এশিয়ান গার্মেন্টসে অসন্তোষ, শ্রমিকরা আমরণ অনশনে

এশিয়ান গার্মেন্টস শ্রমিকরা আমরণ অনশনে

চট্টগ্রাম : শ্রমিক ছাঁটাই বন্ধ, বকেয়া বেতন পরিশোধ, শ্রমিকদের ওপর মালিক পক্ষের হামলাকারীদের শাস্তির দাবি সহ ৭ দফা দাবি আদায়ে আন্দোলনে নেমেছে চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডের পোশাক শ্রমিকরা। বুধবার (১১ মার্চ) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচির মধ্য দিয়ে শুরু হয় এই আন্দোলন।

কর্মসূচিতে অংশ নেওয়া গার্মেন্টস শ্রমিকরা জানান, গত বৃহস্পতিবার (৫ মার্চ) বিকাল ৩ টায় ছাঁটাই করা শ্রমিকদের নিয়ে একটি সমন্বিত বৈঠকের ডাক দেয় মালিকপক্ষ। কিন্তু সেদিন ছাঁটাই করা শ্রমিকদের বিষয়ে কোন সমাধান হয়নি। পরে রবিবার (৮ মার্চ) সকালে শ্রমিকদের সাথে প্রোডাকশন ইস্যুতে বাকবিতণ্ডা হয় কারখানার মালিকপক্ষের কয়েকজন কর্মীর সাথে। এ ঘটনার জেরে ওই দিন দুপুরে ডিরেক্টর শফিক, জিএম মোস্তফা, নাসরিন ও শরিফসহ বেশ কয়েকজন মিলে নিরীহ শ্রমিকদের ওপর হামলা চালায়।

আরো পড়ুন : স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা মোকাবেলায় ১০০ কোটি টাকা পেল
আরো পড়ুন : বিশেষায়িত কমান্ডোদের যৌথ মহড়া চট্টগ্রামে

পরে ওই রাতেই হঠাৎ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেয় মালিক পক্ষ। এরপর থেকে বন্ধ রয়েছে চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেড নামের তৈরি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানটি। তবে কারখানা বন্ধ থাকার পরও অনেক শ্রমিককে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। শ্রমিকরা বলছেন, পরিকল্পিতভাবে শ্রমিক ছাঁটাইয়ের জন্যই নোটিশ ছাড়াও নানাভাবে হয়রানি করে যাচ্ছে মালিকপক্ষ।

শ্রমিকদের ৭ দফার দাবির অন্যান্যগুলো হলো কারখানা শ্রমিকদের ওপর মালিকপক্ষের হামলা বন্ধ করা, মিথ্যা মামলা প্রত্যাহার করা, সকল শ্রমিককে কাজে যোগদানের অনুমতি দেওয়া এবং ভয় দেখিয়ে সাদা কাগজে স্বাক্ষর নেওয়া বন্ধ করা।

শেয়ার করুন