বিক্রয় নিষিদ্ধ ঔষধ পাওয়া যাচ্ছে চট্টগ্রামের হামজারবাগে

বিক্রয় নিষিদ্ধ ঔষধ পাওয়া যাচ্ছে চট্টগ্রামের হামজারবাগে

জাবেদুর রহমান (চট্টগ্রাম) :: ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়া থাকায় রেনিটিডিন ওষুধের উৎপাদন, আমদানি ও বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তর । গেল বছরের ২৯ সেপ্টম্বর থেকে বাজার থেকে এই গ্রুপের ওষুধ তুলে নিতে অধিদপ্তর এই ওষুধ সম্পর্কিত সভাশেষে এই সিদ্ধান্ত জানিয়েছে।

ঔষধ প্রশাসন অধিদপ্তর সূত্র জানিয়েছে, রেনিটিডিনের বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। বিদেশে একাধিক গবেষণায় এর প্রমাণ মিলেছে। এই পরিপ্রেক্ষিতে ওধুষ প্রশাসন রেনিটিডিনের ওপর এই নিষেধাজ্ঞা জারি করেছে।

আরো পড়ুন : চট্টগ্রামে করোনা আক্রান্ত বেড়ে ৭
আরো পড়ুন : ফোন করলেই মিলছে নওফেলের খাদ্য সহায়তা

সরকার নিষিদ্ধ করলেও বাজারে এখনো দেদারছে চলছে এ গ্রুপের ওষুধের রমরমা ব্যবসা। নাম না জানা সরকার নিষিদ্ধ কোম্পানির রেনিটিডিন ওষুধ এখন বিক্রি করছে দোকানিরা।

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানাধীন হামজারবাগ এলাকায় জনবহুল স্থানে চৌধুরী ফার্মসী নামে একটি ওষুধের দোকানে মিলে এসব ভেজাল ওষুধ। সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ওই দোকানে এসব ওষুথ মিলছে।

এক ভুক্তভোগি শুক্রবার রাতে এ প্রতিবেদককে নিষিদ্ধ ওষুধ পাওয়ার কথা জানান। পরে সরেজমিন হামজার বাগের চৌধুরী ফার্মসীতে গিয়ে এসব ভেজাল ওষুধের বিষয়ে জানতে চাইলে ওই দোকানি বলেন, যে সস্তা ওষুধ চায়, তাকে এ ধরণের ওষুধ দেয়া হয়। সরকার বিক্রয় নিষিদ্ধ ওষুধ কেন দোকানে রাখেন_এমন প্রশ্নে দোকানির সোজা উত্তর-সব দিকে মিলিয়ে না রাখলে আমাদের পোষায় না।

এব্যাপারে পাঁচলাইশ থানার ওসি তদন্ত সাজ্জাদ হোসেন বলেন, অন্যায় যে করুক প্রমাণিত হলে কাউকে ছাড় দেয়া যাবেনা। তাছাড়া জীবন রক্ষার জন্য ওষুধ সেবন করা হয়। সেখানে বিক্রয় নিষিদ্ধ ওষুধ বিক্রি করে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেবে এটা_উচিত নয়। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা নেবেন বলেও জানান ওই কর্মকর্তা।

শেয়ার করুন