করোনা ঝুঁকি এড়ানোর সচেতনতায় ওসির মাইকিং নাইক্ষ্যংছড়িতে

করোনা ঝুঁকি এড়াতে সচেতনতায় মাইকিং

বান্দরবান : নাইক্ষ্যংছড়িতে ২২ দিনের মতো লকডাউন কার্যক্রম চলছে। ‘বাসায় থাকুন, নিরাপদে থাকুন’ করোনা সংক্রমন প্রতিরোধ করুন”। “বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত স্বাস্থ্য বিধি মেনে চলুন”। “নিয়মিত সাবান ও পানি দিয়ে দুই হাত অন্তত ২০ সেকেন্ড ধুয়ে নিবেন”। “অপরিস্কার হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ করিবেন না”। “ঠান্ডা ও জ্বরে আক্রান্ত মানুষের সংস্পর্শ এড়িয়ে চলুন”। “কেউ হাঁচি কাশি দিলে তার থেকে কমপক্ষে ৩ ফুট দূরত্বে থাকুন’। “সকল খাবার ভালোভাবে ধুয়ে রান্না করে খাবেন”। “ঘন ঘন পানি ও ফলের রস পান করুন”। “জরুরী প্রয়োজন ছাড়া বাড়ির বাহিরে যাবেন না”। “গণপরিবহন ব্যবহারে সতর্ক থাকুন”। “জনসমাগম যথাসম্ভব এড়িয়ে চলুন”। “সামাজিক দূরত্ব বজায় রাখুন”। “নিজে সচেতন হই অন্যকে সচেতন করি”। “নিরাপদ জীবন গড়ে তুলি”। “করোনা ভাইরাস কোন আতঙ্ক নয়, সচেতনতায় প্রতিরোধের সর্বোত্তম উপায়”।

হাতে হ্যান্ড মাইক নিয়ে এমন নানা শ্লোগান ও সচেতনতামূলক বাক্য দিয়ে জনসচেতনা করছেন চকৌস ও দক্ষ অফিসার ইনচার্জ (ওসি) মো. আনোয়ার হোসেন।

আরো পড়ুন : গবেষণা: মৃতদেহ থেকেও ছড়ায় করোনাভাইরাস
আরো পড়ুন : করোনার উত্তাপে চট্টগ্রামে ব্যবসায়ীদের ‘হালখাতা’ চাপা

হ্যান্ড মাইক নিয়ে গ্রাম-মহল্লার অলিগলিতে সাধারণ মানুষকে বুঝাননোর চেষ্টা করছেন ‘ লোকজনের অহেতুক ভিড়, জমায়েত এবং সামাজিক দূরুত্ব বজায় রাখার তাগিদসহ করোনার বিরুদ্ধে সামাজিক সর্তকতা আরও সুদৃঢ় করার লক্ষ্যে দিন রাত মাইকিং করে যাচ্ছেন অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার।

এছাড়াও ১৫ এপ্রিল (বুধবার) দুপুর ২টায় সরজমিনে খুঁজ নিয়ে জানাযায়, নাইক্ষ্যংছড়ি ৫ ইউনিয়নে ওসি আনোয়ার হোসেনের নির্দেশনায় সকল পুলিশ তদন্ত কেন্দ্রের ফোর্স গঠন করে বিভিন্ন পাড়া-মহল্লায় প্রবেশ পথে মাইকিং করছে পুলিশ। করোনা সংকট রোধ করতে পুলিশের পাশাপাশি বিজিবি ও উপজেলা প্রশাসন মাইকিং টহলের তৎপরতা বেড়ে দিয়েছে গত সাপ্তহ জুড়ে। তবে একেবারে ফুরসত নেই পুলিশ,প্রশাসন ও বিজিবির। সময়মতো খাওয়াদাওয়া করতে পারছেন না তারা । তাদের টহলের তৎপরতায় অনেক কমিয়ে আসচ্ছে মানুষের অযাথা ঘুরাঘুরি ও আড্ডা।

ঘরে ঘরে পৌছেঁ যাচ্ছে সরকারের পাঠানো খাদ্যসামগ্রীর উপহার। সে সাথে নাইক্ষ্যংছড়িবাসীর ঘরে ঘরে বিষয়গুলো প্রতিপালনে সর্বাত্মকভাবে আহ্বান জানিয়ে যাচ্ছেন পুলিশ,প্রশাসন ও বিজিবি। এর মধ্যে প্রশংসিত পুলিশবাহিনীর সুদক্ষ ও চৌকস অফিসার ইনচার্জ মাঠ পর্যায়ের তৎপরতায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি করোনা-জনিত পরিস্থিতির প্রতিরোধে জনমনে আশাবাদের সঞ্চার হয়েছে বলে জানান এলাকাবাসী।

নাইক্ষ্যংছড়ি থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আনোয়ার হোসেন বলেন, বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য সকলকে সচেতন করা সকলের দায়িত্ব। এ দায়িত্বের বাইরে পুলিশও নয়। কারণ পুলিশ জনগণের সবচেয়ে কাছের বন্ধু যারা সর্বদাই জনগণের পাশে থাকে। এসময়ে প্রতিটি পদক্ষেপে পুলিশ সক্রিয় রয়েছে। নাইক্ষ্যংছড়িবাসী সুস্থ থাকলে আমরাও সুস্থ থাকবো। আশা করি আমাদের আহ্বানে সাড়া দিয়ে নাইক্ষ্যংছড়ির ৫ ইউনিয়নের সর্বস্তরের মানুষ এ থেকে সতর্ক হবেন এবং দেশকে করোনার প্রকোপ থেকে রক্ষায় নাগরিক দায়িত্ব পালনে সক্রিয় হবেন।