দেশের ২৬ জেলায় আমপানের আঘাত: ক্ষতি ১১০০ কোটি টাকা

ঘূর্ণিঝড় আম্পান প্রলয়ে দেশের ২৬ জেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ এ পর্যন্ত প্রায় এক হাজার ১০০ কোটি টাকা।

ক্ষতিগ্রস্থ জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, ও বরগুনা।

বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী সার্বিক বিষয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, এসব জেলায় ঘরবাড়ি প্রচুর ক্ষয়ক্ষতি ও নষ্ট হয়েছে । এসব ঘরবাড়ি সংস্কার ও নির্মাণে প্রতি জেলায় ৫০০ বান্ডল টিন এবং ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া ত্রাণের জন্য পর্যাপ্ত চাল ও নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে ।ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে খুলনার কয়রা উপজেলার চারটি ইউনিয়নের বাঁধ ভেঙে প্লাবিত হয় গ্রামগুলো।
এনামুর রহমান বলেন, সাতক্ষীরা, বাগেরহাট ও পটুয়াখালীতে পাট, আম, লিচু ও মুগ ডালের ব্যাপক ক্ষতি হয়েছে। ধানের তেমন ক্ষতি হয়নি। তবে প্রায় ১৫০ কোটি টাকার আমের ক্ষতি হয়েছে। এ ছাড়া ২০০টি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, যার বেশির ভাগ বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনা জেলায়।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভ্রাটের কারণে অনেক জায়গায় ডাক বিভাগের টেলিফোন লাইনগুলো বিচ্ছিন্ন রয়েছে যা শিগগির মেরামত করা হবে।

এনামুর রহমান বলেন, যেহেতু এবার প্রচুর সংখ্যক গবাদি পশুকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে নেওয়া সম্ভব হয়েছিল, তাই প্রাণিসম্পদের তেমন ক্ষয়ক্ষতি হয়নি । তবে মৎস্য চাষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । চিংড়ি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে , যার অর্থমূল্য প্রায় ৩২৫ কোটি টাকা

এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসিন।

শেয়ার করুন