বিআইটিআইডিতে করোনা ভাইরাস শনাক্তের কিট সংকট

বিআইটিআইডি

চট্টগ্রাম: চট্টগ্রামের একমাত্র করোনা পরীক্ষার ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) করোনা পরীক্ষার ২১ দিন পরই কিটের সংকট তৈরি হয়েছে। মঙ্গলবার (১৪ এপ্রিল) প্রতিষ্ঠানটি ৯৬০ কিট পেলেও তা সম্পূর্ণ নয় বলে জানিয়েছেন পরীক্ষার সাথে সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা বলছেন, একটি করোনার নমুনা পরীক্ষা সম্পন্ন করতে তিনটি ধাপে কাজ করতে হয়। কিন্তু আইইডিসিআর থেকে যেসব কিট পাঠানো হয়েছে তা সর্বশেষ ধাপ অর্থাৎ পিসিআর মেশিনে কাজ করার জন্য। এর সাথে আনুষাঙ্গিক আরও যেসব উপাদান সামগ্রী রয়েছে তা দেয়া হয় নি। ফলে ৯৬০ টি অসম্পূর্ণ কিট দিয়ে আগামীকালের পরীক্ষা প্রায় অনিশ্চিত।

জানা গেছে, গত ২৫ মার্চ ঢাকার রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে ৮৫০ কিট প্রদান করা হয়। পরে বিদেশি একটি সংস্থা থেকে আরও ১০০ কিট পায় বিআইটিআইডি। এছাড়া প্রতিষ্ঠানটি কাছে আরও ১০০ কিট থাকায় সব মিলিয়ে ১ হাজার ৫০টি কিটে এতদিন পরীক্ষা করে আসছিল। পরে কিট শেষ হয়ে আসলে মঙ্গলবার আরও কিছু কিট দেয় আইইডিসিআর।

বিআইটিআইডি’র মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শাকিল আহমেদ বলেন, সরকারিভাবে মঙ্গলবার ৯৬০টি কিট পেয়েছি। তবে তা সম্পূর্ণ কিট নয়। শুধু পিসিআর মেশিনে জন্য এ কিট ব্যবহার করা হয়। পিসিআর মেশিনে নমুনা দেয়ার আগে যেসব কাজ রয়েছে তা করার জন্য আরও কিছু কম্পোন্যান্ট প্রয়োজন তা দেয়া হয়নি। তাই নমুনা পরীক্ষা অনেকটা অনিশ্চয়তার মধ্যে।

তিনি আর বলেন, যেহেতু আমাদের ল্যাবটি বিদেশি ফান্ডের মাধ্যমে পরিচালিত। তাই আমাদের সব সময় পিসিআরের মাধ্যমে গবেষণার কাজ করতে হয়। গবেষণার জন্য যেসব জিনিস রয়েছে সেখান থেকে কিছু দিয়ে হয়তো আরও একদিন কাজ চালাতে পারবো। কিন্তু প্রতিদিন যেভাবে ৯০ থেকে ১০০ জনের নমুনা পরীক্ষা করি সেটা হয়তো করা যাবে না।

শেয়ার করুন