি।

বিএনপি মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, টানা ছুটিতে কেউ যদি বাইরে চলে যায় তাহলে ভোটাররা কেউ আসবেন না। তাই নির্বাচন কমিশন যদি ভোট ২ দিন পিছিয়ে দেয় তাহলে সাধারণ মানুষ ভোট দিতে পারবে।

শেয়ার করুন