মাসব্যাপী বাণিজ্য মেলা উদ্বোধন
বিশ্বের বহু দেশের বিনিয়োগের উপযুক্ত স্থান চট্টগ্রাম

মাসব্যাপী বাণিজ্য মেলা উদ্বোধন

চট্টগ্রাম : চট্টগ্রাম শুধু ব্যবসায়িক কেন্দ্র নয়, ব্যবসায়ীদের জন্য সেন্ট্রাল পয়েন্ট ও পৃথিবীর অনেক দেশের জন্য বিনিয়োগের উপযুক্ত স্থান। উত্তর-পূর্ব ভারতের ব্যবসায়ীরা চট্টগ্রাম বন্দর ব্যবহারের মাধ্যমে আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পন্ন করতে চায়। কাজেই চট্টগ্রামকে আকর্ষণীয় জায়গা হিসেবে গড়ে তুলতে হবে। এর ফলে সরকারের রাজস্ব বৃদ্ধির পাশাপাশি চট্টগ্রামের উন্নয়ন ত্বরান্বিত হবে।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিকেলে রেলওয়ে পোলোগ্রাউন্ড মাঠে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি আয়োজিক মাসব্যাপী ২৮তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের অনেকগুলো অর্থনৈতিক অর্জন রয়েছে। বর্তমানে প্রবাসী আয়ের মাধ্যমে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জন করছে বাংলাদেশ। পৃথিবীর এক নম্বর সোয়েটার ফ্যাক্টরী আমাদের দেশে অবস্থিত উল্লেখ করে প্রতিটি জেলায়
কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে সবাই মিলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন সম্ভব।

কিভাবে বিজনেস আরম্ভ করা যায়, এলসি খোলা, ব্যাংক একাউন্ট, আমদানি- রপ্তানি বাণিজ্য ইত্যাদি বিষয়ে তরুণ উদ্যোক্তাদে জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে চিটাগাং চেম্বারের প্রতি অনুরোধ জানান অনুষ্ঠানের বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শিল্প ও ব্যবসা-বাণিজ্যে ভবিষ্যৎ প্রজন্মকে সম্পৃক্ত করার লক্ষ্যে ২০২১ সালে ৬ষ্ঠ শ্রেণীতে সকল পর্যায়ে কারিগরি বৃত্তিমূলক শিক্ষা চালু করা হবে জানিয়ে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ও আমলাতান্ত্রিক জটিলতা নিরসনের উপর গুরুত্বারোপ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এমএ লতিফ এমপি, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান, বিপিএম, পিপিএম এবং চেম্বার পরিচালক ও সিআইটিএফ-২০২০ এর চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চেম্বার পরিচালক একেএম. আক্তার হোসেন, এসএম আবু তৈয়ব, মোঃ জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ, বেনাজির চৌধুরী নিশান, মোঃ আবদুল মান্নান সোহেল, মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী, নাজমুল করিম চৌধুরী শারুন ও শাহজাদা মোঃ ফৌজুল আলেফ খান, এফবিসিসিআই পরিচালকবৃন্দ, চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম ও এম. এ. ছালাম, সাবেক পরিচালকবৃন্দ, ফিলিপাইনের অনারারী কনসাল এম. এ. আউয়াল, উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, সরকারী উর্ধ্বতন কর্মকর্তা, সিসিসি কাউন্সিলরবৃন্দ, বিভিন্ন ট্রেডবডি নেতৃবৃন্দ, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিসহ নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-আগে ছোট পরিসরে বাণিজ্য মেলা শুরু হলেও বর্তমানে অনেক বড় পরিসরে চিটাগাং চেম্বার মেলা আয়োজন করে যাচ্ছে। দেশের অর্থনীতিতে এই মেলা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই মেলায় দেশীয় পণ্য, ক্ষুদ্র ও মাঝারি শিল্প পরিচিতি লাভের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়েও সমৃদ্ধি অর্জন করেছে। তিনি জাতীয় বাজেটের ৩৫% অবকাঠামো উন্নয়ন ব্যয় চট্টগ্রামে করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। চেম্বার সভাপতি কর্ণফুলী টানেলসহ বড় বড় প্রকল্পগুলো সঠিক সময়ে শেষ করা, বে-টার্মিনাল নির্মাণে ভূমি অধিগ্রহণ কার্যক্রম সম্পন্ন করা, মিরসরাই ইকনোমিক জোনে অবকাঠামো উন্নয়ন ও বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য সরকারের প্রতি আহবান জানান।

স্বাগত বক্তব্য রাখেন চেম্বার পরিচালক ও সিআইটিএফ-২০২০ এর চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ। অতিথিবৃন্দ এবং চেম্বারনেতৃবৃন্দ ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উল্লেখ্য, মাসব্যাপী এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা পোলোগ্রাউন্ড মাঠে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

শেয়ার করুন