লকডাউন মানছে না, পাড়ায় পাড়ায় ‘ঈদের’ আমেজ

ছবি প্রতীকী

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : নগরীর প্রধান প্রধান সড়ক নিরব হলেও সরব হয়ে উঠেছে অলিগলি। নগরবাসীকে কোনভাবেই ঘরে রাখা যাচ্ছে না। বিশ্বপরিস্থিতি বুঝতে চাইছে না কেউই। লকডাউন তো মানছে না, বরং পাড়ায় পাড়ায় ঈদের আমেজ বিরাজ করছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, আগ্রাবাদ হাজিপাড়া, বেপারীপাড়া, পানওয়ালাপাড়া, দাইয়াপাড়া, মুহুরীপাড়া, আবিদরপাড়া, বিল্লাপাড়া কাঠের মসজিদ, মুনসিপাড়া, মইন্যাপাড়া, মির্জাপাড়া, জাইল্যাপাড়া, ড়িয়াপাড়া, মিস্ত্রিপাড়া, মনসুরাবাদ মিয়াবাড়ি, ছোটপুল পাঁচতলা, সুপারিওয়ালাপাড়া, মোগলাটুলি ইয়াছিন গলি, মাদারবাড়ি, স্টিলমিল এলাকা, নারিকেলতলা, আকমলআালী সড়কসহ প্রায় এলাকাগুলোই সরগম। করোনাভাইরাসের প্রভাব সম্পর্কে নূন্যতম চিন্তার ছাপ তাদের মধ্যে দেখা যায়নি। দল বেঁধে চলছে, গল্পগুজব আর আড্ডায় স্যস্ত সময় পার করছে। অন্যান্য সময়ের মতো খোলা রয়েছে চায়ের দোকান থেকে শুরু করে অন্যান্য দোকানগুলো। তবে বেশিরভাগই অপ্রাপ্ত বয়স্ক ও বখাটেদের দলবেঁধে আড্ডা ও চলাচল দেখা গেছে।

আরো পড়ুন : বিকেল ৫টার পর কাঁচা বাজার-মুদি দোকান বন্ধের নির্দেশ
আরো পড়ুন : মানব দেহে কভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা জুনে

জনসমাগম এড়িয়ে চলতে, প্রয়োজনে ঘর থেকে বের হতে নতুবা ঘরে থাকতে, অবশ্যই মাস্ক ব্যবহার করতে, ভালো করে সাবান দিয়ে হাত ধোয়ার মতো জনসচেতামূলক প্রচার করছে আইনশৃঙ্খলাবাহিনী। ইতোমধ্যে গণমাধ্যমে এ ধরনের সংবাদ প্রকাশিত হলে বিভিন্ন এলাকায় কঠোর হয় প্রশাসন। কিন্তু ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে বিন্দুমাত্র প্রভাব পড়েনি। আর অতি শিগগিরই প্রশাসন এলাকায় কঠোর ব্যবস্থা না নেয়, করোনা যে মহামারি আকারে ছড়ানোর সূত্র এখান থেকে হবে_তাতে কোনো সন্দেহ নেই।

নাম প্রকাশ না করার শর্তে উত্তর আগ্রাবাদ হাজিপাড়ার স্থানীয় একাধিক বাসিন্দা নয়াবাংলাকে জানান, চট্টগ্রামে ঘনবসতিপূর্ণ এলাকারমধ্যে হাজিপাড়া অন্যতম। এই পাড়ায় বিভিন্ন শ্রমজীবী মানুষের বসবাস। করোনার বিস্তার ঠেকাতে লকডাউনের মতো অবস্থা অত্র এলাকার নাই। দ্বিতীয়ত এসব শ্রমজীবী মানুষকে নিয়ন্ত্রণ করার মতো কেউই নেই এখানে। তাছাড়া পুলিশের নজরদারিও কম। মূলসড়কে পুলিশী টহলের চেয়ে অলিগলিতে টহল বাড়াতে হবে। এমন পরিস্থিতি চলতে থাকলে মহামারির সূত্র হাজিপাড়ার মত অন্যান্য ঘনবসতিপূর্ণ পাড়া-মহল্লা থেকে শুরুর আশঙ্কা উড়িয়ে দেয়া যায়না।

সূত্র মতে, সশস্ত্রবাহিনীর সদস্যরা প্রধান সড়কের পাশাপাশি ঘনবসতি পাড়া-মহল্লায় তদারকি প্রয়োজন। তা না হলে সরকারের যে পরিকল্পনা তা শেষ হয়ে যাবে।

শেয়ার করুন