কেউ বাদ যাবেন না, সবাই পাবেন খাদ্য সহায়তা : মেয়র

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন-ফাইল ছবি

চট্টগ্রাম : সরকারি, চসিক পরিবার ও ব্যক্তি সহায়তায় নগরের প্রায় ৪ লাখ পরিবারের কাছে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। যারা বাকি রয়েছেন তারা অবশ্যই ত্রাণ প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন না, এটা আমাদের অঙ্গীকার। দুর্যোগ কাটিয়ে না ওঠা পর্যন্ত এ ত্রাণ সহযোগিতা অব্যাহত থাকবে।

বুধবার (২২ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। মেয়র বলেন, প্রায় ৭০ লক্ষাধিক নগরবাসীর মধ্যে এনজিওদের পরিসংখ্যানে প্রায় ১৪ লাখ ৪০ হাজার মানুষ হতদরিদ্রের আওতায় পড়ে, কিন্তু আমাদের হিসাবে যা প্রায় ২০ লাখ।

আরো পড়ুন : শনিবার থেকে সিভাসু’র ল্যাবে করোনা শনাক্তকরণ শুরু
আরো পড়ুন : রূপচর্চায় চাল ও চালের গুঁড়ো

নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে মেয়র আরো বলেন, যারা এ পর্যন্ত তালিকাভুক্ত হননি, অনুগ্রহ করে আপনারা ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে নিজেদের নাম অন্তর্ভুক্ত করুন। যদি কোনো কাউন্সিলর তালিকাভুক্তিতে অনীহা প্রকাশ করেন তাহলে সরাসরি আমাকে বা সংশ্লিষ্টদের অবহিত করুন। অন্তর্ভুক্তির পর ত্রাণ সহায়তা পেতে কোন ব্যত্যয় ঘটলে তার দায়িত্ব আমি নিজেই নেব।

সরকারি ত্রাণ বিতরণ ব্যবস্থাপনায় কোনো রকম অনিয়ম হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তি অপেক্ষা করছে। এ কাজে নিয়োজিতদের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। ত্রাণ প্রাপ্তিতে অসন্তোষ নিয়ে কেউ কেউ আমাদের কাছে যোগাযোগ করে বলেছেন তারা তালিকায় অন্তর্ভুক্ত হতে পারছেন না। এ ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশনের চূড়ান্ত নির্দেশনা হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত ত্রাণ উপহার বণ্টনের ব্যাপারে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা সঠিকভাবে পালন করতে হবে।

এখনও পর্যন্ত যারা তালিকায় অন্তর্ভুক্ত হতে পারেননি অবশ্যই নিজ নিজ ওয়ার্ডের কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ করে নিজেদের নাম অন্তর্ভুক্ত করুন। মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কোনো ধরনের ঘাটতি নেই। যারাই ত্রাণ পাওয়ার অগ্রাধিকারে আছেন তারা যদি নিজ দায়িত্বে তালিকাভুক্ত না হোন তাহলে এ দায়িত্ব জনপ্রতিনিধিদের ওপর বর্তাবে না।

মেয়র বলেন, গরিব ও অসচ্ছল পরিবারের ঘরে ঘরে ত্রাণ পৌঁছানো স্থানীয় জনপ্রনিধির দায়িত্ব। ত্রাণ বিতরণে যাদের দায়িত্ব দেওয়া হয়েছে তাদের মধ্যে কেউ কেউ সঠিক দায়িত্ব পালন করছেন না। তাদের এহেন কর্মের জন্য আমরা প্রশ্নবিদ্ধ হবো। এই ত্রাণ বণ্টনের তালিকায় অগ্রাধিকার পাবে দিনমজুর, খেটে খাওয়া মানুষ, রিকশাচালক, ভ্যানগাডি ওয়ালা, চা দোকানদার, অটোরিকশা চালক, দোকানের কর্মচারী, ভবঘুরে, ভিক্ষুকসহ অসহায় ব্যক্তিরা।

মেয়র নগরবাসীকে নিজ নিজ ঘরে অবস্থানসহ সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রদত্ত নিয়ম মেনে চলার আহ্বান জানান।

শেয়ার করুন