করোনার কালো ছায়া নির্বাচনী প্রচারণায়

কোলাকুলি-হ্যান্ডশেক এড়িয়ে চলার পরামর্শ

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া আলোচিত করোনা ভাইরাস প্রভাব পরেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনী প্রচারণায়। করোনার কালো ছায়ায় নির্বাচনী প্রচারণায় জনসমাগম ও হ্যান্ডশেক-কোলাকুলিতে ছড়িয়ে পড়তে পারে_এমন আশংকায় কোলাকুলি কিংবা হ্যান্ডশেক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন নির্বাচন কমিশন। এছাড়াও নির্বাচন কমিশন (ইসি) বলছে, সরকার কোনো উদ্যোগ নিলে তা বাস্তবায়ন করবে কমিশন। তবে সিটি নির্বাচনে মেয়র পদের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ‘আশা’ করছেন, করোনাভাইরাসের প্রভাব নির্বাচনী প্রচারনায় পড়বে না।

আরো পড়ুন : এশিয়ান গার্মেন্টসে অসন্তোষ, শ্রমিকরা আমরণ অনশনে

এদিকে করোনাভাইরাসের কারণে স্বাধীনতা দিবস উদযাপনে উন্মুক্ত অনুষ্ঠান ও জনসমাবেশ নিরুৎসাহিত করা হয়েছে। স্থগিত করা হয়েছে আওয়ামী লীগের বৈঠক থেকে শুরু করে জনসভা পর্যন্ত। একই সাথে বিএনপিও তাদের বিক্ষোভ কর্মসুচী স্থগিত করেছে এই ভাইরাসের কারণে। পূর্ণবিন্যাস করা হয়েছে মুজিববর্ষ অনুষ্ঠানটি। করোনা আতঙ্কে আসছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। স্থগিত করা হয়েছে রসায়ন অলিম্পিয়াডের চট্টগ্রাম অঞ্চলের প্রতিযোগিতা। স্থগিত করা হয়েছে ১৭ মার্চ প্যারেড গ্রাউন্ডের মূল অনুষ্ঠান।

এদিকে, করোনা ঠেকাতে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কোলাকুলি ও হ্যান্ডশেকের মতো বিষয়গুলো সীমিত করার পরামর্শ দিয়েছেন রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান। চট্টগ্রাম সিটি নির্বাচন নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হবে কিনা তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। তবে করোনার প্রভাবে নির্বাচন পেছানোর সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছে সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী রেজাউল করিম।

আরো পড়ুন : চট্টগ্রামে সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ

তিনি বলেন, নির্বাচন কেন পেছাবে? করোনা এখনো সেভাবে ছড়ায়নি। গতকালকের পেপারেও লিখেছে, যাদের করোনা হয়নি, তাদের মাস্ক পরারও দরকার নেই। এখানে সন্দেহের কোনো অবকাশ নেই। করোনা ঠেকাতে সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে। আমাদের শুধু সচেতন হতে হবে।’

বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, ‘করোনার কারণে আপনারা আতঙ্কিত হবেন না, দ্বিধাগ্রস্ত হবেন না। আতঙ্কিত না হয়ে আপনারা ভোটকেন্দ্রে আসুন। আমাদেরকে সাবধানতা অবলম্বন করতে হবে। বাংলাদেশের যে ওয়েদার এতে করোনাভাইরাস এফেক্ট করবে না বলে আমি মনে করি। তবে মানুষের মধ্যে যেহেতু আতঙ্ক আছে, তাই নির্বাচন দুই তিনদিন পেছালে সমস্যা নেই।’

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, আমরা জেনেছি, কোলাকুলি ও হ্যান্ডশেকের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়, তাই নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী, তাদের সমর্থ ও ভোটারদের বলব, তারা যেন এই দুটি কাজ সীমিত করেন।

শেয়ার করুন