মাঠ প্রশাসনে অদম্য এক নারী ইউএনও’র অসহায়ত্ব

অস্থায়ী কাঁচা বাজার পরির্দশনে ইউএনও সাদিয়া আফরিন কচি

নাইক্ষ্যংছড়ি: করোনাভাইরাসের প্রেক্ষিতে গোটা পৃথিবী জুড়ে মৃত্যুর মিছিল। উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশের পরিস্থিতি অনেকটা ভালো। আর দেশে যাতে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য সরকারের পক্ষ থেকে ব্যাপক সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে মাঠ পর্যায়ে প্রশাসন ব্যাপক প্রচারণা চালাচ্ছে।

এরপরও সাধারণ মানুষ ঘরে না থেকে হাটে-বাজারে দল বেঁধে ঘুরছে। সারা দেশে একই অবস্থা। এর ব্যতিক্রম নয় বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা। এ অবস্থা দেখে উপজেলার নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি হতাশা প্রকাশ করেছেন।

বুধবার (২২ এপ্রিল) নাইক্ষ্যংছড়ি বাজার এবং ছালেহ আহাম্মদ সরকারী উচ্চ বিদ্যালয়ে অস্থায়ী কাঁচা বাজার পরির্দশনকালে প্রেসক্লাব সভাপতির সাথে ইউএনও সাদিয়া আফরিন কচি করোনা পরিস্থিতির বিষয় নিয়ে আলাপ করতে গিয়ে এক পর্যায়ে তিনি বলেন, করোনা সম্পর্কে মানুষকে বুঝিয়ে বলতে বলতে মনে হচ্ছে মুখের ভাষাই শেষ। আর কতো বা কিভাবে বুঝিয়ে বললে মানুষের বোধোদয় হবে।

তিনি আরো বলেন, চারিদিকে রোগ কোনো না কোনোভাবে ছড়িয়ে পড়ছে। সকলের যেখানে হোম কোয়ারেন্টিনে থাকার কথা সেখানে ঠিক তার বিপরীত। ঈদের খুশির মতো মানুষ এ বাড়ি ও বাড়ি দাওয়াত খেয়ে বেড়াচ্ছে আর বিকেল হলেই রাস্তা-ঘাটে উপছে পড়া ভিড়। এ যেন এক মিলন মেলা! কি হচ্ছে এসব? মানুষ কি মৃত্যু দেখেও শিক্ষা নিবে না? চীন, স্পেন, ইতালি, আমেরিকা, বৃটেন, পাকিস্তান, ভারতের মতো পরাক্রমশালী দেশ যখন হিমশিম খাচ্ছে করোনা পরিস্থিতি মোকাবিলায়। সেখানে আমাদের দেশের অবুঝ মানুষরা আনন্দে মেতেছে বাজার ঘাটে। সামনে রমজান মাস। আর কয়দিন বা বাকী। পরিস্থিতি কেমন যাবে সৃষ্টিকর্তার বেশ ভালোই জানেন।

এদিকে ব্যসায়ীদের উদ্দ্যেশে তিনি বলেন, দেশের পরিস্থিতি দিন দিন ভালোর দিকে নয়। সকলের কাছে সনির্বন্ধ অনুরোধ দয়া করে আপনি নিজ গৃহে অবস্থান করুন। নিজে বাঁচুন অন্যকে বাঁচতে সহায়তা করুন। এছাড়া করোনা পরিস্থিতিতে মাঠ প্রশাসনে এ নারী কর্মকর্তা স্বগৌরবে তারুন্যেদীপ্ত হয়ে কাজ করছেন। সব সময় ছুটে চলছেন গ্রাম থেকে গ্রামান্তরে। করোনার সচেতনামূলক প্রচারগুলো ছড়িয়ে দিতে অবিরাম গতিতে তাঁর উদ্যম মনোদীপ্ততায় এগিয়ে চলছে নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের এই নারী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি।

নাইক্ষ্যংছড়ি উপজেলায় এসে নতুন মানুষ হিসেবে তাঁর কর্মজীবন যাত্রার মাঝে ছড়িয়ে দিয়েছেন আপন মনে জনহিতকর প্রশাসন সেবার মাধ্যম। যেন চাকুরী জীবনে যার কর্মস্থলে কর্মীজীবনে পথচলা। চাকুরী নামের যাযাবর জীবনে যেখানে থেকেছেন সেখানেই সে সৃষ্টি করেছেন নতুন মাত্রা।